ব্যাঙ্কিং পরিষেবার নিয়মে আসছে বড় বদল! ব্যাঙ্কে টাকা রাখলে জানতেই হবে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : এখনকার দিনে অধিকাংশ আমানতকারীরাই তাদের টাকা পয়সা ব্যাঙ্কে (Bank) গচ্ছিত রাখেন। যে কারণে ব্যাঙ্কিং পরিষেবা (Bank Service) দেশের অধিকাংশ গ্রাহকদের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিসেবা। তবে এই ব্যাঙ্কিং পরিষেবায় খুব তাড়াতাড়ি বড় বদল আসতে চলেছে বলে জানা যাচ্ছে। এমনকি সেই সম্পর্কে না জানলে গ্রাহকদের অনেক সমস্যায় পড়তেও হতে পারে।

ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে যে দুটি বদল আসতে চলেছে সেই দুটি বদল কর্মীদের কাছে অত্যন্ত সুখবর হয়ে দাঁড়াবে তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে এই দুটি বদলের মধ্যে একটি বদল গ্রাহকদের জন্য কিছুটা হলেও অসুবিধার কারণ হয়ে দাঁড়াতে পারে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত কোন ঘোষণা হয়নি। তবে পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে চূড়ান্ত ঘোষণা হতে খুব বেশি সময় লাগবে না বলেও মনে করা হচ্ছে।

ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে যে দুটি বদল আসতে চলেছে তার মধ্যে একটি বদল হলো ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধি। এই বদল নিয়ে সাধারণ গ্রাহকদের কোন মাথাব্যথার কারণ নেই। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন সরকারি কর্মচারীদের ১৫ থেকে ২০% বেতন বৃদ্ধির প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাব গ্রহণ করা হলে ব্যাংক সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পাবে এবং তা তাদের জন্য খুবই সুখবর।

অন্যদিকে দ্বিতীয় যে বিষয়টি প্রস্তাব আকারে দেওয়া হয়েছে সেটি হল সপ্তাহে দুদিন ছুটি। এমনিতে দেশের অধিকাংশ সরকারি কর্মচারীরা শনিবার এবং রবিবার ছুটি পেয়ে থাকেন। সেই মতো ব্যাংক কর্মীরাও শনিবার এবং রবিবার যাতে ছুটি পান তার জন্য ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাংক ইউনিয়নগুলির মধ্যে আলোচনা চূড়ান্ত পর্যায়ে চলে গিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে এই দুটি বিষয়ে খুব তাড়াতাড়ি সিদ্ধান্ত গ্রহণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

বেতন বৃদ্ধির বিষয়টি বাদ দিলে সপ্তাহে দুদিন ছুটির বিষয়ে যে সিদ্ধান্ত আটকে রয়েছে সেই সিদ্ধান্ত কার্যকর হলে ব্যাংক কর্মীদের অন্যান্য দিনগুলিতে কাজের সময় ৪০ থেকে ৪৫ মিনিট বৃদ্ধি পাবে। জানা যাচ্ছে, এই বিষয়ে ইতিমধ্যেই ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলির মধ্যে হওয়া চুক্তি কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছে সম্মতির জন্য। এই বিষয়ে চূড়ান্ত সম্মতি মিললেই নতুন এইসব নিয়ম কার্যকর হয়ে যাবে।