সাগরে দানা বাঁধছে ঘূর্ণিঝড়! পুজোর আগেই তাণ্ডব! কবে থেকে পড়বে প্রভাব

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সামনেই দুর্গাপুজো, তবে এই দুর্গাপুজোর আগেই আবহাওয়ার খামখেয়ালিপনায় রাজ্যের বাসিন্দাদের মধ্যে তৈরি হচ্ছে নানান আশঙ্কা। কেননা দুর্গাপুজোর আগেই দক্ষিণবঙ্গ (South Bengal) দফায় দফায় বৃষ্টিতে ভিজছে একের পর এক নিম্নচাপের (Cyclonic Circulation) কারণে। আবার এরই মধ্যে এখন ঘূর্ণিঝড় (Cyclone) নিয়ে তৈরি হচ্ছে আশঙ্কা। দুর্গা পুজোর আগেই সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বঙ্গোপসাগরে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার আশঙ্কার বিষয়ে জানা যাচ্ছে হাওয়া অফিসের তরফ থেকে। অন্যদিকে উত্তরবঙ্গে মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকার ফলে বর্তমানে দফায় দফায় বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের অধিকাংশ জায়গা বলেও জানানো হয়েছে। তবে সাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে সেটি নিম্নচাপেও পরিণত হতে পারে বলে হাওয়া অফিস সূত্রে পূর্বাভাস মিলছে।

এখনো স্পষ্ট ভাবে নিম্নচাপ সংক্রান্ত তথ্য হাওয়া অফিসের তরফ থেকে পাওয়া না গেলেও অনুমান করা হচ্ছে চলতি মাসের শেষের দিকে ফের তৈরি হতে পারে নিম্নচাপ। আর এর যে রাজ্যজুড়ে ফের একবার প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে। নতুন করে যে নিম্নচাপ তৈরি হওয়ার প্রবণতা দেখা দিয়েছে তার আশঙ্কা একেবারেই উড়িয়ে দিচ্ছেন না হাওয়া অফিসের হাওয়াবিদরা।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা যাচ্ছে, উত্তর আন্দামান সাগর এবং সংলগ্ন এলাকায় আগামী ২৯ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর প্রভাবে পরবর্তী ২৪ ঘণ্টায় সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপের অভিমুখ হতে পারে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে। এমনকি এইজন্য চাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। যদিবা তা ঘূর্ণিঝড়ে পরিণত না হয় তাহলেও শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করা হচ্ছে।

ঘূর্ণিঝড়ের বিষয়ে হাওয়া অফিসের তরফ থেকে এখনো পর্যন্ত স্পষ্ট ভাবে কিছু জানানো না হলেও অনুমান করা হচ্ছে অক্টোবর মাসের শুরুতেই সব আশঙ্কা তৈরি হতে পারে। এছাড়াও এখনো পর্যন্ত জানানো হয়নি, যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তাহলে তা কোথায় আছড়ে পড়বে। তবে পুজোর আগে এমন ঘূর্ণিঝড়ের আশঙ্কার পরিপ্রেক্ষিতে সিঁদুরে মেঘ দেখছেন বঙ্গবাসীরা।