সম্পত্তিকর, মিউটেশন ফি জমা দেওয়ার চিন্তা দূর করল কলকাতা পৌরনিগম, চালু হলো নতুন পদ্ধতি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : সম্পত্তিকর (Property Tax) থেকে শুরু করে মিউটেশন ফি (Mutation Fee) সহ অন্যান্য বিভিন্ন কর জমা দেওয়ার ক্ষেত্রে নানান অভিযোগ সামনে আসে। মূলত এই সকল ক্ষেত্রে যে সকল অভিযোগ রয়েছে তা হল জমা দেওয়ার পর্যাপ্ত পরিকাঠামো ঠিক না থাকা। এর ফলে বহু নাগরিকরাই ইচ্ছে থাকলেও ভোগান্তির কারণে এই ধরনের কর জমা দেওয়া থেকে বিরত থাকেন। আর এর ফলে আবার কর আদায় করতেও হিমশিম খেতে হয় পৌরসভাগুলিকে।

Advertisements

এবার এই ধরনের অভিযোগ দূরে সরিয়ে নতুন ব্যবস্থা আনার পরিকল্পনা গ্রহণ করেছে কলকাতা পৌরনিগম (Kolkata Corporation)। নতুন ব্যবস্থার পরিপ্রেক্ষিতে কোনরকম ঝঞ্ঝাট ছাড়াই কলকাতা পৌর নিগম এলাকার বাসিন্দারা অনলাইনে তাদের সম্পত্তিকর এবং মিউটেশন ফি জমা দিতে পারবেন। নতুন এই ব্যবস্থা আপাতত ট্রায়াল পিরিয়ডে চালানো হচ্ছে।

Advertisements

কলকাতা পৌরনিগম সূত্রে যা জানা গিয়েছে তাতে অনলাইনে সম্পত্তিকর জমা দেওয়া এবং মিউটেশন ফি জমা দেওয়ার প্রক্রিয়াকে আরও আধুনিকীকরণ করা হচ্ছে। নতুন যে পদ্ধতি চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা আগামী ৬ নভেম্বর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত পাইলট প্রজেক্ট হিসেবে চালানো হবে। এই ট্রায়াল রান চলাকালীন দেখিয়ে নেওয়া হবে কোথাও কোন অসুবিধা হচ্ছে কিনা।

Advertisements

আইটি বিভাগের সঙ্গে সামঞ্জস্য রেখে পুরো প্রক্রিয়া চালানো হচ্ছে বলে জানা গিয়েছে কলকাতা পৌরনিগম সূত্রে। নতুন যে ব্যবস্থা আনা হচ্ছে তাতে কর জমা দেওয়ার ক্ষেত্রে যে ওয়েবসাইট এবং অ্যাপ রয়েছে তা আরও আধুনিক করা হচ্ছে। এর ফলে এলাকার বাসিন্দারা অনেক সহজেই তাদের সম্পত্তিকর এবং মিউটেশন ফ্রি সহ অন্যান্য বেশ কিছু ক্ষেত্রে কর জমা দিতে পারবেন। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই সিস্টেম বদলের কাজ শুরু করে দেওয়া হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে খুব তাড়াতাড়ি নতুন সিস্টেম কার্যকর করে দেওয়া হবে।

এর আগে মূলত যে সকল অভিযোগ সামনে এসেছিল তা হল, অনেক সময় কর জমা দেওয়ার ক্ষেত্রে টাকা কেটে নেওয়া হলেও রশিদ পাওয়া যাচ্ছিল না। অনেক সময় আবার রশিদ ডাউনলোড করার জন্য কোন অপশন খুঁজে পাচ্ছিলেন না নাগরিকরা। এই ধরনের একাধিক অভিযোগ জমা পরার পরই নড়েচড়ে বসে পৌরনিগম কর্তৃপক্ষ এবং প্রযুক্তিকে আরও উন্নত করার সিদ্ধান্ত নেই।

Advertisements