সুখবর, রাত ১টার পরেও মিলবে ট্রেন, ঠাকুর দেখে বাড়ি ফেরার চিন্তা দূর করল রেল

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : দুর্গা পুজো মানেই বাঙালিদের সবচেয়ে বড় হৈহুল্লোড়। পুজোর কটা দিন রাত এক হয়ে যায় বাঙালিদের। পুজোয় সবচেয়ে জমজমাট কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকা, তা নিয়ে কোনো সন্দেহ নেই। কোটি কোটি টাকার বাজেটের পুজো হয় তিলোত্তমায়। আর এই কোটি কোটি টাকার পুজোর বাজেটের টানে দূরদূরান্ত থেকে দর্শনার্থীরা ভিড় জমান তিলোত্তমায়। পরিস্থিতি এমন দাঁড়ায় যে তিল ধরার জায়গা খুঁজে পাওয়া মুশকিল হয়ে পড়ে।

তবে একটা জিনিস মনে রাখতেই হবে, সেটা হল, পুজোয় যতই হৈহুল্লোড় হোক না কেন, সবার কিন্তু ঠাকুর দেখা শেষে বাড়ি ফেরার তাগিদ থাকে। কিন্তু বহু সময় যানবাহন না পেয়ে অনেককেই মাথা ঠুকতে হয়। আর এমন পরিস্থিতির কথা মাথায় রেখে পূর্ব রেল (Eastern Railway) হাওড়া ডিভিশনে (Howrah Division) বিশেষ একগুচ্ছ ট্রেনের (Special Train) বন্দোবস্ত করল। যেসকল ট্রেনে চড়ে রাত ১ টার পরেও বাড়ি ফেরা সম্ভব হবে।

হাওড়া-বর্ধমান একজোড়া ইএমইউ স্পেশাল ট্রেন বর্ধমান থেকে রাত ৯.৪০ মিনিটে ছাড়বে এবং ব্যান্ডেল হয়ে হাওড়া পৌঁছনোর পর ফের হাওড়া থেকে তা পাওয়া যাবে রাত ১২টা ৪৫ মিনিটে। ২১ অক্টোবর থেকে চলবে এই দুটি ট্রেন।

হাওড়া-বর্ধমান দুটি ট্রেন চলবে ডানকুনি হয়ে। রাত ১০:৩০ মিনিটে ট্রেনটি বর্ধমান থেকে ছাড়বে এবং ডানকুনি হয়ে হাওড়া এসে ফের রাত ১:১৫ মিনিটে বর্ধমানের দিকে রওনা দেবে।

হাওড়া-ব্যান্ডেল একজোড়া ইএমইউ স্পেশাল ব্যান্ডেল থেকে রাত ১১:৩০ টায় ছেড়ে হাওড়া পৌঁছবে এবং হাওড়া থেকে রাত ১টায় রওনা দেবে।

শ্যাওড়াফুলি-তারকেশ্বর একজোড়া ইএমইউ স্পেশাল চলবে। তারকেশ্বর থেকে ট্রেনটি ছাড়বে রাত ১১টায় এবং ফেরার পথে হাওড়া থেকে ছাড়বে রাত ১২:২৫ মিনিটে।

হাওড়া-বর্ধমান (ভায়া ব্যান্ডেল) একজোড়া মেমু লোকাল হাওড়া থেকে ছাড়বে রাত ১:৫০ মিনিটে। ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত ট্রেনটি ব্যান্ডেল পর্যন্ত সব স্টেশনে তা থামবে।

অন্যদিকে অন্যান্য হাওড়া-ব্যান্ডেল লোকাল যেগুলি রয়েছে সেগুলি নিজের সময়মতো চলাচল করবে।