Car Insurance: গাড়ি কেনার সময় কোন ধরনের ইন্স্যুরেন্স করা দরকার! সঠিক না জানলে ডাহা ঠকবেন

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Which type of car insurance would be beneficial: দুর্গাপুজো থেকে কালীপুজো সবই এখন দোরগোড়ায়। পুজোর সময় নতুন গাড়ি কেনার প্রবণতা অনেকের মধ্যেই দেখা যায়। এই সময়টায় গাড়ি বিক্রির চাহিদা বেড়ে যায় এবং বিভিন্ন কোম্পানি বিভিন্ন ধরনের ছাড় দেয়। তাই অনেকেই এই সময়টাতে নতুন গাড়ি কেনার পরিকল্পনা করেন। নতুন গাড়ি কেনার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল বীমা করানো (Car Insurance)। গাড়ি কেনা মানেই তার সঙ্গে বাধ্যতামূলক গাড়ির বিমাও। গাড়ি বিমা হল একটি বীমা পলিসি যা গাড়ির ক্ষতি বা ক্ষতির বিরুদ্ধে আপনাকে রক্ষা করে।

Advertisements

গাড়ি বিমা (Car Insurance) করার বিভিন্ন ধরনের বিকল্প রয়েছে। আপনার প্রয়োজনীয়তা এবং বাজেট অনুযায়ী আপনি একটি পলিসি বেছে নিতে পারেন। ব্যক্তিগত বা বাণিজ্যিক গাড়ির জন্য কী ধরনের বিমা বাছাই করবেন, তাও গুরুত্বপূর্ণ। শুধু বিমা করালেই হবে না, আপনি কি ধরনের বীমা বেছে নিচ্ছেন, তাও গুরুত্বপূর্ণ। এদেশে বাণিজ্যিক গাড়ি বেশি চলে, তাই দুর্ঘটনারও সম্ভাবনা থাকে সবথেকে বেশি। জেনে রাখবেন বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে বিমার কভারেজও বেশি হওয়া জরুরি। অন্যদিকে, ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে মালিকদের নির্দিষ্ট কিছু চাহিদা থাকে, সেই কারণে প্রাইভেট কার ইন্সুরেন্স কেনাই শ্রেয়।

Advertisements

ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেই ব্যবহার করা হয় এই ধরনের বীমা (Car Insurance), তবে আপনার কোম্পানী সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া দরকার। গাড়ির বিমা করার সবথেকে গুরুত্বপূর্ণ কারণ হলো গাড়ি দুর্ঘটনা থেকে ক্ষয়ক্ষতি, চুরির মতো একাধিক সুবিধা পাওয়া যায়। কিছু বিমাতে গাড়ির চালকেরও দুর্ঘটনায় আঘাত বা মৃত্যুর ক্ষেত্রে অ্যাকসিডেন্ট এর কভারেজ পাওয়া যায়। অর্থাৎ এই বিমায় গাড়ি, গাড়ির মালিক ও তৃতীয় পক্ষ বা তার সম্পত্তির উপরেও কভারেজ পাওয়া যায়।

Advertisements

এই তো গেলো ব্যক্তিগত গাড়ির কথা এবার আলোচনা করে নেব বাণিজ্যিক গাড়ি সম্পর্কে। যেসব গাড়ি যাত্রী পরিবহণে ট্যাক্সি বা ক্যাব হিসাবে ব্যবহৃত হয়, সেগুলি বাণিজ্যিক গাড়ি। এই গাড়ির জন্য যে বিমা হয়, তাকে বাণিজ্যিক গাড়ির বিমা বলা হয় (Car Insurance)। কোনো কারণে গাড়ির ক্ষতি হলে মালিকের ব্যবসাতে এর প্রভাব পড়বে সরাসরি। বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে কিন্তু বিমা থাকা অত্যন্ত জরুরি। বাণিজ্যিক গাড়ির বিমায় নানা ধরনের কভারেজ পাওয়া যায়, সেগুলি আমাদের বিস্তারিতভাবে জানা দরকার। যদি কোনো কারণে গাড়ির দুর্ঘটনা ঘটে, তবে বিমাকারীর আর্থিক সুরক্ষা নিশ্চিত করা। প্রাকৃতিক বিপর্যয়, আগুন বা চুরির ক্ষেত্রে সম্পূর্ণ কভারেজ। চালকের জন্য সম্পূর্ণ অ্যাক্সিডেন্ট কভারেজ। যাত্রীদের জন্য কভারেজের অপশন। তৃতীয় পক্ষ বা থার্ড পার্টির সম্পত্তির ক্ষতি বা শারীরিক চোটের ক্ষেত্রে কভারেজ। আজকাল সহজেই অনলাইনে বাণিজ্যিক গাড়ির বিমা কিনতে পারেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো Tata AIG-র মতো নামকরা কোনও সংস্থা, এর মাধ্যমে বিমা কেনা ও তা রিনিউ করার প্রক্রিয়াও অত্যন্ত সহজ। এছাড়া আপনি বিমায় নতুন কোনও সুবিধা বা কভারেজও যোগ করতে পারেন।

আপনি কি ধরনের বীমা করছেন তা নির্ভর করে নিজের গাড়িটিকে কী প্রয়োজনে ব্যবহার করছেন, তার উপর নির্ভর। আপনি বাড়ি থেকে অফিস যাওয়ার জন্য যদি গাড়ি ব্যবহার করেন। তাহলে আপনার প্রাইভেট কার ইন্সুরেন্স কেনা উচিত। এছাড়া, আপনি যদি বাণিজ্যিক বা পরিবহন ব্যবসার সঙ্গে যুক্ত থাকেন, তাহলে চার চাকার জন্য কমার্শিয়াল কার ইন্সুরেন্স করতে হবে।

মোটর ভেহিকেলস আইন ১৯৮৮ অনুযায়ী, কোনও ব্যক্তি নিজের ব্যবহারের জন্য বাণিজ্যিক গাড়ি বা বাণিজ্যিক ব্যবহারের জন্য ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারেন না। যদি ধরা পড়েন মোটা অঙ্কের জরিমানা দিতে হয়। এরজন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। আরটিও-তে গিয়ে আপনি নির্দিষ্ট ফি দিলেই গাড়ির ধরন পরিবর্তন করতে পারেন। আপনি অনলাইনে ব্যক্তিগত বা বাণিজ্যিক গাড়ির জন্য বিমা কিনতে পারেন। ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির পার্থক্য তার ব্যবহারে থাকে। এই প্রতিবেদনে বাণিজ্যিক ও ব্যক্তিগত গাড়ির বিমার পার্থক্য সম্পর্কেই ব্যাখ্যা করা হয়েছে। তবে বিমা কেনার আগে সেই বিমার সুযোগ-সুবিধা ও প্রিমিয়াম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া উচিত।

Advertisements