Cleanest Railway Station: ওয়াশিং মেশিনও পারবে না! এতটাই পরিষ্কার পরিচ্ছন্ন ভারতের এই ৭ রেলস্টেশন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Seven cleanest railway stations in India: ভারতের রেলপথ ব্যবস্থা বিশ্বের বৃহত্তম রেলপথ ব্যবস্থাগুলির মধ্যে একটি। ভারতীয় রেলওয়ে প্রতিদিন প্রায় ২ কোটি যাত্রী এবং ২ মিলিয়ন টন পণ্য পরিবহন করে। ভারতীয় রেলওয়ে স্টেশনগুলির পরিচ্ছন্নতা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এগুলি প্রতিদিন লক্ষ লক্ষ মানুষের দ্বারা ব্যবহৃত হয়। ভারত সরকার ভারতীয় রেলওয়ে স্টেশনগুলির পরিচ্ছন্নতা উন্নত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ভারতের ৭টি রেলস্টেশন (Cleanest Railway Station) এত পরিচ্ছন্ন যে, নিজের চোখে না দেখলে বিশ্বাসই হবে না। এই স্টেশনগুলির প্রতিটিই তার নিজস্ব অনন্য বৈশিষ্ট্য এবং সৌন্দর্য রয়েছে।

Advertisements

রাজস্থানের রাজধানী জয়পুরের জয়পুর রেলওয়ে স্টেশনটি ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন রেলস্টেশনগুলির মধ্যে একটি (Cleanest Railway Station)। এই স্টেশনটি তার গোলাপি রঙের জন্য বিখ্যাত, যা এটিকে ‘গোলাপি শহর’ নামে পরিচিত জয়পুরের সাথে মানানসই করে তোলে। স্টেশনটিতে একটি বিস্তৃত ফোয়ারা এবং একটি সুন্দর বাগান রয়েছে। পাশাপাশি রাজস্থানের অন্যতম জনপ্রিয় পর্যটন গন্তব্য যোধপুরের যোধপুর রেলওয়ে স্টেশনটিও অত্যন্ত পরিচ্ছন্ন। এই স্টেশনটি তার সাদা রঙের জন্য বিখ্যাত, যা এটিকে রাজস্থানের শুষ্ক মরুভূমির সাথে মানানসই করে তোলে। স্টেশনটিতে একটি বিস্তৃত হল রয়েছে যা যাত্রীদের জন্য বিশ্রাম নেওয়ার জন্য উপযুক্ত।

Advertisements

জম্মু ও কাশ্মীরের জম্মু শহরের জম্মু তাওয়াই রেলওয়ে স্টেশনটি ভারতের উত্তরের সবচেয়ে পরিচ্ছন্ন রেলস্টেশনগুলির মধ্যে একটি (Cleanest Railway Station)। এই স্টেশনটি তার পাহাড়ের দৃশ্যের জন্য বিখ্যাত। স্টেশনটিতে একটি বিস্তৃত হল রয়েছে যা যাত্রীদের জন্য বিশ্রাম নেওয়ার জন্য উপযুক্ত। এরপর আলোচনা করা যায় অন্ধ্রপ্রদেশের রাজধানী বিজয়ওয়াড়ার বিজয়ওয়াড়া রেলওয়ে স্টেশন সম্পর্কে, ভারতের দক্ষিণের সবচেয়ে পরিচ্ছন্ন রেলস্টেশনগুলির মধ্যে একটি। এই স্টেশনটি তার আধুনিক সুযোগ-সুবিধার জন্য বিখ্যাত। স্টেশনে একটি বিস্তৃত হল রয়েছে যা যাত্রীদের জন্য বিশ্রাম নেওয়ার জন্য উপযুক্ত।

Advertisements

পশ্চিমবঙ্গের দুর্গাপুরের দুর্গাপুর রেলস্টেশনটি ভারতের পূর্বের সবচেয়ে পরিচ্ছন্ন রেলস্টেশনগুলির মধ্যে একটি। এই স্টেশনটি তার বড় আকারের জন্য বিখ্যাত। স্টেশনটিতে একটি বিস্তৃত হল রয়েছে যা যাত্রীদের জন্য বিশ্রাম নেওয়ার জন্য উপযুক্ত। হরিদ্বারের হরিদ্বার রেলওয়ে স্টেশনটি ভারতের উত্তরের সবচেয়ে পরিচ্ছন্ন রেলস্টেশনগুলির মধ্যে একটি (Cleanest Railway Station)। এই স্টেশনটি তার হিন্দু ধর্মের গুরুত্বের জন্য বিখ্যাত। স্টেশনটিতে একটি বিস্তৃত হল রয়েছে যা যাত্রীদের জন্য বিশ্রাম নেওয়ার জন্য উপযুক্ত।

মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের রানি কমলাপতি রেলওয়ে স্টেশনটি ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন রেলস্টেশনগুলির মধ্যে একটি। এই স্টেশনটি তার জার্মান-শৈলীর স্থাপত্যের জন্য বিখ্যাত। স্টেশনটিতে একটি বিস্তৃত হল রয়েছে যা যাত্রীদের জন্য বিশ্রাম নেওয়ার জন্য উপযুক্ত। এই ৭টি রেলস্টেশন ভারতের রেলপথ ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা ভারতীয় রেলের পরিচ্ছন্নতা এবং গুণমানের প্রতিশ্রুতির প্রতীক।

Advertisements