পুজোয় পুরি বেড়াতে যাওয়ার প্ল্যান রয়েছে? আবহাওয়ার রিপোর্ট দেখে বুকিং করুন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সামনেই দুর্গাপুজো। আর এই দুর্গাপুজোর সময় টানা ছুটির কারণে ভ্রমণপিপাসু বাঙালিরা বিভিন্ন জায়গা ঘুরতে যাওয়ার প্ল্যান করে থাকেন। ভ্রমণপিপাসু বাঙ্গালীদের ঘুরতে যাওয়ার ক্ষেত্রে যে সকল জায়গা প্রথমেই মনে আসে সেগুলি হল দীঘা (Digha), পুরি (Puri) আর দার্জিলিং (Darjeeling)। এর মধ্যে আবার অনেকেই রয়েছেন যারা ইতিমধ্যেই পুরী ঘুরতে যাওয়ার প্ল্যান করে নিয়েছেন।

পুরী ঘুরতে যাওয়ার প্ল্যান ছাড়াও ইতিমধ্যেই অধিকাংশ পর্যটকরা ট্রেনের টিকিট থেকে শুরু করে হোটেল বুকিংও করে ফেলেছেন। কিন্তু বিভিন্ন হাওয়া অফিসের তরফ থেকে ইতিমধ্যেই জানা যাচ্ছে অক্টোবর মাসে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড় ইত্যাদির আশঙ্কা রয়েছে। যদিও আইএমডি (IMD) এখনো এই বিষয়ে কিছু জানায়নি। এক্ষেত্রে চলুন দেখে নেওয়া যাক দুর্গাপুজোর সময় পুরী ঘূর্ণিঝড়, নিম্নচাপ নাকি শুকনো আবহাওয়ায় কাটাবে? কি বলছে মৌসম ভবন?

ভুবনেশ্বরের হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২৯ সেপ্টেম্বর আন্দামান সাগর এবং সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এই ঘূর্ণাবর্তের ফলে একটি গভীর নিম্নচাপ তৈরি হতে পারে বলেও জানানো হয়েছে। তবে সেই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা তা সম্পর্কে এখনো পর্যন্ত হাওয়া অফিসের তরফ থেকে কিছু জানানো হয়নি। যদি এই ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে তার প্রভাব অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই লক্ষ্য করা যাবে।

অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই একটি ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক আবহাওয়াবিদ জেসন নিকোলাস। যদিও ঘূর্ণিঝড়ের আশঙ্কার বিষয়টি উড়িয়ে দিচ্ছে মৌসম ভবন। মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, অক্টোবর মাস গভীর নিম্নচাপ এবং ঘূর্ণিঝড় প্রবণ মাস। তাদের তরফ থেকে বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। তবে কোনরকম যাতে গুজবে কেউ কান না দেন সেই দিকেও অনুরোধ করা হয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে অক্টোবর মাসের প্রথম দিকে পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যা কেমন থাকবে তা সম্পর্কে চলতি সপ্তাহেই জানা যাবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। আপাতত যা পরিস্থিতি তাতে আগামী ৪৮ ঘণ্টায় উড়িষ্যায় বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে পুজোর সময় ঘূর্ণিঝড় বা এই ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি পুরি অথবা বাংলা হবে কিনা তা এখনো স্পষ্ট করে জানানো হয়নি। হাওয়া অফিসের তরফ থেকে এই বিষয়ে এখনো কিছু আপডেট দেওয়া না হলেও কোনরকম গুজবে কান না দিয়ে তাদের বুলেটিনের উপর নজর রাখতে বলা হয়েছে।