কোহলির জীবনে এই ৫ রেকর্ড, যা পরের ১০ বছরেও ভাঙা প্রায় অসম্ভব!

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ক্রিকেট বিশ্বে অধিকাংশ খেলোয়াড়দেরই কোন না কোন রেকর্ড গড়তে দেখা যায়। কেউ যেমন বেশি সেঞ্চুরি করে রেকর্ড গড়েন আবার এমনও কিছু খেলোয়াড় রয়েছেন যারা সবচেয়ে বেশি শূন্য রানে আউট হয়েও রেকর্ড গড়েছেন। তবে বিশ্বের এই সকল খেলোয়াড়দের থেকে এখন বিরাট কোহলিকে (Virat Kohli) আলাদা সারিতেই রাখতে হয়। কেননা ইতিমধ্যেই কোহলির ঝুলিতে এমন ৫টি রেকর্ড এসে গেল যা পরের ১০ বছরেও ভাঙা প্রায় অসম্ভব।

১) এক দিবসীয় ক্রিকেটে কোহলির মোট সেঞ্চুরির সংখ্যা এখন ৪৯। যেভাবে এবারের ক্রিকেট বিশ্বকাপে তার পারফরমেন্স দেখা যাচ্ছে তাতে এই সংখ্যাটা ৫০ যেতে খুব বেশি সময় লাগবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এছাড়াও টি-টোয়েন্টি ক্রিকেটে তার একটি সেঞ্চুরি রয়েছে। এক দিবসীয় ক্রিকেট এবং টি-টোয়েন্টি মিলিয়ে সীমিত ওভারে ৫০টি সেঞ্চুরির রেকর্ড এখন ভাঙ্গা প্রায় অসম্ভব। কেননা কোহলির পিছনে এখন যারা রয়েছেন তারা অনেক দূরে।

২) শচীন টেন্ডুলকারের ৪৯ টি এক দিবসীয় সেঞ্চুরি করতে সময় লেগেছিল ১৭ বছর। সেই জায়গায় বিরাট কোহলি এই রেকর্ড গড়ে ফেলেছেন মাত্র ১৩ বছরে। এত অল্প সময়ের মধ্যে এত বড় রেকর্ড বিশ্বকে চমকে দিয়েছে এবং আগামীতে এত অল্প সময়ে এই ধরনের রেকর্ড গড়া যেকোনো খেলোয়াড়ের কাছেই বিরাট বড় চ্যালেঞ্জ।

৩) টি-টোয়েন্টি বিশ্বকাপেও বিরাট কোহলির রয়েছে দারুণ এক রেকর্ড। তিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো পর্যন্ত ২৭টি ম্যাচ খেলেছেন এবং মোট রান সংখ্যা হল ১১৪১। গড় রান হলো ৮১.৫০।

৪) রান তাড়া করতে নেমে প্রতিটি দল এবং খেলোয়াড়দের রীতিমত ছন্দ হারিয়ে ফেলতে দেখা যায়। কিন্তু বিরাট কোহলির ক্ষেত্রে এই ঘটনা একেবারেই উল্টো। কেননা বিরাট কোহলি এখনো পর্যন্ত যে ৪৯ টি সেঞ্চুরি করেছেন তার মধ্যে ২৬ টিই হল রান তাড়া করতে নেমে।

৫) বিরাট কোহলি বিশ্বের একমাত্র খেলোয়াড় যার ঝুলিতে রয়েছে শূন্য বলে এক উইকেটের রেকর্ড। এমনটা সম্ভব হয়েছিল ২০১১ সালে। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি প্রথমবার বল করতে নামলে সেই বল ওয়াইড হয় এবং সেই বলে কেভিন পিটারসেন স্টাম্প আউট হন। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি ছাড়া এই রেকর্ড আর কারো নেই।