Reliance Big Bazaar: বিগ বাজার নিয়ে কাড়াকাড়ি! এবার আম্বানির ঘুম কাড়ছে এই সংস্থা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Ambani or Jindal won the battle to capture Big Bazaar: শপিং মল থেকে শপিং করতে যারা অভ্যস্ত বিগ বাজার (Reliance Big Bazaar) সম্পর্কে তারা আশা করি ভালোভাবেই জানেন। কিন্তু বর্তমানে বন্ধ হয়ে গেছে এই বিশাল শপিং মলটি। ঋণগ্রস্ত বিগ বাজার দখলের লড়াই এখন জোর কদমে চলছে দুপক্ষের মধ্যে। এতদিন সবার ধারণা ছিল রিলায়েন্স গ্রুপের দখলেই আসবে বিগ বাজার। কিন্তু সেই ভাবনার কিছুটা হলেও পরিবর্তন হয়েছে। বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

Advertisements

ঋণগ্রস্ত ব্যবসায়ী কিশোর বিয়ানির কোম্পানি ফিউচার এন্টারপ্রাইজ নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছে আম্বানির রিলায়েন্স রিটেইল ভেঞ্চারস এবং জিন্দালদের মধ্যে। জিন্দালদের তরফ থেকে ফিউচার এন্টারপ্রাইজের (Reliance Big Bazaar) জন্য ঋণ রেজোলিউশন প্রস্তাব জমা দেওয়া হয়েছে। আবার, রিলায়েন্স রিটেইল ফিউচার এন্টারপ্রাইজের বিডিংয়ের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ৩০ অক্টোবর পর্যন্ত সময় চেয়েছিল।

Advertisements

সূত্র মারফত জানা যাচ্ছে যে জিন্দালরা প্রথম থেকেই ফিউচার গ্রুপ সম্পর্কে আগ্রহী ছিল। বিগ বাজার (Reliance Big Bazaar) কেনার জন্য যে ৪৬ টি কোম্পানির তালিকা তৈরি হয়েছিল তার মধ্যে জিন্দাল অন্যতম। বর্তমানে জিন্দালরা বিগবাজার কেনার পক্ষে আগ্রহ প্রকাশ করাতে মুকেশ আম্বানির ফিউচার এন্টারপ্রাইজ দখল নেওয়ার ক্ষেত্রে এক নতুন মোড় খুলে যায়। যদিও এ বিষয়ে বিস্তারিত কোন তথ্যই পাওয়া যায়নি।

Advertisements

প্রায় ১১,০০০ হাজার কোটি টাকা বকেয়া ঋণ আছে বিগ বাজারের (Reliance Big Bazaar) কোম্পানি ফিউচার এন্টারপ্রাইজের নামে। ২৭ ফেব্রুয়ারি কোম্পানিটির দেউলিয়া হওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। এই বিষয়ে NCLT-তে একটি পিটিশন দায়ের করেছিলেন সংস্থার একজন পাওনাদার। এছাড়া, ফিউচার গ্রুপের আরো একটি কোম্পানি ফিউচার রিটেল বর্তমানে দেউলিয়া হওয়ার পথে। তবে স্ক্র্যাপ ডিলাররা শুধুমাত্র বিড করার জন্য পাওনাদারদের বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। সূত্র মারফত জানা গেছে যে, কোম্পানির উপর বিভিন্ন ব্যাঙ্কগুলির ২০,০০০ কোটি টাকা ঋণ রয়েছে। কোম্পানির নিলামের জন্য গুরগাঁওয়ের এক অনলাইন স্ক্র্যাপ ডিলার সর্বোচ্চ ৫৫০ কোটি টাকার বিড করেছেন। তবে ফিউচার এন্টারপ্রাইজ এর জন্য আশা করা হচ্ছে আরো ভালো বিড।

দীর্ঘদিন ধরেই ফিউচার গ্রুপ সংকটের সম্মুখীন হচ্ছিল। যেই কোম্পানি এই বিড জিতবে ফিউচার জেনারেলির জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিতে ২৫.৫ শতাংশ এবং লাইফ ইনস্যুরেন্স কোম্পানিতে ৯ শতাংশ শেয়ার পাবে। বিগত বছরের মে মাসে জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির মূল্য নির্ধারণ করা হয়েছিল ৫ হাজার কোটি টাকা। শুধুমাত্র জিন্দাল নয় পাশাপাশি আর কর্পোরেট কোম্পানি যেমন মুকেশ আম্বানি এবং জেফ বেজোসের মধ্যেও এই ঋণগ্রস্ত কোম্পানি কেনা নিয়ে একটি লড়াই জোরকদমে শুরু হয়েছিল। সম্প্রতি ফিউচার গ্রুপের চারটি কোম্পানি, যেমন – ফিউচার এন্টারপ্রাইজ, ফিউচার রিটেইল, ফিউচার লাইফস্টাইল ফ্যাশন লিমিটেড এবং ফিউচার সাপ্লাই চেইন দেউলিয়া হওয়ার পথে হাঁটছে।

Advertisements