সুখবর, মিলবে নতুন রেল ট্র্যাক, ভারতীয় রেলের সিদ্ধান্তে খুশির হাওয়া উত্তরবঙ্গে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল (Indian Railways) গণপরিবহনের এমন এক জায়গা আঁকড়ে ধরে ফেলেছে যেখান থেকে দেশের মানুষের বেরিয়ে আসা একপ্রকার মুশকিল। এই রেল পরিষেবা প্রতিদিন দেশের প্রায় এক কোটি মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গা পৌঁছে দেয়। প্রতিদিন প্রায় ৮ হাজার রেল স্টেশন থেকে ১২ হাজার যাত্রীবাহী ট্রেন ছাড়া হয়। তবে এসবের পরেও খামতি রয়ে গিয়েছে রেল পরিষেবায়।

Advertisements

রেল পরিষেবায় যে সকল খামতি রয়েছে তার মধ্যে অন্যতম হলো এখনো দেশের সব জায়গায় পৌঁছে দেওয়া যায়নি রেল ট্র্যাক। এখনো দেশের সব জায়গার মানুষ স্বাচ্ছন্দ ভাবে রেল পরিষেবা পান না। তবে ভারতীয় রেল প্রতিনিয়ত এই সকল খামতি দূর করার চেষ্টা চালাচ্ছে। এই সকল চেষ্টার মধ্যেই এবার নতুন একটি সুখবর পেল উত্তরবঙ্গ (Uttar Banga)। সেখানে নতুন একটি রেল ট্র্যাক তৈরি হচ্ছে এবং তার ফলে যোগাযোগ ব্যবস্থা আসবে আমূল পরিবর্তন।

Advertisements

সবকিছু ঠিকঠাক থাকলে শুধু উত্তরবঙ্গ নয়, তার পাশাপাশি পশ্চিমবঙ্গের মানুষেরাও নতুন এই রেল ট্র্যাক পেয়ে যাবেন। এই বিষয়ে ইতিমধ্যেই কেন্দ্র এবং রেলের তরফ থেকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। যে রেল ট্র্যাকটির কথা বলা হচ্ছে সেটি হল হিলি থেকে বালুরঘাট। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের কাটিহার ডিভিশনের ডিভিশনাল ম্যানেজার অনশুল গুপ্ত সম্প্রতি জানিয়েছেন, বহু প্রতিক্ষিত এই লাইনটির কাজ চলছে। এই লাইনের কাজ হয়ে যাবে ২০২৪ সালের মার্চ মাস নাগাদ।

Advertisements

বালুরঘাট থেকে হিলি পর্যন্ত রেললাইন সম্প্রসারণের জন্য রেলের তরফ থেকে নতুন করে ১৫৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর আগে গত ৩১ জুলাই এই প্রকল্পের জন্য ৮৪ কোটি টাকা পাঠানো হয়েছিল। বালুরঘাট থেকে হিলি পর্যন্ত রেললাইন সম্প্রসারণের জন্য নতুন করে টাকা পাঠানোর কারণে কাজ আরও দ্রুত গতিতে হবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে এই প্রকল্পের জন্য রেল এবং কেন্দ্র সরকারকে ধন্যবাদ জানিয়েছেন বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার।

ইতিমধ্যেই দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের তরফ থেকে এই রেললাইন সম্প্রসারণের জন্য জমি অধিগ্রহণের কাজ শুরু করে দিয়েছে। এই প্রকল্প সম্পন্ন হওয়ার পর বালুরঘাটের অর্থনৈতিক পরিকাঠামোই বিরাট বদল আসবে তা নিয়ে কোন সন্দেহ নেই। কেননা হিলি একটি আন্তর্জাতিক স্থলবন্দর, যা দিয়ে ভারত ও বাংলাদেশের বাণিজ্য চলে। সেক্ষেত্রে রেললাইন সম্প্রসারণ হলে বাণিজ্যিক দিক দিয়ে বিপুল উন্নতি হবে।

Advertisements