Bhai Dooj Date: ১৪ না ১৫! কত তারিখ ভাইফোঁটা? দেখে নিন সঠিক তারিখ ও শুভ সময়

Prosun Kanti Das

Published on:

Advertisements

Check for auspicious time and exact date of Bhai Dooj: ভাইফোঁটা হল হিন্দু ধর্মের মানুষের কাছে একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই বিশেষ দিনে ভাইয়ের কপালে মঙ্গলময় টিকা পরিয়ে তার দীর্ঘায়ু এবং মঙ্গল কামনা করা হয়। বাঙালি-অবাঙালি উভয় এই উৎসবটিকে অত্যন্ত গুরুত্ব নিয়ে পালন করে। দীপাবলির দুদিন পর কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে ভাই ফোঁটা পালিত হয়। আজকের প্রতিবেদনের মাধ্যমে আমরা জেনে নেব এ বছরের ভাইফোঁটার (Bhai Dooj Date) সঠিক সময় ও দিন।

Advertisements

ভাইফোঁটা যমদ্বিতীয়া নামেও পরিচি। বোনেরা তাদের ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁদের দীর্ঘায়ুর কামনা করে থাকেন। এই বিশেষ দিনে ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা দেন বোনেরা। যদি এ দিন নিয়ম মেনে ভাইকে ভোঁটা দেওয়া যায়, যমের ভয় থেকে মুক্তি মেলে। এছাড়া ভাই বোনের অকাল মৃত্যুর চেয়ে ঘটনা বা ভয় তা থেকে মুক্তি পাওয়া যায়। তবে এ বছর কবে ভাই-ফোঁটা তা নিয়ে বিভ্রান্তি রয়েছে। ভাই ফোঁটার তারিখ ও গুরুত্ব সম্পর্কে জেনে নিন(Bhai Dooj Date)।

Advertisements

চলতি বছর অবশ্য ভাইফোঁটা (Bhai Dooj Date) পালিত হবে দুদিন। নভেম্বর মাসের ১৪ এবং ১৫ তারিখ এই দুদিন হল ভাইফোঁটা। পঞ্জিকা অনুসারে, কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথি শুরু হচ্ছে ১৪ নভেম্বর দুপুর ২টো ৩৬ মিনিট থেকে এবং শেষ হবে ১৫ নভেম্বর দুপুর ১টা ৪৭ মিনিটে। কিন্তু ফোঁটা দেবার শুভ সময় কখন সেই বিষয়েও জানতে হবে। সাধারণত হিন্দু ধর্মে উদয়া তিথিতে সমস্ত রকম উৎসব পালিত হওয়ার প্রথা রয়েছে। আর এই উদয়াতিথি শুরু হচ্ছে কখন থেকে? যদি আপনি উদয়া তিথি মেনে ভাইফোঁটা দেন তাহলে তা ১৫ই নভেম্বর পালিত হবে। ফোঁটা দেওয়ার শুভক্ষণ শুরু হচ্ছে সকাল ১০টা ৪৫ মিনিট থেকে দুপুর ১২টা ০৫ মিনিট পর্যন্ত। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হলো এ বারের ভাই ফোঁটায় শোভন যোগ থাকছে। এই যোগকে অত্যন্ত শুভ মনে করা হয়।

Advertisements

এবার আমরা জেনে নেব এই দিনটির বিশেষ মাহাত্ম্য সম্পর্কে। উৎসবটি হল ভাই বোনের উৎসব, ভাইয়ের কপালে মঙ্গলময় ফোঁটা দিয়ে তার দীর্ঘায়ু কামনা করে নেয় তার বোন। এই বিশেষ দিনে চন্দনের ফোঁটা দেওয়া হয়। এটি একটি ভালোবাসা এবং সমর্পণ এর উৎসব। এই বিশেষ দিনে ভাইবোন যদি যমুনা নদীর তীরে ভোজন করে তাহলে তাদের জীবন সমৃদ্ধশালী হয়।

পুরাণ মতে, সূর্য ও তাঁর স্ত্রী সংজ্ঞার দুই সন্তান ছিলেন, যম ও যমুনা। ভাই বোনের মধ্যে ভালোবাসার সম্পর্ক ছিল অটুট। যমুনা সব সময় চাইতেন যম তার বাড়িতে এসে ভোজন গ্রহণ করুক। কিন্তু যমরাজ যমুনার আবেদন উপেক্ষা করে যেতেন। একদিন কার্তিক শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে দুপুর নাগাদ যমরাজ যমুনার বাড়িতে যান। ভাইকে কাছে পেয়ে তিনি অত্যন্ত খুশি হন এবং মন ভরে তাকে ভোজন করান। বোনের স্নেহ দেখে যমরাজ তাকে বর চাইতে বলেন। তখন যমুনা বলেন, যমরাজ যেন প্রতি বছর কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে তাঁর বাড়িতে ভোজন করতে আসেন। যেই বোন এই তিথিতে নিজের ভাইকে ভোজন করাবেন তার যমের ভয় একেবারে মিটে যাবে। তখন যমরাজ বোনকে এই আশীর্বাদই দেন। সেইসময় থেকেই ভাই ফোঁটার প্রথা শুরু হয়েছে। এবছর ভাই-বোনেরা এই পবিত্র উৎসব পালন করবেন ১৪ ও ১৫ নভেম্বর (Bhai Dooj Date)।

Advertisements