আচমকা বদলে যাবে আবহাওয়া! বিপরীত ঘূর্ণাবর্তের জেরে ১১ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সকাল থেকে দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায় রোদ ঝলমলে দিনের দেখা মিললেও আচমকা তা বদলে যাবে। শুক্রবার এমনই পরিস্থিতির মুখোমুখি হতে দেখা যাবে রাজ্যের ১১ জেলাকে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। শুধু আচমকা আবহাওয়ায় বদল আসা নয়, এর পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখাও মিলতে বলে জানানো হয়েছে।

আবহাওয়াই যে আমূল পরিবর্তন আসতে চলেছে তা গত সপ্তাহ থেকেই হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হচ্ছিল। গত সপ্তাহের শেষের দিকে হালকা শীতের আমেজ মিললেও চলতি সপ্তাহে সেই পরিবর্তন আসবে বলে জানানো হয়েছিল এবং সেই পূর্বাভাসকে সত্যি করেই ধাপে ধাপে বাড়তে শুরু করে তাপমাত্রার পারদ। এরই মধ্যে শুক্রবার আচমকা আবহাওয়ায় এমন পরিবর্তন আসবে বলে জানানো হলো।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কারণে উপকূলবর্তী এলাকায় এবং তারপর সেখান থেকে জলীয়বাষ্প রাজ্যের বিভিন্ন জেলায় ছড়িয়ে পড়ছে। এর ফলেই তাপমাত্রা বৃদ্ধি এবং বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। তবে আগামী সপ্তাহে পুনরায় শুষ্ক আবহাওয়া তৈরি হবে এবং তাপমাত্রার পারদ নামবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। শনিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানে হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে।

তবে শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া শুষ্ক থাকবে। এরপর রবিবার দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ছাড়া বাকি সব জেলা শুষ্ক থাকবে। বৃষ্টি থেমে যাওয়ার পর সোমবার থেকে পুনরায় তাপমাত্রার পারদ ধাপে ধাপে নামতে শুরু করবে বলে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে।