Unhealthy Cooking Oil: শরীর সুস্থ রাখতে ভুলেও করবেন না এই ৫ তেলে রান্না

Prosun Kanti Das

Published on:

Advertisements

Do not cook with these 5 Unhealthy Cooking Oils to keep your body healthy: আমরা যেসব খাবার খাই তার পুরো প্রভাব পড়ে আমাদের শরীরের ওপর। তাই খাবার সময় আমাদের আরো বেশি সতর্ক হতে হবে। রান্নার সময় যে তেল ব্যবহার করা হয় সেটা আদৌ শরীরের পক্ষে কতটা উপকারী সেটা জেনে নিন আগে। তেলের ওপর নির্ভর করে আপনার সুস্বাস্থ্য। এমন বহু তেল আছে যা অজান্তেই ক্ষতি করছে আপনার শরীরের (Unhealthy Cooking Oil)।

Advertisements

বাজারে গেলে সবাই সস্তায় কোন তেল পাওয়া যায় সেই খোঁজ করতে থাকে, কিন্তু কখনো ভেবে দেখেছেন তা আদৌ কতটা শরীরের পক্ষে ভালো? সস্তার তেল (Unhealthy Cooking Oil) আপনার শরীরে ডেকে আনতে পারে ক্ষতি। এর থেকে হতে পারে হার্টের সমস্যা এবং কোলেস্টেরল প্রবলেম। আপনি মনে করতে পারেন বাজারে যেসমস্ত তেল পাওয়া যায় তা সবই শরীরের পক্ষে ভালো। কিন্তু আদৌ আপনি জানেন না যে ৫ ধরনের তেল আমাদের ক্ষতি করে। আজকের প্রতিবেদনে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

Advertisements

আপনি যদি ক্যানোলা তেল (Unhealthy Cooking Oil) সম্পর্কে বিস্তারিত না জানেন তাহলে এড়িয়ে চলাই ভালো। অস্বাস্থ্যকর কিছু রান্না করার থেকে এই তেল হলো ভালো বিকল্প। এছাড়া, বাজারে সয়াবিন তেলের চাহিদা প্রচুর কিন্তু স্বাস্থ্যের পক্ষে এই তেল উপকারী নয়। এই তেল থেকে শরীরের ফোলা, আর্থরাইটিস, এবং বিভিন্ন ধরনের ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে। নিত্যদিনের রান্নার জন্য সয়াবিন তেল ব্যবহার না করাই ভালো। এতে ডায়াবেটিস এবং স্থূলতার মত রোগ হতে পারে। অনেকেই অলিভ অয়েলকে স্বাস্থ্যকর তেল হিসেবে মনে করেন। কিন্তু গরমে এর পুষ্টিগত গুণমান নষ্ট হয়ে যায়।

Advertisements

বনস্পতি তেল কিন্তু তালিকায় আরও একটি ক্ষতিকর তেল (Unhealthy Cooking Oil) হিসাবে গণ্য করা হয়। এছাড়াও এতে আছে ওমেগা ৬ এবং ফ্যাটি অ্যাসিড, যা এককথায় স্বাস্থ্যের জন্য ভালো নয়। প্রোটিন এবং কার্বোহাইড্রেট জাতীয় কোন উপাদান নেই এই তেলে। এছাড়া ভুট্টার থেকে তৈরি তেল আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

পাম অয়েল কিন্তু শরীরের পক্ষে উপকারী তেল নয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট যা হার্টের পক্ষে কখনোই ভালো নয়। একটু খেয়াল করে দেখবেন যে বিভিন্ন সাবান তৈরির ক্ষেত্রে বামওয়েল ব্যবহার করা হয়। তাহলে রান্নার আগে আমাদের মাথায় রাখতে হবে যে পাম অয়েল, কর্ন অয়েল, সোয়াবিন অয়েল, অলিভ অয়েল এবং ক্যানোলা অয়েল স্বাস্থ্যের জন্য এড়িয়ে চলতে হবে। এরথেকে
অ্যাভোকাডো অয়েল, নারকেল তেল কিংবা তিলের তেল স্বাস্থ্যের জন্য ব্যবহার করা উপকারী। আরেকটি বিষয়ে অবশ্যই মাথায় রাখতে হবে যে, কোন তেল ব্যবহার করার আগে তা স্বাস্থ্যের জন্য যেটুকু সীমিত ততটুকুই ব্যবহার করা উচিত।

Advertisements