Restriction on Sikkim Tour: সিকিম ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে! খারাপ খবর দিল প্রশাসন, না জানলে জলে যেতে পারে টাকা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Restrictions have been issued at many places for tourists on Sikkim Tour: ভারতের উত্তরদিকের পর্যটনকেন্দ্র সিকিমে পুজোর আগে আচমকাই ঘটে গেছে বিপর্যয়। বিশেষত উত্তর সিকিমের সুন্দর পার্বত্য অঞ্চল আজ সবই প্রায় ধ্বংসাবশেষ। বহু পর্যটকের মৃত্যু হয়েছে এরফলে, এমনকি যোগাযোগ ব্যবস্থাও প্রায় ছিন্ন। পর্যটন শিল্প বিরাট ক্ষতির সম্মুখীন হয়েছে এই বিপর্যয়ের ফলে। পর্যটকরা যখন ছুটি কাটাতে প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই তাদের পরিকল্পনা একেবারে ভেস্তে গেল। শুধু সিকিমে নয় এর প্রভাব পড়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গাতেও। দেড় মাস পড়ে চুংথাংয়ে সেতু চালু হওয়ার ফলে ফের উত্তর সিকিম জুড়ে গিয়েছিল রাজ্যের অবশিষ্ট অংশের সঙ্গে। সিকিমে যাবার পথ খুলে গেলেও একাধিক জায়গায় এখনো রয়েছে নিষেধাজ্ঞা (Restriction on Sikkim Tour)।

Advertisements

সিকিম পর্যটন দফতরের তরফ থেকে ২০ নভেম্বর অর্থাৎ সোমবার একটি নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকাতে স্পষ্টভাবে জানানো হয়েছে যে, বহু পর্যটক এই সময়ে সিকিমে ঘুরতে আসছেন, তাঁরা উত্তর সিকিমে ঢুকতে পারলেও বেশ কয়েকটি জায়গায় অর্থাৎ যা বেশি উত্তরে সেখানে যেতে পারবেন না। মঙ্গন, জঙ্গুখোলা, লাচেন এই মুহূর্তে যাওয়া যাচ্ছে না (Restriction on Sikkim Tour)।

Advertisements

তবে সিকিমের বাকি অংশগুলোতে সহজেই প্রবেশ করতে পারবে পর্যটকরা। তাই যারা ছুটিতে এখানে আস্তে চান পুরোপুরি নিরাশ হবেন না। যেসব জায়গায় আপনারা যেতে পারবেন সেগুলি হলো, গ্যাংটক, নামচি, সোরেং, গেয়ালসিং এর মত জায়গাগুলি। এই জায়গাগুলি একেবারে নিরাপদ ও এখানকার আবহাওয়া এবং পরিবেশ এই মুহূর্তে উৎসবের মরশুমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। তবে বেশ কিছু জায়গায় আজ প্রায় ধ্বংসের পথে (Restriction on Sikkim Tour)।

Advertisements

আরো একটি উল্লেখযোগ্য খবর হলো ন্যাশনাল জিওগ্রাফিকের তরফ থেকে সিকিমকে এশিয়ার অন্যতম শীতল ডেস্টিনেশন হিসেবে বেছে নেওয়া হয়েছে। উত্তর সিকিম একেবারে ক্ষতির সম্মুখীন হয়েছে গত ৪ই অক্টোবর হওয়া হরপা বানে। সব মিলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১৪ টি সেতু। সেনাবাহিনীর রাত দিন পরিশ্রমের ফলে সিকিমের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা কিছুটা হলেও সম্ভবপর হয়েছে। তবে পরিস্থিতি এখনো ভয়ংকর কারণ উত্তর সিকিমের বহু জায়গায় কোনভাবে পর্যটকদের প্রবেশ করার অনুমতি দেওয়া যাবে না (Restriction on Sikkim Tour)। বেইলি সেতুটি চুংথাং ও পেগং-কে জুড়েছে। সেতুটি বৃহস্পতিবার উদ্বোধন করে খুলে দেওয়া হয়েছে।

অন্যতম ঘোরার জায়গা লাচুং এ যাওয়ার পথ এখন অনেকটাই সহজলভ্য হয়েছে। প্রথমে গ্যাংটক থেকে মঙ্গন, তারপর টুং যেতে হত এবং সেখান থেকে চুংথাং ঢুকতে হয়। টুং থেকেই পাওয়া যায় উত্তর সিকিমের পারমিট। কিন্তু রাস্তাটি এখন বন্ধ। বদলে গ্যাংটক থেকে মঙ্গন হয়ে সংকলন অবধি রাস্তা খোলা হয়েছে। বর্তমানে মঙ্গন এবং সংকলনের মাঝেও সেতু তৈরি হয়েছে। এই রাস্তা দিয়ে জঙ্গু যাওয়া যাবে। এ বার সংকলন থেকে পেগং হয়ে চুংথাং পৌঁছনো খুবই সহজ। সেখান থেকে দু’দিকের আলাদা রাস্তায় লাচুং ও লাচেন জুড়বে।

Advertisements