ঢাকের দায়ে মনসা বিক্রি! হাওড়া থেকে পুরুলিয়া বন্দে ভারতের টিকিটের দাম শুনলে জ্ঞান হারাবেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের (Indian Railways) এখনো পর্যন্ত সবচেয়ে বড় ফসল হলো বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ইতিমধ্যেই দেশে ২৫ টি বন্দে ভারত বিভিন্ন রূপে যাতায়াত করছে। রবিবারের পর থেকে এই সংখ্যা এক ধাক্কায় বেড়ে দাঁড়াচ্ছে ৩৪। বিভিন্ন রুট এবার বন্দে ভারতের সঙ্গে জুড়ে যাচ্ছে। সেরকমই একটি খুশির খবর পুরুলিয়ার (Purulia) জন্য। কেননা পুরুলিয়াতেও (Purulia Junction) এবার বন্দে ভারত স্টপেজ দেবে।

Advertisements

রাঁচি থেকে হাওড়া এবং হাওড়া থেকে রাঁচি যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি যাতায়াত করবে সেটি তার যাতায়াতের পথে পুরুলিয়া জংশনে স্টপেজ দেবে। দীর্ঘদিন ধরেই এলাকার মানুষদের মধ্যে দাবি ছিল যাতে তাদের জেলার উপর দিয়েও বন্দে ভারতের মতো ট্রেন যাতায়াত করুক এবং স্টপেজ দিক। রেল সেই সকল দাবি দাওয়া মেনে অবশেষে পুরুলিয়ায় বন্দে ভারতের স্টপেজ দেওয়ার সিদ্ধান্ত নেয়।

Advertisements

হাওড়া রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি ভোর ৫:১৫ মিনিটে রাঁচি থেকে ছাড়বে এবং হাওড়া এসে পৌছাবে দুপুর ১২:২০ মিনিটে। ফেরার পথে দুপুর ৩টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছাড়বে এবং রাঁচি পৌঁছাবে রাত ১০:৪৫ মিনিটে। রাঁচি এবং হাওড়ার মধ্যে মোট দূরত্ব ৪৬৩ কিলোমিটার, এই পথ পাড়ি দিতে ট্রেনটি সময় নেবে সাত ঘন্টা পাঁচ মিনিট।

Advertisements

রাঁচি থেকে হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি যাতায়াত করার সময় পুরুলিয়া স্টেশনে এসে পৌঁছাবে সকাল ৭:১৫ মিনিটে। পুরুলিয়া স্টেশনে ২ মিনিট দাঁড়িয়ে থাকার পর ৭:১৭ মিনিটে হাওড়ার উদ্দেশ্যে রওনা দেবে। অন্যদিকে হাওড়া থেকে রাঁচি যাওয়ার পথে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি পুরুলিয়া স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা ৭ঃ৩৮ মিনিটে। সেখানে ২ মিনিট স্টপেজ দেওয়ার পরবর্তী স্টেশনের দিকে রওনা দেবে ৭ঃ৪০ মিনিটে।

পুরুলিয়ার বাসিন্দারা যারা বন্দে ভারত এক্সপ্রেসে চড়ার জন্য মুখিয়ে ছিলেন তারা এবার নিজেদের শখ পূরণ করার জন্য ব্যাপক সুযোগ পাবেন। তবে হাওড়া থেকে পুরুলিয়া বন্দে ভারতের যা ভাড়া তা ঢাকের দায়ে মনসা বিক্রির মতই। এমনিতে হাওড়া থেকে রাঁচি সিসি চেয়ার কারের ভাড়া ১৩২০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৩৯৫ টাকা। সেই জায়গায় হাওড়া থেকে পুরুলিয়া পর্যন্ত সিসি চেয়ার কারের ভাড়া ১১২০ কোটি টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ১৯৮৫ টাকা। হাওড়া পুরুলিয়া বন্দে ভারতের এই ভাড়া দেখে বহু যাত্রীরায় অনেক বেশি বলে দাবি করছেন এবং তারা বিষয়টিকে ঢাকের দায়ে মনসা বিক্রি বলেই দাবি করছেন।

Advertisements