কোন সাড়া-শব্দই নেই! আর ক’দিন বিক্রম-প্রজ্ঞানের জেগে উঠতে অপেক্ষা করবে ইসরো

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বারবার ডেকেও কোন সাড়া শব্দ পাওয়া যাচ্ছে না। আর এই নিয়েই এখন তৈরি হয়েছে ফের ল্যান্ডার বিক্রম (Lander Vikram) এবং রোভার প্রজ্ঞানের (Rover Pragyan) জেগে ওঠা নিয়ে সংশয়। যদিও ইতিমধ্যেই চন্দ্রযান ৩ (Chandrayaan 3) ১০০% সফল, তবে তারা যদি ফের জেগে ওঠে তাহলে তা ইসরোর (ISRO) কাছে ডবল বেনিফিট। কেননা ইতিমধ্যেই যে লক্ষ্য নিয়ে যাওয়া হয়েছিল তা পূরণ হয়েছে, এখন বিক্রম ও প্রজ্ঞান যদি পুনরায় জেগে ওঠে তাহলে ফের একবার পরীক্ষা-নিরীক্ষা চালানোর সুযোগ পাওয়া যাবে।

২৩ আগস্ট চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করার পর বিক্রম এবং প্রজ্ঞান চাঁদের মাটি থেকে প্রয়োজনীয় সমস্ত তথ্য খুব অল্প সময়ের মধ্যেই সংগ্রহ করে। তবে এরই মধ্যে দেখতে দেখতে চাঁদের দক্ষিণ মেরুতে নেমে আসে অন্ধকার। যে অন্ধকারে তাদের কাজ করা একেবারেই অসম্ভব ছিল। কেননা ওই সময় চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা এমন জায়গায় পৌঁছে যায় যে ব্যাটারি থেকে শুরু করে অন্যান্য কল-কব্জা ঠিক থাকবে না। এছাড়াও সূর্যের আলো না পেলে সেই ব্যাটারি চার্জ হবেনা।

এসবের পরিপ্রেক্ষিতেই ২ সেপ্টেম্বর প্রজ্ঞানকে এবং ৪ সেপ্টেম্বর ল্যান্ডার বিক্রমকে ঘুম পাড়ানো হয়। পরে ২০ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যোদয় প্রক্রিয়া শুরু হয়, এরপর ঠিক ২২ সেপ্টেম্বর থেকে শুরু হয় বিক্রম এবং প্রজ্ঞানকে পুনরায় ঘুম থেকে তোলার কাজ। তবে বারবার প্রচেষ্টা চালিয়েও তাদের এখনো পর্যন্ত ঘুম থেকে তোলা যায়নি। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে আর কতদিন অপেক্ষা করবে ইসরো?

এখনো পর্যন্ত বিক্রম এবং প্রজ্ঞানকে ঘুম থেকে তোলা সম্ভব না হলেও কোনভাবেই হাল ছেড়ে দিতে চাইছেন না ইসরোর বিজ্ঞানীরা। হাল ছেড়ে না দেওয়ার পাশাপাশি তারা এখনো পর্যন্ত ১৪ দিন অপেক্ষা করবেন বলে জানিয়েছেন। ১৪ দিন অপেক্ষা করার পিছনে বেশ কিছু কারণ রয়েছে বলে জানা যাচ্ছে। সুতরাং বিক্রম এবং প্রজ্ঞানের পুনরায় ঘুম থেকে ওঠার আশা ইসরো থেকে দেশের মানুষেরা কেউই ছেড়ে দিচ্ছেন না।

১৪ দিন অপেক্ষা করার পিছনে যা কারণ রয়েছে তা হলো চাঁদের দক্ষিণ মেরুর তাপমাত্রা। চাঁদের দক্ষিণ মেরুতে যখন অন্ধকার নেমে এসেছিল অর্থাৎ রাত নেমে এসেছিল তখন সেই তাপমাত্রা এতটাই নিচে চলে যায় যে সবকিছু জমে যাওয়ার মত। এমন পরিস্থিতিতে বিজ্ঞানীদের আশা, দক্ষিণ মেরুর তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করলে ফের কর্মক্ষম হয়ে উঠবে বিক্রম এবং প্রজ্ঞান।

পুনরায় ঘুম থেকে উঠে কর্মক্ষম হয়ে ওঠার ক্ষেত্রে বিক্রম এবং প্রজ্ঞানের হাতে ৬ অক্টোবর পর্যন্ত সময় রয়েছে। কারণ ওই দিন ফের চাঁদের দক্ষিণ মেরুতে নেমে আসবে অন্ধকার। এই বিষয়ে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, “আমরা জানি না বিক্রম এবং প্রজ্ঞান কবে জেগে উঠবে। এমনও হতে পারে আজ বা কাল জেগে উঠতে পারে, আবার ফের সূর্য অস্ত যাওয়ার আগেও জেগে উঠতে পারে। তবে আমরা চেষ্টা করছি এবং সেই চেষ্টায় সফলতা মিললে তা সবার কাছে বড় প্রাপ্তি।”