লোকসভায় বাংলায় ‘খেলা হবে’! কত আসন পাবে তৃণমূল-বিজেপি! কে মারবে বাজি!

Shyamali Das

Updated on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : আর মাত্র কয়েক মাস পরেই দেশ জুড়ে প্রধানমন্ত্রী বেছে নেওয়ার পর্ব শুরু হবে। প্রধানমন্ত্রী বেছে নেওয়ার লড়াই এবার জোরদার হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। কেননা এবারের লোকসভা নির্বাচনে বিরোধী রাজনৈতিক দলগুলি একজোট হয়ে গঠন করেছে তাদের ইন্ডিয়া জোট।

Advertisements

ইন্ডিয়া জোট তৈরি হওয়ায় স্বাভাবিকভাবেই তারা এখন অনেক বেশি ভালো জায়গায় রয়েছে। আসন্ন এই লোকসভা নির্বাচন নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন সমীক্ষা (Lok Sabha Election Opinion Poll) সংস্থাগুলি তাদের সমীক্ষা শুরু করেছে এবং সেই সকল সমীক্ষার ফলাফল সামনে আসছে। সেই রকমই একটি সমীক্ষার ফলাফল থেকে যা জানা যাচ্ছে তা রীতিমতো তৃণমূলের কাছে পোয়াবারো।

Advertisements

ইন্ডিয়া টিভি-সিএনএক্স এই নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে এবং সেই সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে। তাদের এই সমীক্ষা করা হয়েছে মূলত যদি এখনই লোকসভা নির্বাচন হয় তাহলে তার ফলাফল কেমন হবে সেই বিষয়ে। এই সমীক্ষার ফলাফল অনুযায়ী কেন্দ্রে পুনরায় মোদি সরকার গঠন করবে তা একপ্রকার নিশ্চিত। তাদের দাবি অনুযায়ী, ৫৪৩ টি আসনের মধ্যে এনডিএ জোট পাবে ৩১৫ টি আসন।

Advertisements

সমীক্ষা অনুযায়ী ইন্ডিয়া জোট পেতে পারে ১৭২ টি আসন এবং অন্যান্য আঞ্চলিক দল ও নির্দলরা পেতে পারে ৫৬ টি আসন। তবে এর সঙ্গে সঙ্গেই সমীক্ষায় বলা হয়েছে, এবার লোকসভা নির্বাচনে বিজেপির শক্তি ক্ষয় হবে। তাদের আসন সংখ্যা ৩০৩ থেকে নেমে ২৯৩ হতে পারে। অন্যদিকে প্রধান বিরোধী দল হিসাবে কংগ্রেসের আসন সংখ্যা বাড়বে এবং তারা পাবে ৭০ টি আসন, আগে যেখানে আসন সংখ্যা ছিল ৫২।

অন্যদিকে পশ্চিমবঙ্গের শাসক দল হিসাবে তৃণমূল এবার দেশে তৃতীয় বৃহত্তম দল হিসাবে জায়গা করে নিতে পারে। কেননা লোকসভা নির্বাচনে তৃণমূল পেতে পারে ৩০ টি আসন। গত লোকসভা নির্বাচনের তুলনায় এবার আটটি আসন বাড়তে পারে তৃণমূলের। বাকি ১২টি আসন পেতে পারে বিজেপি। এক্ষেত্রে বিজেপির আসন সংখ্যা গত লোকসভার তুলনায় অনেকটাই কমতে পারে।

Advertisements