বিশ্বকাপে হারের খেসারত! বদলে গেল টিম ইন্ডিয়ার কোচ, রাহুলের বদলে এলেন এই প্রাক্তন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বিশ্বকাপ শুরু হওয়ার প্রথম ম্যাচ থেকে শুরু করে শেষের আগে পর্যন্ত ভালো খেললেও শেষ ম্যাচে রক্ষে হলো না। অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হেরে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া করতে হয়েছে টিম ইন্ডিয়াকে (Team India)। এমন ঘটনা এখনো পিছন তারা করছে দেশের ১৪০ কোটি মানুষের পাশাপাশি টিম ইন্ডিয়ার প্রত্যেক সদস্যকে। আর এই পরাজয়ের পরই এবার একের পর এক বদল দেখা যাচ্ছে টিম ইন্ডিয়ায়।

Advertisements

টিম ইন্ডিয়ার কোচ (Coach) হিসাবে রাহুল দ্রাবিড় (Rahul Dravid) আগামী দিনে থাকবেন কিনা তা নিয়ে বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই শুরু হয়েছে নানান জল্পনা। কেননা তার মেয়াদ এবার শেষ হতে চলেছে এবং তাকে পুনরায় বিসিসিআই দায়িত্ব দেয় কিনা সে নিয়েই শুরু হয়েছে জল্পনা। অন্যদিকে এই জল্পনার মধ্যেই টিম ইন্ডিয়ার কোচিং দলে এসে গেল বড় পরিবর্তন। রাহুলদের পরিবর্তে এবার কোচিং দলে এলেন ভারতেরই এক প্রাক্তন এবং তার সদস্যরা।

Advertisements

বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজের জন্য রাহুল দ্রাবিড় সহ পুরো কোচিং দলকে আপাতত বসিয়ে দেওয়া হয়েছে। বিসিসিআইয়ের এমন পদক্ষেপ যেন ভবিষ্যতেরই ইঙ্গিত দিয়ে রাখল। বিসিসিআইয়ের এমন পদক্ষেপের পর প্রশ্ন উঠছে তাহলে কি রাহুল দ্রাবিড় সহ পুরো দলেরই চাকরি যেতে চলেছে? কেননা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের জন্য কোচিংয়ের দায়িত্ব দেওয়া হয়েছে ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman) এবং তার টিমকে। এক্ষেত্রে হেড কোচের ভূমিকায় দেখা যাবে ভিভিএস লক্ষ্মণকে।

Advertisements

বিসিসিআইয়ের এমন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে মনে করা হচ্ছে আগামী দিনে টিম ইন্ডিয়ার হেড কোচের দায়িত্ব বর্তাবে ভিভিএস লক্ষ্মণের উপরই। কেননা আগে রাহুল দ্রাবিড় যা করতেন ঠিক সেই সবই কাজ এখন করছেন লক্ষ্মণ। রাহুল দ্রাবিড়ের হেড কোচ থাকাকালীনও মাঝে মাঝেই টিম ইন্ডিয়া দায়িত্ব সামলাতে হচ্ছে লক্ষ্মণকে। ঠিক এই সকল দায়িত্ব আগে পালন করতেন রাহুল।

টিম ইন্ডিয়ার কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিসিসিআইয়ের চুক্তি হয়েছিল ২০২৩ সালের বিশ্বকাপ পর্যন্ত। বিশ্বকাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সেই চুক্তি শেষ হয়ে গিয়েছে। আপাতত যা জানা যাচ্ছে তাতে রাহুল দ্রাবিড় সহ পুরো কোচিং দলকে বিশ্রামে পাঠানো হয়েছে। এক্ষেত্রে আগামী দিনে টিম ইন্ডিয়ার কোচকে হবেন তা নিয়ে শুরু হয়েছে পর্যালোচনা। বিসিসিআই মনে করলে পুনরায় রাহুল দ্রাবিড়কে দায়িত্ব দিতে পারেন, আর তা না হলে দায়িত্ব পেতে পারেন অন্য কেউ। অন্য কেউ দায়িত্ব পাওয়ার ক্ষেত্রে প্রথমেই নাম আসছে লক্ষ্মণের। বাকি দুজনের নামও আসছে এই তালিকায়। তারা হলেন গৌতম গম্ভীর এবং অ্যান্ডি ফ্লাওয়ার।

Advertisements