India’s Richest people List: আম্বানি আম্বানিই! সম্পত্তিতে ধারে কাছে নেই অন্যরা! দেখে নিন দেশের ১০ ধনীর সম্পত্তির পরিমাণ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Take a look at the list of 10 richest people in India: অন্যান্য বিত্তশালী দেশের মতো ভারতেও আছে প্রচুর ধনী শিল্পপতি(India’s Richest people List)। ভারতীয় হিসাবে জানলে আশ্চর্য হবেন যে, অন্যান্য বছরের থেকেও অধিক হারে ফোর্বসের ২০২৩ এর তালিকাতে জায়গা করে নিয়েছে ভারতীয়রা। প্রত্যেক বছরই এই সংখ্যা বৃদ্ধি পেয়ে চলেছে। বিগত বছর ১৬৬ জন ভারতীয় জায়গা করে নিলেও এ বছরের তালিকায় স্থান অধিগ্রহণ করেছে ১৬৯ জন ভারতীয়। চলুন এই প্রতিবেদনটির মাধ্যমে জেনে নিই বিস্তারিতভাবে কারা জায়গা করে নিয়েছে এই তালিকায়।

Advertisements

খবরটি প্রকাশ্যে আসতে ভারতীয়রাও জানতে আগ্রহী কোন ১০ জন ধনী শিল্পপতি (India’s Richest man List)জায়গা করে নিয়েছে এই তালিকাতে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ -এর মুকেশ আম্বানি এবং আদানি গ্রুপের গৌতম আদানি ছাড়াও দেশের আরো কারা রয়েছেন এই তালিকায় তা জানতে আপনিও নিশ্চয়ই আগ্রহী।

Advertisements

এই প্রতিবেদনে আমরা জেনে নেব প্রথম ১০ জনের সম্পর্কে বিস্তারিত (India’s Richest people List)। তালিকার দশ নম্বরে রয়েছেন উদয় কোটক, যিনি কিনা কোটাক মাহিন্দ্রা গ্রুপের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডাইরেক্টর। তাঁর বর্তমান সম্পত্তির পরিমাণ হল ১৩.১ বিলিয়ন মার্কিন ডলার। এরপরই নবম স্থানে জায়গা করে নিয়েছেন লক্ষ্মী মিত্তল। তিনি আর্সেলর মিত্তলের বর্তমান চেয়ারম্যান এবং সিইও। তাঁর বর্তমান সম্পত্তির পরিমাণ হল ১৪.৬ বিলিয়ন মার্কিন ডলার। তালিকার অষ্টম স্থান অধিকার করেছেন এভিনিউ সুপারমার্টস লিমিটেডের প্রতিষ্ঠাতা হিসেবে জনপ্রিয়, রাধাকিশান শিবকিশান দামানি। তিনি একজন ভারতীয় উদ্যোক্তা এবং বিশিষ্ট বিনিয়োগকারী। তার কোম্পানি ভারতে ২০০ টিরও বেশি DMart স্টোর পরিচালনা করে।

Advertisements

এরপর আমরা আলোচনা করব কুমার বিড়লা সম্পর্কে। যিনি আদিত্য বিড়লা গ্রুপের কর্ণধার। অ্যালুমিনিয়াম এবং সিমেন্ট খাতে জড়িত থাকার পাশাপাশি, গ্রুপটি আর্থিক পরিষেবাও প্রদান করে। তালিকাতে পরবর্তী নাম হল দিলীপ সাংঘভি। ইনি একজন বিশিষ্ট ভারতীয় ব্যবসায়িক টাইকুন এবং সান ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজের মালিক। এই ফার্মা কোম্পানিটির মোট সম্পত্তির পরিমাণ হলো হল ৫ বিলিয়ন মার্কিন ডলার। তাঁর বর্তমান সম্পত্তির পরিমাণ হল ১৮.৪ বিলিয়ন মার্কিন ডলার। এরপর নাম আসে ভারতের মধ্যে ভ্যাকসিন বিকাশের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব সাইরাস পুনাওয়ালার। তিনি সেরাম ইনস্টিটিউটের পরিচালনা করছেন। এই ইনস্টিটিউটের সদর দফতর পুনেতে। সেরাম ইনস্টিটিউট বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক। এনার মোট সম্পত্তির পরিমাণ হল ২০.২ বিলিয়ন মার্কিন ডলার। সেরা দশের তালিকাতে আপনারা এদের নামও (India’s Richest people List)দেখতে পাবেন।

তালিকার পরবর্তী নাম হল সাবিত্রী জিন্দাল। ইনি একজন ভারতীয় রাজনীতিবিদ এবং উদ্যোক্তা, আবার ওপি জিন্দাল গ্রুপে ইমেরিটাস চেয়ারের সম্মানিত পদে অধিষ্ঠিত। নিজের চার ছেলের মধ্যে ব্যবসা কে সমান ভাগে ভাগ করে দিয়েছেন তিনি। তিনি ভারতের সবচেয়ে ধনী নারী। তাঁর মোট সম্পত্তির পরিমাণ হল ২৪.৬ বিলিয়ন মার্কিন ডলার। পরবর্তী নাম হল এইচসিএল গ্রুপের প্রধান শিব নাদারের। এইচসিএল-এর সিসকো, মাইক্রোসফট এবং বোয়িং-এর মতো বিখ্যাত ক্লায়েন্ট রয়েছে। এইচসিএলএর আইটি শিল্পে অবদান যথেষ্ট গুরুত্বপূর্ণ। সরকারের থেকে ২০০৮ সালে তিনি পদ্মভূষণ পান। এরপর আছে পরিচিত একটি নাম আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান গৌতম শান্তিলাল আদানি। যার মোট সম্পত্তি ৫১.৫ বিলিয়ন মার্কিন ডলার। ফোর্বসের তালিকা অনুযায়ী, তিনি ভারতে দ্বিতীয় এবং বিশ্বে ২৩তম ধনী ব্যক্তি। ভারতের সবথেকে ধনী ব্যক্তি হলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডিরেক্টর এবং চেয়ারম্যান মুকেশ আম্বানি। ফোর্বসের তালিকা অনুযায়ী, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৮৯.৯ বিলিয়ন মার্কিন ডলার।

Advertisements