Central Government Health Scheme: হেলথ স্কিমের নিয়মে পরিবর্তন আনল কেন্দ্র! সুবিধা বাড়বে সরকারি কর্মচারীদের

Prosun Kanti Das

Published on:

Advertisements

The Central govenment has brought major changes in the health scheme of government employees: সরকারি কর্মচারীদের জন্য দুর্দান্ত খবর। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প তথা সেন্ট্রাল গর্ভমেন্ট হেলথ স্কিমের (Central Government Health Scheme) সুবিধা পাবেন এখন থেকে পুরুষ কর্মচারীদের মা-বাবা এবং শ্বশুর-শাশুড়ি। এমনকি পুরুষ কর্মীরা উভয় ক্ষেত্রে শর্ত সাপেক্ষে সুবিধাগুলি পাবেন। এছাড়াও নির্ভরশীলদের শারীরিক অবস্থা ও বাসস্থানের উপর নির্ভর করবে নানাপ্রকার শর্ত।

Advertisements

এতদিন পর্যন্ত শুধুমাত্র মহিলা কর্মচারীরাই নিজের বাবা-মা ও শ্বশুর-শাশুড়ির জন্য সেন্ট্রাল গর্ভমেন্ট হেলথ স্কিমের সুবিধা পেতেন। বুধবার স্বাস্থ্য মন্ত্রক সেন্ট্রাল গর্ভমেন্ট হেলথ স্কিমের (Central Government Health Scheme) নানা রকম সুযোগ-সুবিধা নিয়ে আলাপ-আলোচনা করেছেন। সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, শুধুমাত্র মহিলারাই নন পুরুষরাও এই স্বাস্থ্য প্রকল্পের সুবিধা পাবেন। যদি পুরুষ কর্মচারীরা সেন্ট্রাল গর্ভমেন্ট হেলথ স্কিমের সুবিধা পেতে চান বাবা-মা অথবা শ্বশর-শাশুড়িকে বেছে নিতে পারবেন। কিন্তু এর পেছনে যথাযথ কারণ দেখাতে হবে। যেমন, বাবা-মা এবং শ্বশুর-শাশুড়িও যে তাঁদের উপর পুরোপুরি নির্ভরশীল তার উল্লেখ করতে হবে। এরপর যদি তাঁদের বাসস্থানের উল্লেখ করা যায় তাহলেই এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে।

Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সপ্তম বেতন কমিশনের বেসিক বেতন স্তর অনুসারে সেন্ট্রাল গর্ভমেন্ট হেলথ স্কিমের (Central Government Health Scheme) তালিকাভুক্ত হাসপাতালে ওয়ার্ড বরাদ্দ করা হয়। যারা এই স্কিমের তালিকাভুক্ত হাসপাতালে সুবিধাভোগী তাদের পরিজনদের জন্য বাইরে থেকে আলাদাভাবে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং যাবতীয় জিনিস কিনতে হয় না। এই স্কিমের দ্বারা নির্ধারিত প্যাকেজের হারের মধ্যে যে ধরনের চিকিৎসা প্রাপ্য তার পুরোটাই বিনামূল্যে সরবরাহ করা হয়। এর মধ্যেই সমস্ত দাম ধরা থাকে।

Advertisements

একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, দিল্লি এইমস (AIIMS) হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবেন কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীরা। সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিম (Central Government Health Scheme)-এর অধীনে থাকলেও কিছুদিন আগেও দেশের অন্যতম সেরা চিকিৎসার জায়গা দিল্লি AIIMS-এ সরকারি কর্মীরা শুধুমাত্র সুযোগ পেতেন রিএমবার্সমেন্টের। এই সুবিধা পাওয়া যাচ্ছে এক মাস থেকে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা দিল্লির এইমসই (AIIMS) বাদে চণ্ডীগড় PGIMER এবং পুদুচেরীর JIPMER-এও বিনামূল্যে চিকিৎসার সুযোগ পাবেন। ইতিমধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে তিন হাসপাতাল এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মধ্যে। এছাড়া, বদলে গিয়েছে সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিমের অধীনে স্বাস্থ্য পরিষেবার চার্জ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে ৪২ লক্ষ মানুষ স্বস্তির নিঃশ্বাস নিতে পারবে। বর্তমানে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প এর অধীনে পরামর্শ ফি ও ঘর ভাড়া বাড়িয়েছে। এছাড়া যে দাম ২০১৪ সালে ছিল তার পরিবর্তন হয়েছে। এর পর এই প্রথমবার এই ধরনের চার্জ বৃদ্ধি পেয়েছে।

Advertisements