Ambani Hotel Business: হোটেল ব্যবসায় আসছে নতুন যুগ! মাঠে নামছেন আম্বানি

Prosun Kanti Das

Published on:

Advertisements

Billionaire Mukesh Ambani is now entering the hotel business: পৃথিবীর অন্যতম ধনী ব্যবসায়ী মুকেশ আম্বানি নিজের সাম্রাজ্য বিস্তার করছেন বহু দূর পর্যন্ত। বিগত ১০ বছরে তিনি বিভিন্ন নতুন ব্যবসা শুরু করেছেন এবং প্রত্যেক ক্ষেত্রেই যথেষ্ট সফলতা অর্জন করেছেন। Reliance গোষ্ঠী খুবই কম সময়ে টেলিকম, রিটেল ও অপ্রচলিত শক্তি ক্ষেত্রে প্রবেশ করেছে। এই সংস্থা ফিন্যান্স জগতেও পা রেখেছে জিও ফিন্যান্সিয়াল সার্ভিসেসের দ্বারা। পরবর্তীতে কোন নতুন ব্যবসায় (Ambani Hotel Business) দেখা যাবে তাদের? জানতে হলে অবশ্যই আজকে প্রতিবেদনটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে।

Advertisements

জানলে আশ্চর্য হয়ে যাবেন এবার হোটেল ব্যবসাতেও পা রাখতে চলেছে রিলায়েন্স গোষ্ঠী (Ambani Hotel Business)। ভারত ও ইউকে মিলিয়ে কোম্পানি মোট তিনটি হোটেল যৌথভাবে ম্যানেজ করার জন্য চুক্তি করেছে দ্য ওবেরয় হোটেলস অ্যান্ড রিসর্টস (ওবেরয় গোষ্ঠী)-এর সঙ্গে। এই চুক্তি সম্ভাবনাটিকে আরো জোরালো করে তুলেছে। রিলায়েন্স যে তিনটি হোটেলকে একসাথে ম্যানেজ করবে সেগুলি হল- মুম্বইয়ের বান্দ্রা কুর্লা কমপ্লেক্সে অনন্ত বিলাস হোটেল, ইউকের স্টোক পার্ক এবং গুজরাটের একটি হোটেল।

Advertisements

হোটেল ব্যবসাতে লগ্নি করলেও এই প্রথম Reliance গোষ্ঠী ম্যানেজমেন্ট এর (Ambani Hotel Business) দায়িত্ব নিচ্ছে ওবেরয়ের সঙ্গে হাত মিলিয়ে। বিগত বছর নিউইয়র্কে মান্দারিন ওরিয়েন্টাল হোটেলের প্রায় ৭৩ শতাংশ অংশীদারিত্ব ১০০ মিলিয়ন ইউএস ডলারে অধিগ্রহণ করেছিল রিলায়েন্স। এছাড়া কোম্পানিটি ৫৭ মিলিয়ন পাউন্ডে ব্রিটেনের অভিজাত কাউন্ট্রি ক্লাব ও লাক্সারি গল্ফ রিসর্ট স্টোক পার্ক কিনেছিল। স্টোক পার্কে জেমস বন্ডের দুটি সিনেমা- গোল্ডফিঙ্গার ও টুমরো নেভার ডাইজ-এর শুটিং হয়েছিল।

Advertisements

প্রত্যক্ষভাবে ব্যবসায় জড়িত না থাকলেও বিগত ১ দশকেরও বেশি সময় ধরে হোটেল ব্যবসায় লগ্নি করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ়ের শাখা সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্টস অ্যান্ড হোল্ডিংস লিমিটেড(Ambani Hotel Business)। প্রথম Reliance বিনিয়োগ করা শুরু হয়েছিল ২০১০ সালে ওবেরয় গোষ্ঠীতে। ওবেরয় গোষ্ঠীর ইআইএইচ লিমিটেডে একটা বড় অংশীদারিত্ব ছিল আইটিসির। আইটিসি ইআইএইচ বলপূর্বক অধিগ্রহণ করতে পারে এই আশঙ্কা করেই তৎকালীন ইআইএইচ চেয়ারম্যান পিআরএস ওবেরয়। সেটা আটকানোর জন্য তিনি সংস্থায় রিলায়েন্সকে লগ্নি করার অনুরোধ জানিয়েছিলেন।

ইআইএইচ চেয়ারম্যান পিআরএস ওবেরয় ডাকে সাড়া দিয়ে আম্বানি ইআইএইচের ১৪.১২% মালিকানা কেনেন। অবশ্য পরবর্তীকালে আইটিসির তৎকালীন চেয়ারম্যান প্রয়াত যোগী দেবেশ্বর জানিয়েছিলেন তাদের ইআইএইচ অধিগ্রহণের করার কোনো পরিকল্পনা তারা করেনি। ভবিষ্যতে রিলায়েন্সের সঙ্গে যৌথভাবে হোটেল করার পরিকল্পনা রয়েছে ইআইএইচের। বেঙ্গালুরু এবং গোয়াতে যৌথভাবে হোটেল করার কথা পরিকল্পনা করা হচ্ছে। কিন্তু পরিকল্পনা কোনোভাবেই বাস্তবায়িত হয়নি। শুধুমাত্র লন্ডন ও নিউ ইয়র্কে হোটেল কেনা এবং মুম্বই ও গুজরাটে নতুন হোটেল তৈরি করে ওবেরয় গোষ্ঠীর সঙ্গে যৌথভাবে ম্যানেজ করা নয়, পাকাপাকি ভাবে হোটেল ক্ষেত্রেও আসতে পারেন মুকেশ? ভবিষ্যতে পাওয়া যাবে এর উত্তর।

Advertisements