Italy: খরচ নয়, উল্টে লাভ! বিদেশের এই দুই শহরে পাকাপাকিভাবে থাকলেই মিলবে ২৫ লাখ টাকা

Prosun Kanti Das

Published on:

Advertisements

You will get 25 lakh rupees If you stay permanently in these city of Italy: আপনি কি বিদেশে গিয়ে সংসার পাতবেন ভাবছেন? সেই স্বপ্ন কিন্তু শীঘ্রই পূরণ হতে পারে। নতুন দেশে থাকার ইচ্ছা সবারই থাকে তবে তা বেশিরভাগ সময় পূরণ হয়না। পাকাপাকিভাবে সংসার পাতানোর জন্য দরকার প্রচুর অর্থের। এবার সেই সমস্যাও সমাধান হয়ে যাবে। যদি বিদেশে থাকার বিনিময় আপনাকে নগদ ২৫ লক্ষ টাকা দেওয়া হয় তাহলে সেই অফার আশা করি কেউ উপেক্ষা করতে পারবে না। আসুন দেরি না করে জেনে নিই বিস্তারিতভাবে।

Advertisements

এই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে ইতালির (Italy) ছোট্ট শহর ক্যালাব্রিয়া। আপনাকে ক্যালাব্রিয়ায় গিয়ে থাকার জন্য সেখানকার প্রশাসন ২৮ হাজার ইউরো দেবে, অর্থাৎ যার ভারতীয় মূল্য হল প্রায় ২৫ লক্ষ টাকা। বহু মানুষ নানা সময় ইউরোপ ট্যুরে গেলে তালিকাতে অবশ্যই থাকে ইতালির বিভিন্ন শহর। আপনি চাইলে এখন থেকে সেইখানেই পাকাপাকি ঘর বাঁধতে পারেন খুব সহজে। কোথায় অবস্থিত এই সুন্দর শহর? ইতালির দক্ষিণ-পশ্চিম অঞ্চলে অবস্থিত ছোট্ট শহর ক্যালাব্রিয়া। এখানে মাত্র ৩,০০০ মানুষের বাস এবং শহরের জনসংখ্যা বৃদ্ধির করার জন্য বসতি স্থাপন করার আর্জি এখানকার প্রশাসন।

Advertisements

তবে এই অর্থ প্রদান করার পিছনে লুকিয়ে আছে ছোট্ট চমক। যেসব ব্যক্তিরা ক্যালাব্রিয়ায় বাড়ি কিনতে চান, তাদের বয়স ৪০ বছরের বেশি হওয়া যাবেনা। তাকে অবশ্যই এখানে একটি ব্যবসা শুরু করতে হবে। যিনি ক্যালাব্রিয়ায় থাকার জন্য আবেদন করবেন, অনুমোদন করার ৯০ দিনের মধ্যে ক্যালাব্রিয়াতে চলে যেতে হবে। কেন দেশের প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে? শহরের জনসংখ্যা বৃদ্ধি এবং অর্থনীতিকে মজবুত করার জন্যই এই উদ্যোগ নিয়েছে এখানকার প্রশাসন। যারা এখানে পাকাপাকিভাবে বসতি স্থাপন করবে তাঁদের প্রশাসনের পক্ষ থেকে তিন বছরের মধ্যে প্রায় ২৫ লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

Advertisements

এই শহরটির ৭৫ শতাংশেরও বেশি অঞ্চল জুড়ে মোট ৩২০ সম্প্রদায়ের মানুষ বাস করেন। তবে ২০২১ সালে যে পরিসংখ্যান হয়েছে তাতে এই অঞ্চলের জনসংখ্যা ৫,০০০-এরও কম। ক্যালাব্রিয়ার প্রসাশনের কাছে এই পরিস্থিতি খুবই চিন্তার। শহরের উন্নতির জন্য এই সিদ্ধান্ত। আপনি চাইলেই সমুদ্রের পাড়ের এই শহরে গিয়ে থাকতে পারেন এবং আপনাকে ব্যবসা শুরু করার জন্য দেওয়া হবে ২৫ লক্ষ টাকা।

ক্যালাব্রিয়াতেই যে শুধু এরকম নিয়ম তা নয়, ইতালির (Italy) দক্ষিণ প্রান্তে অবস্থিত প্রেসিস শহরও একই নিয়ম চালু করেছে। এই শহরেও কেউ যদি তিন বছরের বেশি বাড়ি কিনে থাকেন তাহলে পেয়ে যাবেন ৩০,০০০ ইউরো। ভারতীয় মূল্য অনুযায়ী ২৭ লক্ষ টাকা। এই শহরেও থাকতে গেলে বিশেষ কিছু শর্ত পালন করতে হবে। ৪০ বছরের উর্ধ্বে কেউ বাড়ি কিনতে পারবেন না। পাশাপাশি যে বাড়িটি কিনবেন, তা ১৯৯১ সালের আগে তৈরি হওয়া চাই। এছাড়াও এখানের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য নতুন ব্যবসা শুরু করতে হবে।

Advertisements