বদলে যাচ্ছে নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের সূচি! সুবিধা বাড়বে যাত্রীদের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : রেল পরিষেবা ভারতীয় নাগরিকদের কাছে অত্যন্ত জরুরি একটি পরিষেবা। প্রতিদিন রেল পরিষেবার ওপর ভর করে প্রায় ১ কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করে থাকেন। রেল পরিষেবার এমন ব্যাপক চাহিদার কথা মাথায় রেখেই ভারতীয় রেলকে (Indian Railways) গণপরিবহনের লাইফ লাইন আখ্যা দেওয়া হয়। রেলের তরফ থেকেও যাত্রীদের নতুন নতুন সুবিধা দেওয়ার চেষ্টা চালানো হয়ে থাকে। সম্প্রতি রেলের তরফ থেকে আরও উন্নত মানের পরিষেবা দেওয়ার জন্য বিভিন্ন রুটে চালু করা হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)।

Advertisements

দেশে যে সকল বন্দে ভারত এক্সপ্রেস এক জায়গা থেকে অন্য জায়গা পরিষেবা দিয়ে আসছে তাদের মধ্যে অন্যতম হলো নিউ জলপাইগুড়ি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস (NJP Howrah Vande Bharat Express)। এই ট্রেনটি পশ্চিমবঙ্গের প্রথম বন্দে ভারত। সপ্তাহের ৬ দিন এই ট্রেন পরিষেবা দিয়ে থাকে এবং এই ট্রেনের উপর ভর করে প্রতিদিন শত শত যাত্রী হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি অথবা নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া যাতায়াত করে থাকেন। এবার নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে একটি সুখবর পাওয়া গেল।

Advertisements

গত ১ অক্টোবর থেকে পূর্ব রেল বিভিন্ন ট্রেনের সময়সূচীতে পরিবর্তন এনেছে। মূলত বিভিন্ন রুটে থার্ড লাইন এবং ফোর্থ লাইনের কাজ শেষ হয়ে যাওয়াই ট্রেনগুলির গতি অনেক বেড়েছে। বহু ট্রেন রয়েছে যেগুলি নতুন সময়সূচী অনুযায়ী যাতায়াত শুরু করলেই আগের তুলনায় অনেক আগে গন্তব্যে পৌঁছে যাবে। ঠিক সেই রকমই পরিবর্তন আসতে চলেছে নিউ জলপাইগুড়ি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসে, সূত্র মারফত এমনই জানা যাচ্ছে।

Advertisements

সূত্র মারফত যা জানা যাচ্ছে তাতে নিউ জলপাইগুড়ি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের গতি বাড়তে চলেছে এবং নতুন সূচি অনুযায়ী যাতায়াত শুরু করলেই আগের তুলনায় অনেক কম সময়ে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া দেশের সেমি হাই স্পিড ট্রেনটি পৌঁছে যাবে। বর্তমানে যেখানে ৭ ঘন্টা ৩৫ মিনিট সময় লাগে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া আসার জন্য সেই জায়গায় ৫-১০ মিনিট সময় কমে যাবে বলে জানা যাচ্ছে। এর পাশাপাশি হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার ক্ষেত্রেও বন্দে ভারত এক্সপ্রেসের সময় কমে যেতে পারে বলে জানা যাচ্ছে।

বর্তমানে এই ট্রেনের যে টাইমটেবিল রয়েছে তাতে ট্রেনটি হাওড়া থেকে ছাড়ে সকাল ৫:৫৫ মিনিটে এবং ১:২৫ মিনিটে নিউ জলপাইগুড়ি পৌঁছায়। অন্যদিকে দুপুর তিনটের সময় নিউ জলপাইগুড়ি থেকে ট্রেনটি হাওড়ার উদ্দেশ্যে রওনা দেয়। হাওড়ায় এসে পৌঁছায় রাত ১০:৩৫ মিনিটে। তবে আগামী দিনে এই ট্রেনের গতি বৃদ্ধি পাওয়ার ফলে আরও কম সময়ে যাত্রীরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে পারবেন।

Advertisements