রেল যাত্রীদের জন্য খারাপ খবর, কলকাতায় বন্ধ হয়ে গেল এই বিশেষ পরিষেবা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা (Indian Railways) হলো মানুষের জীবনে গণপরিবহনের মেরুদন্ড। অন্যান্য দেশের ক্ষেত্রে এমনটা না হলেও ভারতীয় নাগরিকদের কাছে ভারতীয় রেল পরিষেবা এমনটাই হয়ে দাঁড়িয়েছে। যে কারণে রেলে সামান্য কিছু পরিবর্তন আনা হলেই তা কোটি কোটি মানুষের উপর প্রভাব ফেলে।

রেল পরিষেবা যখন ভারতীয় নাগরিকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিষেবায় পরিণত হয়েছে সেই সময় রেলের তরফ থেকে প্রতিনিয়ত এই পরিষেবায় পরিবর্তন আনা হচ্ছে। পরিবর্তন আনা হচ্ছে মূলত যাত্রীরা যাতে আরও ভালো পরিষেবা পান তার জন্য। যাত্রীদের ভালো পরিষেবা দেওয়ার জন্য রেলের তরফ থেকে রেল স্টেশন থেকে শুরু করে ট্রেন সব জায়গায় আধুনিকীকরণ করা হচ্ছে। তবে এমন পরিস্থিতিতেই কলকাতার বাসিন্দাদের জন্য একটি খারাপ খবর পাওয়া গেল রেলের তরফ থেকে।

ট্রেনে যাতায়াত করার ক্ষেত্রে যাত্রীদের সবচেয়ে প্রথম যা থাকতে হয় তা হলো টিকিট। দূরে যাতায়াত করার ক্ষেত্রে যাত্রীদের বড় অংশকে সংরক্ষিত টিকিট অর্থাৎ রিজার্ভেশন টিকিট করতে দেখা যায়। রিজার্ভেশন ব্যবস্থা যাতে যাত্রীরা খুব সহজে পান তার জন্য বহু স্টেশনে এই ব্যবস্থা রাখার পাশাপাশি অনলাইনেও এই ব্যবস্থা জোরদার করা হয়েছে। কিন্তু এসবের মধ্যেই কলকাতার একটি স্টেশনে সংরক্ষিত টিকিট দেওয়ার ব্যবস্থা বন্ধ করে দেওয়া হলো।

দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের সিদ্ধান্ত অনুযায়ী রিজার্ভেশন টিকিট দেওয়া বন্ধ করে দেওয়া হল কলকাতার কয়লাঘাটা স্ট্রিটের বুকিং কাউন্টারে। ইতিমধ্যেই রেলের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে এমন ঘোষণা করে দেওয়া হয়েছে। রেলের ঘোষণা অনুযায়ী আগামী এক সেপ্টেম্বর থেকে ওল্ড কলকাতার কয়লাঘাটা স্ট্রিটের বুকিং কাউন্টার থেকে রিজার্ভেশন টিকিট দেওয়া বন্ধ করা হচ্ছে।

বর্তমানে কলকাতায় দক্ষিণ-পূর্ব রেলের চারটি রিজার্ভেশন রয়েছে। যে চারটি রিজার্ভেশন অফিস হল কয়লাঘাটা, রবীন্দ্রসদন, গার্ডেনরিচ এবং মেটিয়াবুরুজ। এই চারটির মধ্যে কয়লাঘাটা বন্ধ হওয়ার মুখে। যে কারণে এবার বাকি তিনটি রিজার্ভেশন অফিস থেকে যাত্রীরা টিকিট রিজার্ভেশন করার সুযোগ পাবেন। দক্ষিণ পূর্ব রেলের এই রিজার্ভেশন কাউন্টারটি পূর্ব রেলের এলাকাধীন জায়গায় রয়েছে বলে জানা যাচ্ছে। তবে এটি বন্ধ করে দেওয়ার কারণ হিসেবে অনলাইনে রিজার্ভেশনের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করা হয়েছে।