Lapsed Policy Renew: বন্ধ হয়ে যাওয়া LIC পলিসি চালু করুন সহজ উপায়ে, সঙ্গে নিন ৩০% ছাড়

Prosun Kanti Das

Published on:

Advertisements

Canceled policy can be reintroduced with 30% discount: বহু মানুষ এমন আছেন যাদের এলআইসির বিমা রয়েছে। এলআইসি হলো ভারতের সবথেকে বৃহত্তম ও ভরসাযোগ্য বীমা সংস্থা। কিন্তু সময়মতো মাসিক কিস্তি দিতে না পারায়, সেই বিমা বন্ধ হয়ে গিয়েছে এমন উদাহরণও রয়েছে প্রচুর। কিন্তু এখন এলআইসি নিয়ে এসেছে দুর্দান্ত একটি সুখবর। এলআইসি দিচ্ছে গ্রাহকদের বিশেষ সুযোগ, যেখানে আপনি বন্ধ হয়ে যাওয়া এলআইসির পলিসি চালু করাতে পারেন। পাশাপাশি নতুন করে পলিসি চালু করার ক্ষেত্রে আপনি বিশেষ ছাড়ও পাবেন (Lapsed Policy Renew)।

Advertisements

লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার উদ্যোগে গ্রাহকদের জন্য এই বিশেষ প্রচার অভিযান চালু করা হয়েছে। এই অভিযানের অধীনে, বন্ধ হয়ে যাওয়া LIC পলিসিগুলি (Lapsed Policy Renew) আবার চালু হবে এবং সাথে থাকবে নয়া কিছু চমক। পলিসিগুলি চালু করার জন্য লেট ফিতে ৩০ শতাংশ ছাড় দেওয়া হবে।

Advertisements

গ্রাহকরা কোন কোন ক্ষেত্রে এই সুযোগটি পাবেন? শুধুমাত্র সেই পলিসিগুলির জন্য প্রযোজ্য হবে যেগুলি ৫ বছরের কম সময়ের জন্য বন্ধ ছিল (Lapsed Policy Renew)। অর্থাৎ, যদি কোনও পলিসির মেয়াদপূর্তির তারিখ থেকে ৫ বছরের মধ্যে প্রিমিয়াম না দেওয়া হয়, তবে সেটি এই সুযোগের আওতায় আসবে। অর্থাৎ ধরা যাক আপনার ১ লক্ষ টাকা প্রিমিয়াম বাকি রয়েছে, তাহলে আপনি ৩০০০ টাকা ছাড় পাবেন। যদি ১ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা প্রিমিয়াম বাকি থাকে, তবে আপনি সর্বাধিক ৩৫০০ টাকা অবধি ছাড় ছাড় পাবেন। যদি ৩ লক্ষ টাকার বেশি প্রিমিয়াম বাকি থাকে, তবে সেক্ষেত্রে ৪ হাজার টাকা অবধি ছাড় পাবেন।

Advertisements

কিভাবে করবেন বন্ধ হয়ে যাওয়া পলিসি চালু (Lapsed Policy Renew)? এই পলিসিগুলি চালু করার জন্য, গ্রাহকদের নিকটস্থ LIC অফিসে যেতে হবে। অফিসে গিয়ে, গ্রাহকদেরকে তাদের পলিসি নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। এরপর, LIC অফিস লেট ফি এবং অন্যান্য প্রাসঙ্গিক চার্জ গণনা করবে। গ্রাহকদের এই চার্জগুলি পরিশোধ করলে, তাদের পলিসি পুনরায় চালু হয়ে যাবে।

গ্রাহকরা অনলাইনে বা LIC এজেন্টের মাধ্যমেও এই পলিসিগুলি চালু করতে পারেন। অনলাইনে চালু করার জন্য, গ্রাহকদেরকে LIC-র ওয়েবসাইটে যেতে হবে এবং প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। LIC এজেন্টের মাধ্যমে চালু করার জন্য, গ্রাহকদেরকে তাদের নিকটস্থ LIC এজেন্টের সাথে যোগাযোগ করতে হবে।

Advertisements