Maligaon Flyover: চোখের নিমেষে পৌঁছে যাবেন কামাখ্যা, পর্যটকদের জন্য দারুণ বন্দোবস্ত করল সরকার

Prosun Kanti Das

Published on:

Advertisements

The government has made great arrangements for Kamakhya tourists: গুয়াহাটি শহরের অন্যতম ব্যস্ততম রাস্তার মোড় হল মালিগাঁও মোড়। এই মোড়ে প্রতিদিন হাজার হাজার গাড়ি চলাচল করে। ফলে, এই মোড়ে যানজট একটি নিয়মিত ঘটনা। যানজটের কারণে কামাখ্যা যাত্রীদের দুর্ভোগের শেষ ছিল না। এই সমস্যা সমাধানের জন্য সরকার মালিগাঁও মোড়ে একটি ফ্লাইওভার নির্মাণের উদ্যোগ নেয়। ফ্লাইওভারটি (Maligaon Flyover) চালু হয়ে যাওয়ার পর, কামাখ্যা যাত্রীদের দুর্ভোগ অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে। গত আগস্ট মাসের ৩০ তারিখ রাখি পূর্ণিমার দিন এই ফ্লাইওভারটি উদ্বোধন করা হল।

Advertisements

এই ফ্লাইওভারটি (Maligaon Flyover) মালিগাঁও থেকে কামাখ্যা যাওয়ার পথকে অনেক সহজ করে দিয়েছে। পূর্বানুমান মত, ফ্লাইওভারটি চালু হওয়ার পর থেকে, কামাখ্যা যাত্রীদের এখন আর মালিগাঁও মোড়ে যানজটের ভোগান্তিতে পড়তে হচ্ছে না। ফলে, তাদের যাত্রা অনেকটাই দ্রুত ও আরামদায়ক হয়ে উঠেছে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই ফ্লাইওভারটি উদ্বোধন করেন।

Advertisements

মালিগাঁও ফ্লাইওভারটি (Maligaon Flyover) চালু হওয়ায়, গুয়াহাটি শহরের যানজট পরিস্থিতিরও কিছুটা উন্নতি হয়েছে। ফ্লাইওভারটি চালু হওয়ার ফলে, মালিগাঁও মোড়ের যানজটও আগের তুলনায় অনেকটা কমেছে। ফলে, অন্যান্য যানবাহনও দ্রুত চলাচল করতে পারছে। কামাখ্যা স্টেশন থেকে নেমে, নীলাচল পাহাড়ের ওপরে এই মন্দির যাওয়ার সুবিধা আছে। কিন্তু বেশিরভাগ যাত্রীদেরকে গুয়াহাটিতে নেমে কামাখ্যা মন্দিরে যেতে হয়। কিন্তু মাত্র ১০ কিলোমিটারের এই পথ যেতে অনেকটা সময় লেগে যেত পুন্যার্থীদের।

Advertisements

মালিগাঁও ফ্লাইওভারটি (Maligaon Flyover) আসাম সরকারের একটি উল্লেখযোগ্য কাঠামোগত উদ্যোগ। এই ফ্লাইওভারটি চালু হওয়ায়, গুয়াহাটি শহরের যানজট পরিস্থিতির উন্নতি তো ঘটবেই, সেই সাথে কামাখ্যা মন্দিরকে ঘিরে পর্যটন ক্ষেত্রেও নতুন জোয়ার আসবে। এবার যানজটে না আটকে গুয়াহাটি থেকে সহজে এবং কম সময়েই পৌঁছানো যাবে কামাখ্যা। ফ্লাইওভারটির উদ্বোধন করার আগে, বুধবার রাতে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা পুরো ফ্লাইওভার ঘুরে দেখেন। ফ্লাইওভারটির দৈর্ঘ্য হলো ২.৬ কিলোমিটার। এটাই, এখনও পর্যন্ত, অসমের সব থেকে লম্বা ফ্লাইওভার।

অসমের মুখ্যমন্ত্রী এই বিষয়ে জানিয়েছেন, মালিগাঁও চারিয়ালি থেকে কামাখ্যা মন্দির রোডের ‘ট্রাই জংশন’ এবং পান্ডুর দিকে যাওয়ার চার লেনের এই ফ্লাইওভার শীঘ্রই মানুষের সমস্যার সমাধান করতে চলেছে। প্রশাসনের তরফ থেকে আরও জানানো হয়েছে যে, এটা গুয়াহাটির বাসিন্দাদের জন্য অসমের সরকারের তরফে ‘রাখি বন্ধন’-এর উপহার।

Advertisements