ICC World Cup 2023: এবারের ক্রিকেট বিশ্বকাপে ঘটতে চলেছে ৫টি ঘটনা, যা আগে কেউ দেখেনি

Prosun Kanti Das

Published on:

Advertisements

5 events are going to happen in the ICC World Cup 2023: ২০২৩ সালের ৫ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত ভারতে অনুষ্ঠিত হবে ক্রিকেটের ৫০ ওভারের বিশ্বকাপ (ICC World Cup 2023)। ভারত শেষবার এমএস ধোনির নেতৃত্বে ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল। আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সাইরেন ফের বেজে উঠেছে। এবারের বিশ্বকাপে বেশ কিছু নতুনত্ব থাকছে, যা আগে কখনও দেখা যায়নি। এই নতুনত্বগুলো নিয়ে ভক্তদের মধ্যে রয়েছে ব্যাপক উৎসাহ।

Advertisements

শুধু ভারতেই অনুষ্ঠিত হবে বিশ্বকাপ (ICC World Cup 2023)। বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম শুধুমাত্র একটি দেশে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। এর আগে বিশ্বকাপ সবসময় একাধিক দেশে অনুষ্ঠিত হয়েছে। এবারের বিশ্বকাপের সব ম্যাচ ভারতের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হবে। এই সিদ্ধান্তের ফলে ভারতীয় ভক্তরা বিশ্বকাপের প্রতিটি ম্যাচ তাদের নিজ দেশে বসেই উপভোগ করতে পারবেন। এর ফলে বিশ্বকাপের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

Advertisements

আইসিসি এবারের বিশ্বকাপে (ICC World Cup 2023) পিচে আরও ঘাস রাখতে বলেছে। এর ফলে ম্যাচগুলো আরও উত্তেজনাপূর্ণ হতে পারে। ঘাসের পিচে বল বাউন্স বেশি হয় এবং স্পিনারদের জন্যও সহায়ক হয়। এই সিদ্ধান্তের ফলে ম্যাচগুলোতে ব্যাটিং এবং বোলিং দুটোই চ্যালেঞ্জিং হবে। এর ফলে দলগুলোকে তাদের খেলার কৌশল পরিবর্তন করতে হবে।

Advertisements

২০২৩ সালের জুন মাসে আইসিসির পক্ষ থেকে সফট সিগন্যালিংয়ের নিয়ম বাতিল করা হয়েছে। এর ফলে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আর কোনও আপিল করা যাবে না। এই সিদ্ধান্তের ফলে ম্যাচের গতি বাড়বে। এর ফলে দর্শকরা ম্যাচ উপভোগ করতে পারবেন। ২০২৩ বিশ্বকাপের বিজয়ী দল পাবে ৩৩.২০ কোটি টাকা। অর্থাৎ প্রাইজ মানি ৩৬৫ গুণ বেড়েছে। প্রাইজ মানি বাড়ানোর সিদ্ধান্ত সত্যি সঠিক।এই সিদ্ধান্তের ফলে দলগুলোর আর্থিক অবস্থার উন্নতি হবে। এর ফলে দলগুলো আরও ভালো খেলোয়াড়দের দলে নিতে পারবে।

টিভিতে ম্যাচ দেখার জন্য নতুন ফিচার উপলব্ধ আছে এ বছরের বিশ্বকাপে।২০২৩ বিশ্বকাপে টিভিতে ম্যাচ দেখার জন্য নতুন কিছু ফিচার থাকছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো, ম্যাচের গতিপথ দেখার জন্য ট্র্যাকিং ফিচার, ব্যাটসম্যানের স্ট্রাইকিং পজিশন দেখার জন্য 360 ডিগ্রি ফিচার, ফিল্ডারদের অবস্থান দেখার জন্য 3D ফিচার। এই নতুনত্বগুলো নিয়ে ভক্তদের মধ্যে রয়েছে ব্যাপক উৎসাহ। বিশ্বকাপের প্রতিযোগিতা আরও উত্তেজনাপূর্ণ করতে এই নতুনত্বগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করা হচ্ছে।

Advertisements