Chanakya niti for children: সন্তানদের মধ্যে এই ৫ গুণ থাকা মানেই ভাগ্যবান অভিভাবকরা! বলেছেন চাণক্য

Prosun Kanti Das

Published on:

Advertisements

According to Chanakya niti, having these 5 qualities in children means that the parents are lucky: প্রাচীন ভারতের অন্যতম বিখ্যাত অর্থনীতিবিদ, রাজনীতিবিদ এবং দার্শনিক হলেন আচার্য চাণক্য। শুধুমাত্র প্রাচীনকালে নয় বর্তমান যুগেও তার প্রত্যেকটা কথা অক্ষরে অক্ষরে ফলে যায়। শিশুদের সম্পর্কে তিনি বলে গেছেন যে, যে শিশুর মধ্যে এই পাঁচটি গুণ থাকবে সে সত্যি ভাগ্যবান। গুণগুলো হলো- বুদ্ধিমত্তা, সৌভাগ্য, ভালো ব্যবহার, শারীরিক শক্তি এবং ঈশ্বরের প্রতি বিশ্বাস। চাণক্য তার অর্থশাস্ত্রে লিখে গেছেন এই ধরনের গুণ যে সমস্ত শিশুর মধ্যে রয়েছে তারা অবশ্যই তাদের পিতা-মাতার জন্য সৌভাগ্য এনে দেবে। তাই শিশুদের শিক্ষা এবং চরিত্র গঠনের উপর নজর দিতে বলেছেন আচার্য চাণক্য (Chanakya niti for children)।

Advertisements

শিশুদের মধ্যে ভালো আচরণ করার প্রবণতা সত্যি একটি মহৎ গুণ। যা জীবনে বিভিন্ন দিকে উন্নতির সন্ধান দেয়। বন্ধুদের সাথে এবং অন্যান্য যে কোন ব্যক্তির সাথে ভালো আচরণ করা শিশু জীবনে নানারকম ভালো সম্পর্ক ও সুযোগ লাভ করে। চাণক্য বলতে চেয়েছেন, শুভ দশায় যে সমস্ত শিশুরা জন্মগ্রহণ করে তারা অবশ্যই সমৃদ্ধশালী হবে (Chanakya niti for children)।

Advertisements

বুদ্ধিমত্তা অবশ্যই মানব জীবনের একটি অন্যতম মহৎ গুণ। আচার্য চাণক্য (Chanakya niti for children) বিশ্বাস করতেন, যে সমস্ত শিশুরা বুদ্ধিমত্তায় ভরপুর তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবনে অবশ্যই উন্নতি আসবে। যুক্তি এবং বুদ্ধি দিয়ে শিশুরা জীবনের কঠিনতম কাজগুলো খুব সহজেই করে ফেলতে পারে। একজন আদর্শ শিশুর অবশ্যই এই গুণটি থাকা উচিত (Chanakya niti for children)।

Advertisements

যদি কোন শিশু শারীরিক দিক থেকে সুস্থ হয় তাহলে সে জীবনের প্রত্যেকটা লড়াইয়ের মুখোমুখি হতে পারবে। বিভিন্ন শারীরিক ক্রিয়া-কলাপের মাধ্যমে নিজেকে সুস্থ রাখা অবশ্যই দরকার। আচার্য চাণক্য সব সময় শিশুদের শারীরিক দিক থেকে সক্ষম হওয়ার পরামর্শ দিয়েছেন। শরীর হলো মানুষের সব থেকে বড় সম্পদ তাই তাকে সুস্থ রাখা একান্ত প্রয়োজনীয়।

শুধু শিশুরাই নয় যে কোন ব্যক্তির ঈশ্বরের ওপর আস্থা থাকা উচিত। এমনকি আচার্য চাণক্য এ বিষয়ের উপর জোর দিয়েছেন। একটি শিশুর আধ্যাত্মিক নীতি ও মূল্যবোধ তখনই গড়ে উঠবে যখন সে ঈশ্বরের প্রতি আস্থা বজায় রাখতে পারবে। একটি শিশু যদি শারীরিক দিক থেকে সক্ষম হয়, বুদ্ধিমত্তায় ভরপুর হয় এবং ঈশ্বরের প্রতি আস্থা থাকে তাহলে নিজের বাবা-মার জীবনে সমৃদ্ধি এবং সুখ আনতে তার কোনো অসুবিধা হবে না। সেই শিশুটি জীবনে অবশ্যই সফলতা অর্জন করবে।

Advertisements