রাজ্যের গভীরতম স্টেশন তৈরিতে চলছে ফাইনাল টাচ আপ! কবে উদ্বোধন, ঘোষণা কর্তৃপক্ষের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা ভারতীয় নাগরিকদের কাছে রন্ধ্রে রন্ধ্রে জড়িয়ে গিয়েছে। প্রতিদিন রেল পরিষেবার ওপর ভর করে প্রায় এক কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। যে কারণে ভারতীয় রেলকে গণপরিবহনের মেরুদন্ড (Indian Railways) বলা হয়। এই রেল পরিষেবায় আবার বিভিন্ন ধরনের ভাগ রয়েছে, সেই সকল ভাগের মধ্যে অন্যতম হলো মেট্রো রেল (Metro Rail)। বর্তমানে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের গণপরিবহনের লাইফ লাইন হয়ে দাঁড়িয়েছে এই মেট্রো পরিষেবা।

Advertisements

ভারতে প্রথম মেট্রো রেল পরিষেবা চালু হয়েছিল কলকাতায়। আর এই কলকাতা মেট্রো রেলের হাত ধরেই তৈরি হচ্ছে নতুন নতুন ইতিহাস। কলকাতা মেট্রো রেলের হাত ধরেই দেশের প্রথম আন্ডারওয়াটার টানেল তৈরি হয়েছে গঙ্গার নিচে। যেটি ইস্ট ওয়েস্ট মেট্রোর অঙ্গ হিসাবে হাওড়াকে কলকাতার সঙ্গে জুড়ে দেবে। আর এই ইস্ট ওয়েস্ট মেট্রো রেলের সঙ্গেই জড়িয়ে রয়েছে রাজ্যের গভীরতম স্টেশন।

Advertisements

রাজ্যের গভীরতম মেট্রো স্টেশন তৈরি হচ্ছে হাওড়া ময়দানে (Howrah Maidan Metro Station)। এই মেট্রো স্টেশনের গভীরতা ৩৫ মিটার। অর্থাৎ ভূগর্ভে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫ মিটার নিচে তৈরি হচ্ছে এই মেট্রো স্টেশনটি। শুধু তৈরি হচ্ছে বললে ভুল হবে, কেননা এই মেট্রো স্টেশন তৈরি করার কাজ এখন প্রায় শেষের দিকে। মেট্রো স্টেশনটির কাজ এখন ফাইনাল টাচ আপে রয়েছে। এখন এই মেট্রো স্টেশনের কাজ দেখে সাধারণ মানুষদের মধ্যে প্রশ্ন জাগছে তবে এটি খুলে দেওয়া হবে?

Advertisements

হাওড়া মেট্রো স্টেশন তৈরীর কাজে ফাইনাল টাচ আপ চলার পরিপ্রেক্ষিতে এখন স্বয়ংক্রিয়ভাবে ভাড়া সংগ্রহ করা, যাত্রী নিয়ন্ত্রণের জন্য হাওড়া স্টেশনের কনকোর্স স্তরে AFC-PC গেট বসানোর কাজ চলছে। এই স্টেশনটিতে এমনিতেই ভিড় অনেক বেশি হবে এমনটা আগে থেকেই আশা করা হচ্ছে এবং সেই মত এই ধরনের ৩২ টি গেট বসানো হচ্ছে। এর মধ্যে আবার ২০টি গেট হবে দ্বিমুখী। যাতে করে পিক আওয়ার্সে খুব সহজেই যাত্রী নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। আবার এই সকল গেটের মধ্যে দুটি গেট নির্দিষ্ট করে দেওয়া হবে হুইল চেয়ারে আসা যাত্রীদের জন্য।

৩২ টি গেটের মধ্যে বাকি যে ১২ টি গেট থাকছে সেই ১২টি গেট হবে একমুখী। অর্থাৎ ছটি গেট দিয়ে প্রবেশ এবং ছটি গেট দিয়ে প্রস্থান করা যাবে। এই সকল গেট তখনই খুলে দেওয়া হবে যখন হাওড়া থেকে এস্প্ল্যানেড পর্যন্ত শুরু হয়ে যাবে মেট্রো পরিষেবা। এই নিয়ে সম্প্রতি মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে যে সকল স্টেশন রয়েছে সেগুলির প্রত্যেকটির কাজ প্রায় শেষের দিকে। বৈদ্যুতিকরণ থেকে সৌন্দর্যায়ন সব কাজ চলছে দ্রুত গতিতে। আর সেই সকল কাজও শেষের দিকে এবং আশা করা হচ্ছে এই বছর শেষ হওয়ার আগেই হাওড়া মেট্রো স্টেশন সহ হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে।

Advertisements