Biryani: বিরিয়ানি পরিবেশনের সময় কেনো বারবার হাতা ঠুকে দেওয়া হয়? কারণ জানলে অবাক হবেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Why is the spoon repeatedly spitted while serving Biryani: পাড়ার গলি থেকে শুরু করে বড় বড় রেস্টুরেন্ট সব জায়গাতে বিরিয়ানি (Biryani) হল সবথেকে সেরা পদ। বিরিয়ানি পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। বয়স্ক থেকে শুরু করে বাচ্চাদের মধ্যে এই খাবার পদটি যথেষ্টই জনপ্রিয়। যেকোন গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হোক কিংবা ছুটির দিন বিরিয়ানি রান্না হলে আর কথাই নেই। বিরিয়ানির সুন্দর গন্ধেই যেন বিরিয়ানি প্রেমীদের অর্ধেক পেট ভরে যায়। কিন্তু এই খাবারের পদটি মোটেও ভারতীয় নয়, তাই বিরিয়ানি সম্পর্কে বহু অজানা তথ্য আছে যা আমাদের জানা নেই।

Advertisements

আজকের প্রতিবেদনে চলুন ঝটপট জেনে নেই বিরিয়ানি সম্পর্কে কিছু অজানা কাহিনী। পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাতে বিরিয়ানির (Biryani) প্রথম সূচনা করেন ওয়াজেদ আলি শাহ। বলা যেতে পারে, তার হাত ধরেই বিরিয়ানি প্রথম প্রবেশ করেছে এই তিলোত্তমা নগরীতে। আর সেখান থেকে বাঙালি মজেছে এই সুন্দর পদটিতে।

Advertisements

এই লোভনীয় খাবারটি স্বাদ নেওয়ার জন্য আমরা প্রায়ই বিভিন্ন দোকান কিংবা রেস্টুরেন্ট থেকে কিনে খেয়ে থাকি। কলকাতার বিরিয়ানির (Biryani) তো মজাই আলাদা একবার খেলে মনে হয় যেন বারবার এই খাবারটি খাই। কিন্তু কখনো দোকান থেকে কিনে আনার সময় একটি বিষয় লক্ষ্য করে দেখেছেন? বিরিয়ানি পরিবেশন করার সময় বারবার হাতাটিকে ঠুকে আওয়াজ করা হয় হাঁড়ির মধ্যে। এর আসল কারণ আদৌ কি আপনার জানা আছে?

Advertisements

বিরিয়ানি (Biryani) পরিবেশন করার সময় এই অদ্ভুত পদ্ধতির আসল কারণ আশা করি অনেকেরই জানা নেই। কখনোবা যদি মনে এই প্রশ্নটা এসে থাকে তার সঠিক উত্তর কখনোই মাথায় আসেনি। কিংবা আদৌ কখনো খুঁজে বার করারও চেষ্টা করেননি। আজকের এই প্রতিবেদনটিতে চেষ্টা করা হবে এই প্রশ্নেরই উত্তর দেওয়ার।

বিরিয়ানি হল এমন একটি খাবার যা ঘি দিয়ে তৈরি করা হয়। কি দিয়ে তৈরি না করলে এই খাবারের আসল স্বাদ কখনোই পাওয়া যায় না। আর হাতা দিয়ে যখন বিরিয়ানি পরিবেশন করা হয় হাতার গায়ে সেই ঘি ভাত লেগে যায়। সেই কারণে বারবার হাতা ঠুকে সেই ঘি ভাতার এর মধ্যে ফেলে দেওয়া হয়। সেই কারণে বিরিয়ানি পরিবেশনের সময় এই ধরনের পদ্ধতি অবলম্বন করা হয়।

Advertisements