iPhone Mukesh Ambani: কপাল করেছেন আম্বানি! iPhone বিক্রি থেকেও কামাচ্ছেন লাখ লাখ টাকা! সামনে এলো কারণ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Ambani’s bumper revenue potential at iPhone 15 launch: ভারতে iPhone 15 লঞ্চের ফলে সবচেয়ে বেশি লাভবান হবেন এ দেশের শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানি (iPhone Mukesh Ambani)। তার Reliance Industries Limited (RIL) কোম্পানিটি ভারতে Apple-এর একমাত্র পরিবেশক। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে ভারতে iPhone 15 সিরিজের লঞ্চের পর RIL-এর আয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ফোনটি সাড়া ফেলেছে তরুণ প্রজন্মের মধ্যে। এই সিরিজটি ভারতীয় বাজারের জন্য একটি গুরুত্বপূর্ণ লঞ্চ। ভারতে স্টোর খোলার পর এই প্রথম সংস্থাটি কোনও সিরিজ নিয়ে এল।

Advertisements

সূত্রের মাধ্যমে জানা যায় যে, আগের সব রেকর্ড ভেঙে দিতে পারে অ্যাপলের এই সিরিজ। কিন্তু আপনি কী আদৌ জানেন iPhone 15 লঞ্চ করার ফলে সবচেয়ে বেশি লাভবান হবেন মুকেশ আম্বানি। অবাক হচ্ছেন? এটাই সত্যি, এর থেকে বাম্পার টাকা আয় করতে চলেছেন ভারতীয় ধনী শিল্পপতি। কিন্তু এটা কিভাবে সম্ভব? মিডিয়া রিপোর্ট অনুসারে, আইফোন বিক্রি থেকে প্রতি মাসে লাখ লাখ টাকা উপার্জন করছেন মুকেশ আম্বানি (iPhone Mukesh Ambani)।

Advertisements

অ্যাপেলের যে স্টোর এইদেশে আছে তা থেকেই লাভবান হচ্ছেন এশিয়ার সবচেয়ে ধনী কর্তা (iPhone Mukesh Ambani)। আসলে কারণটি হলো Apple BKC-এর প্রথম রিটেইল দোকানটি খোলা হয়েছে মুকেশ আম্বানির মালিকানাধীন মুম্বইয়ের রিলায়েন্স জিও ওয়ার্ল্ড ড্রাইভ মলে। মুকেশ আম্বানির মলের সঙ্গে অ্যাপল একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী, আইফোন নির্মাতা অ্যাপলকে প্রথম ৩ বছরে রাজস্বের ২ শতাংশ শেয়ার দিতে হবে রিলায়েন্স জিও মলকে।

Advertisements

অবশ্য তিন বছর পর রাজস্ব বেড়ে হবে ২.৫ শতাংশ। এই চুক্তির বয়স ১১ বছর এবং এই চুক্তির জেরে ওই মলে ২০,৮০০ স্কোয়ার ফুটের একটি স্টোর পেয়েছে অ্যাপেল। এই স্টোরের জন্য প্রায় ৪২ লাখ টাকা প্রতি মাসে ভাড়াও দিচ্ছে আইফোন নির্মাতারা। ভারতে অ্যাপলের বাজার বেশ এবং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বিগত বছরে এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত ভারত থেকে ২.৫ বিলিয়ন ডলারের আইফোন রফতানি করেছে(iPhone Mukesh Ambani)।

অ্যাপল এই বছর iPhone 15 সিরিজের বাম্পার বিক্রি বৃদ্ধি হবে এমনটাই আশা করছে। আগামী ২২ সেপ্টেম্বর অ্যাপল স্টোরে লাইন দিতে হবে, বিক্রি যত বাড়বে পকেট ভরবে মুকেশ আম্বানিরও। প্রসঙ্গত উল্লেখ্য যে, iPhone 13 এর তুলনায় অনেক বেশি বিক্রি হবে iPhone 14 -এর বিক্রি 12 শতাংশ কম হয়েছিল। তবে অ্যাপল সংস্থা 15 সিরিজ নিয়ে অনেকটাই আশাবাদী।

Advertisements