‘কাঁঠাল আমি খাবই’, অসামান্য কৌশলে মগডালের কাঁঠাল পাড়ল হাতি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সোশ্যাল মিডিয়ায় এখন বিভিন্ন ধরনের ভিডিও ভাইরাল (Viral Video) হতে দেখা যায় যে ভিডিওগুলি রীতিমতো নজর কাড়ে নেটিজেনদের। এই সকল ভিডিওর মধ্যে আবার বেশ কিছু ভিডিও দেখা যায় যেগুলি হাতিদের (Elephant) বিভিন্ন কর্মকান্ডের। এমনিতেই যে কোন বন্যপ্রাণীদের ভিডিও সোশ্যাল মিডিয়ায় আলাদাভাবেই নজর কাড়তে দেখা যায়। তবে এবার একটি হাতির অসামান্য কৌশলে মগডাল থেকে কাঁঠাল (Jackfruit) পাড়ার ভিডিও আলাদাভাবে নজর কেড়েছে।

হেন কোন মানুষ নেই যারা হাতিকে ভয় পান না! বিশেষ করে জংলি হাতি। যখনই দেখা যায় খাবারের সন্ধানে জংলি হাতিদের লোকালয়ে ঢুকে পড়তে তখনই শুরু হয় হইচই। ফসল নষ্ট করে দেওয়া থেকে অন্যান্য জিনিসপত্র নষ্ট করে দেওয়া ইত্যাদির কারণে সব সময় চেষ্টা থাকে ওই হাতিকে জঙ্গলে ফেরানোর। বনদপ্তরের তরফ থেকে লোকালয়ে হাতি ঢুকে পড়ার খবর পেতেই পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় যে ভিডিওটি ভাইরাল হয়েছে, সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি হাতির কাঁঠাল খাওয়ার জেদ। কাঁঠাল গাছ সচরাচর অনেক বড়ই হয়ে থাকে। যে সকল কাঁঠাল গাছে কাঁঠালও ফলতে দেখা যায় গাছের অনেক উঁচুতে। সাধারণ মানুষদের ওই কাঁঠাল পাড়তে রীতিমতো হিমশিম খেতে হয়। কাঁঠাল করার জন্য গাছে চাপতে হয় আর তারপর তা আয়ত্তে আনা সংগ্রহ হয়।

কিন্তু অন্যান্য প্রাণী এবং মানুষের পক্ষে গাছে ওঠা অনেক সহজ হলেও হাতির পক্ষে মোটেই নয়। তার শরীর কোনভাবেই গাছে ওঠার পক্ষে উপযোগী নয়। তাই বলে মগডালে থাকা কাঁঠাল কি খাবে না হাতি! মগডালে থাকা কাঁঠাল কিভাবে হাতিকে খেতে হয় সেটাই দেখা গিয়েছে এই ভিডিওটিতে। এই ভিডিও দেখার পর রীতিমতো ওই হাতির তারিফ করতে দেখা গিয়েছে সোশ্যাল মিডিয়ার নেটিজেনদের।

প্রথমে ওই হাতিটি গাছের মগডালে থাকা কাঁঠাল পাড়তে পারবে না এমনটা মনে হলেও দেখা যায়, কাঁঠাল পাড়ার জন্য প্রথমে হাতিটি সামান্য নিচু হয়। তারপর দুই পা গাছের কাণ্ডে ভর দেয় এবং লম্বা শুঁড়ে করে মগডালে থাকা ওই কাঁঠাল নিজের আয়ত্তে নিয়ে চলে আসে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ১ মিনিট ৩০ সেকেন্ডের ওই ভিডিওটি দেখিয়ে দিয়েছে হাতির কাঁঠাল খাওয়ার জেদ।