হাওড়া-হুগলির বাসিন্দাদের জন্য সুখবর! এই রুটে মেট্রো চলাচল নিয়ে চলছে ভাবনাচিন্তা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা (Indian Railways) যেমন ভারতীয় নাগরিকদের কাছে গণপরিবহনের লাইফ লাইন হয়ে দাঁড়িয়েছে, ঠিক সেই রকমই মেট্রো (Metro Rail) পরিষেবা দেশের বড় বড় শহরগুলির বাসিন্দাদের গণপরিবহনের লাইফ লাইন। ভারতে যে সকল বড় বড় শহর রয়েছে তার মধ্যে কলকাতায় প্রথম মেট্রো পরিষেবা চালু হয়। বর্তমানে কলকাতার (Kolkata) প্রাণ হয়ে দাঁড়িয়েছে এই মেট্রো পরিষেবা। মেট্রো পরিষেবার মাধ্যমে জুড়ে গিয়েছে কলকাতার উত্তর থেকে দক্ষিণ।

Advertisements

মেট্রো পরিষেবার মাধ্যমে কলকাতার উত্তর থেকে দক্ষিণ জুড়ে যাওয়ার পাশাপাশি হাওড়াও (Howrah Metro) এবার কলকাতার সঙ্গে মেট্রো রেলের মাধ্যমে জুড়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে। ইতিমধ্যেই হাওড়াকে কলকাতার সঙ্গে মেট্রো রেলের মাধ্যমে জুড়ে দেওয়ার জন্য সব ধরনের কাজ সেরে ফেলা হয়েছে। রেল বোর্ডের গ্রিন সিগনাল মিললেই শুরু হয়ে যাবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা।

Advertisements

ডিসেম্বর মাস নাগাদ হাওড়া থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হয়ে যাওয়ার বিষয়ে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে আনুমানিক একটি সূচি দেওয়া হয়েছে। তবে এরই মধ্যে আরও একটি সুখবর মিলল। এই সুখবরটি আবার হাওড়া এবং হুগলি এই দুই জেলার জন্য। কেননা মেট্রো রেল কর্তৃপক্ষ তাদের নেটওয়ার্ক কলকাতার বাইরে হাওড়া এবং হুগলি পর্যন্ত বিছিয়ে দেওয়ার ভাবনা-চিন্তা করছে।

Advertisements

মেট্রো রেল পরিষেবার কলকাতার বাইরে হাওড়া এবং হুগলি পর্যন্ত পৌঁছে দেওয়ার ভাবনা-চিন্তা করার পাশাপাশি নতুন রুট নিয়েও চিন্তা ভাবনা শুরু হয়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই এই ধরনের বার্তা এই দুই জেলার মানুষদের কাছে খুশির খবর। তবে এমন ভাবনা-চিন্তা করার পাশাপাশি এই কাজ কিভাবে এগিয়ে যাবে, কখন এই নিয়ে আরো আলোচনা পর্যালোচনা শুরু হবে সেটাই এখন দেখার।

হাওড়া এবং হুগলি পর্যন্ত পরিষেবা পৌঁছে দেওয়ার বিষয়ে যে রুট নিয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে সেটি হল হাওড়া ময়দান থেকে পরিষেবা শুরু হবে এবং তা শালিমার, সাঁতরাগাছি, ডানকুনি হয়ে পৌঁছে যাবে চন্দননগরে। এই বিষয়ে রেল বোর্ডের অনুমতি মিললে চূড়ান্ত সমীক্ষার জন্য কাজ শুরু হয়ে যাবে বলে জানিয়েছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ভিকে শ্রীবাস্তব এমনটাই দাবি করেছেন।

Advertisements