বাংলার চতুর্থ বন্দে ভারতের রিসেন্ট আপডেট! কবে চালু হবে, ভাড়া কত জানাল রেল

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় নাগরিকদের কাছে স্বপ্নের ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এই ২৫টি ট্রেন ভারতীয় রেল (Indian Railways) ইতিমধ্যেই ৫০টি রুটে চালাচ্ছে। আর এবার ব্যাক টু ব্যাক বন্দে ভারত চালু হওয়ার অপেক্ষায় রয়েছে। কারণ প্রায় দু মাসের বেশি সময় ধরে দেশে নতুন কোন বন্দে ভারত চালু হয়নি। আর এই ব্যাক টু ব্যাক বন্দে ভারত চালু হওয়ার তালিকায় প্রথমেই রয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal)।

Advertisements

রেলের তরফ থেকে পরবর্তী যে বন্দে ভারত অর্থাৎ ২৬ তম বন্দে ভারত চালু করা হচ্ছে, সেটি আবার জুটতে চলেছে বাংলার কপালে। অনেকেই জানেন, পাটনা থেকে হাওড়া এবং হাওড়া থেকে পাটনা বন্দে ভারত চালু হওয়ার কথা রয়েছে। এই ট্রেনটি চালু করার জন্য ইতিমধ্যেই কয়েক দফা ট্রায়াল রান হয়েছে। আর সেসব শেষে এবার কবে এই ট্রেন চালু হচ্ছে, এর ভাড়া কত হতে চলেছে জানিয়ে দিলো রেল।

Advertisements

রেলের তরফ থেকে যা জানানো হয়েছে তাতে বলা হয়েছে, আগামী ২৪ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার দেশের ২৬ তম এবং বাংলার চতুর্থ বন্দে ভারত চালু করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দুপুর ১২ টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ট্রেনটির উদ্বোধন করা হবে। ট্রেনটির উদ্বোধন হবে পাটনা থেকে। উদ্বোধনের পর ২-৩ দিনের পর থেকেই বাণিজ্যিকভাবে যাত্রী নিয়ে পরিষেবা দিতে শুরু করবে নতুন ওই বন্দে ভারত।

Advertisements

তবে শুধু পাটনা হাওড়া বন্দে ভারত নয়, সূত্র মারফত জানা যাচ্ছে, ঐদিন বন্দে ভারতের মেগা উদ্বোধন হতে চলেছে। রেলের তরফ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে মোট ৯টি বন্দে ভারত একসঙ্গে চালু করাতে চলেছে। এমনটা যদি হয় তাহলে, এই ধরনের ট্রেন উদ্বোধনের ক্ষেত্রেও ভারত রেকর্ড তৈরি করবে। একসঙ্গে এতগুলি বন্দে ভারত এর আগে কোনদিন উদ্বোধন হয়নি। এখন শুধু রবিবারের অপেক্ষায় বোঝা যাবে ভারতে বন্দে ভারতের সংখ্যা ২৫ থেকে ৩৪ হয় কিনা।

পাটনা হাওড়া এবং হাওড়া পাটনা যে বন্দে ভারতের উদ্বোধন হতে চলেছে এসি চেয়ার কারের দাম ১২০০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৩০০ টাকা। এর পাশাপাশি নতুন এই বন্দে ভারত ট্রেনটির স্টপেজ নিয়ে যা জানা যাচ্ছে তা হল, হাওড়া এবং পাটনা ছাড়া মাঝে চারটি স্টেশনে স্টপেজ দেবে ট্রেনটি। যে চার তিনটি বিহার এবং একটি পশ্চিমবঙ্গে হতে পারে। যদিও স্টপেজ নিয়ে এখনো সেই ভাবে কিছু জানা যায়নি।

Advertisements