ভুলে যান চিকেন, মটন! পুজোর আগে জলের দরে মিলছে ইলিশ

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : চিকেন, মটন খেতে যতই ভালো লাগুক না কেন বাঙালিদের সবচেয়ে প্রিয় খাবার হল মাছ ভাত। যে কারণেই কথায় কথায় ‘মাছে ভাতে বাঙালি’ বলা হয়ে থাকে। আর এই মাছের তালিকায় যদি পাতে পড়ে ইলিশ (Ilish) তাহলে তো আর বলার কিছু নেই। ইলিশের গন্ধই জিভে জল আটকে রাখা চাপ হয়ে যায় বাঙ্গালীদের কাছে।

Advertisements

বাঙ্গালীদের প্রিয় এই ইলিশ নিয়ে এবার পুজোর আগে মিলল সুখবর। মূলত বর্ষার মরশুমে বিভিন্ন জায়গা থেকে ইলিশের প্রচুর আমদানি হলেও পুজোর আগেও বাজারে রয়েছে ইলিশ। একটু খোঁজাখুঁজি করলেই মিলছে ইলিশ, আবার সেই সকল ইলিশের দাম অনেক সস্তা। পুজোর আগে জলের দরে ইলিশ পেয়ে রীতিমতো চিকেন, মটন বলতে বসেছেন বাঙালিরা।

Advertisements

কলকাতা সহ বিভিন্ন জায়গায় বর্তমানে মাত্র ৫০০ টাকা থেকে ৫৫০ টাকা দরে ইলিশ পাওয়া যাচ্ছে। আর সেই সকল ইলিশই এখন বাড়িতে আনার পালা শুরু হয়েছে মাছ প্রেমী বাঙ্গালীদের। তবে সস্তার এই ইলিশের ক্ষেত্রে ওজন খুব বেশি নয়। মূলত ৫০০ টাকা থেকে ৫৫০ টাকা দরে যে সকল ইলিশ পাওয়া যাচ্ছে সেগুলির ওজন ৩০০ থেকে ৪০০ গ্রাম। তবে এই সকল ইলিশ যে খোকা ইলিশ তাও নয়।

Advertisements

অন্যদিকে কেউ যদি আরও একটু বেশি ওজনের ইলিশ পেতে চাইছেন তাহলে তাকে পকেট থেকে ১২০০ টাকা থেকে ১৫০০ টাকা খসাতে হচ্ছে। আবার বাংলাদেশ থেকে যে সকল ইলিশের আমদানি হচ্ছে কলকাতা এবং পার্শ্ববর্তী বাজারে সেগুলির দাম তুলনামূলক বেশি। বাংলাদেশের ইলিশের থেকে বাংলার ইলিশের দাম তুলনামূলক অনেক কম রয়েছে বাজারে।

যদিও পূজোর সময় ইলিশের দামের ক্ষেত্রে কি পরিবর্তন আসবে তা এখনই বলা সম্ভব নয়। কেননা ব্যবসায়ীদের তরফ থেকে জানানো হয়েছে, আমদানির উপর নির্ভর করছে দাম। এছাড়াও সেই সময় কেমন ওজনের ইলিশ বাজারে আসে তাও দেখতে হবে। যদি ওজনে বড় ইলিশ আসে তাহলে সেগুলির দাম তুলনামূলক বেশি হবে।

Advertisements