General Knowledge: Calculator-কে বাংলায় কী বলে? উত্তর দিতে দাঁত ভেঙে যাবে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Do you know the Bengali meaning of Calculator: সাধারণ জ্ঞান (General Knowledge) হল এমন জ্ঞান যা বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে গঠিত। মানুষের নানাবিধ জ্ঞানকে উন্নত করতে সাহায্য করে। সাধারণ জ্ঞানের প্রশ্ন বহু অজানা তথ্য জানতে সাহায্য করে এবং পাশাপাশি বুদ্ধিমত্তা, সৃজনশীলতা এবং সমালোচনামূলক চিন্তাভাবনার দক্ষতা বিকাশে সাহায্য করে। অনেক সময় চাকরির পরীক্ষায় বিভিন্নভাবে প্রশ্ন করা হয়। কখনও লিখিত হোক বা মৌখিক, সাধারণ জ্ঞানের প্রশ্নগুলো যদি আপনার জানা থাকে সহজেই আপনি এই ধরনের পরীক্ষায় সাফল্য পাবেন। যারা বেশিরভাগ জেনারেল নলেজ সম্পর্কে জেনে থাকবেন তাঁদের জীবনে উন্নতি কেউ আটকাতে পারবে না। সরকারী হোক বেসরকারী চাকরি, যে কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান জানা অত্যাবশ্যক। আসুন আপনিও কয়েকটি প্রশ্ন ও তার উত্তর সম্পর্কে জেনে নিন।

Advertisements

সাধারণ জ্ঞান (General Knowledge) এর প্রশ্ন পড়ার কিছু সুবিধা আছে। এই ধরনের প্রশ্ন জ্ঞানের পরিধিকে প্রসারিত করে এবং সৃজনশীলতা ও সমালোচনামূলক চিন্তাভাবনার দক্ষতা বিকাশে সাহায্য করে। এটি বিনোদন প্রদান করে এবং মনকেও সতেজ রাখে। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য অর্জনে সহায়তা করে সাধারণ জ্ঞানের প্রশ্নগুলো। সাধারণ জ্ঞানের প্রশ্ন বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে হতে পারে। এগুলি হতে পারে ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, সাহিত্য, শিল্পকলা, খেলাধুলা, রাজনীতি, এবং বর্তমান ঘটনা। সাধারণ জ্ঞান (General Knowledge) এর প্রশ্ন পড়ার সময়, বিভিন্ন বিষয়ের উপর জ্ঞানকে উন্নত করার জন্য বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রশ্নগুলি বিবেচনা করা উচিত।

Advertisements

সাধারণ জ্ঞান (General Knowledge) এর প্রশ্ন পড়ার জন্য বিভিন্ন উপায় রয়েছে। বই, ম্যাগাজিন, ওয়েবসাইট, এবং বিভিন্ন টিভি অনুষ্ঠান থেকে সাধারণ জ্ঞানের প্রশ্ন শেখা যায়। এছাড়াও, বিভিন্ন কুইজ এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সাধারণ জ্ঞানের প্রশ্ন সম্পর্কে নিজেদের জ্ঞানকে ঝালিয়ে নেওয়া যেতে পারে। সাধারণ জ্ঞান (General Knowledge) এর প্রশ্ন পড়া একটি মজার এবং ফলপ্রসূ উপায়। এটি জ্ঞানকে উন্নত করতে, চিন্তাভাবনাকে প্রসারিত করতে, এবং জীবনকে আরও আকর্ষণীয় করে তুলতে সাহায্য করে।

Advertisements

প্রশ্ন: পৃথিবীর দীর্ঘতম নদীর নাম কী?
উত্তর : নীল নদ।

প্রশ্ন: ভারত সরকারের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি?
উত্তর: ভারতীয় রিজার্ভ ব্যাংক।

প্রশ্ন: ইন্দিরা গান্ধী পারমাণবিক গবেষণা কেন্দ্র কোথায় অবস্থিত?
উত্তর : কালপাক্কামে।

প্রশ্ন: গুপ্ত যুগের প্রতিষ্ঠাতা কে ছিলেন?
উত্তর : শ্রীগুপ্ত।

প্রশ্ন: বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রীর নাম কী?
উত্তরঃ শ্রীমতী শ্রীমাও বান্দারানায়েকে (শ্রীলংকা)।

প্রশ্ন: এশিয়ার প্রাচীনতম স্টক এক্সচেঞ্জ কোনটি?
উত্তর: বোম্বে স্টক এক্সচেঞ্জ।

প্রশ্ন: বিশ্বব্যাংকের সদর দপ্তর কোথায় অবস্থিত?
উত্তর: ওয়াশিংটন ডিসিতে।

প্রশ্ন: বিশ্ব স্বাস্থ্য দিবস কবে পালন করা হয়?
উত্তর : ৭ এপ্রিল।

প্রশ্ন: পৃথিবীর সবচেয়ে অভ্যন্তরীণ পৃষ্ঠ কী নামে পরিচিত?
উত্তর : গুরুমন্ডল।

প্রশ্ন: ভারতের প্রথম নোবেল বিজয়ী কে?
উত্তর : রবীন্দ্রনাথ ঠাকুর।

প্রশ্ন: আজাদ হিন্দ ফৌজ কবে গঠিত হয়?
উত্তর : ১৯৪২ সালে।

প্রশ্ন: সবচেয়ে দীর্ঘজীবী প্রাণী কোনটি?
উত্তর : কচ্ছপ।

প্রশ্ন: Calculator কে বাংলায় কী বলে?
উত্তরঃ যন্ত্রগণক।

Advertisements