হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারতের নিয়মে ফের বদল! মিলবে আরও বেশি টিকিট

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াত করার ক্ষেত্রে ভারতীয় রেলের (Indian Railways) উপর নির্ভর করে থাকেন। বিপুল সংখ্যক মানুষের রেল পরিষেবার ওপর এমন নির্ভরশীলতার কথা মাথায় রেখে রেল পরিষেবাকে গণপরিবহনের লাইফ লাইন বলা হয়। রেলের তরফ থেকেও গণপরিবহনের লাইফ লাইনকে আরও সুরক্ষিত এবং স্বাচ্ছন্দ্যে ভরিয়ে দেওয়ার জন্য একের পর এক পদক্ষেপ নেওয়া হয়ে থাকে।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে রেল পরিষেবাকে আরও সাজিয়ে তোলা এবং যাত্রীদের মধ্যে আরও স্বাচ্ছন্দ আনার জন্য চালু করা হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এই মুহূর্তে দেশে ৩৪টি বন্দে ভারত এক্সপ্রেস চালানো হচ্ছে রেলের তরফ থেকে। এই ৩৪টি বন্দে ভারতের মধ্যে জনপ্রিয় একটি বন্দে ভারত এক্সপ্রেস হল হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস (Howrah NJP Vande Bharat Express)।

Advertisements

হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার পর থেকেই ট্রেনটি অন্যতম জনপ্রিয় ট্রেন হিসাবে রেলকে প্রতিনিয়ত লাভের মুখ দেখাচ্ছে। এই ট্রেনটির যাত্রী চাহিদা সবচেয়ে বেশি লক্ষ্য করা যায় ইদানিংকালে। হাওড়া নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের এমন যাত্রী চাহিতার কথা মাথায় রেখে রেলের তরফ থেকে এবার এই ট্রেনের যাতায়াতের নিয়মে বদল আনা হলো। নিয়মে এমন বদলানোর পরিপ্রেক্ষিতে আরও বেশি টিকিট পাবেন যাত্রীরা।

Advertisements

২২৩০১ এবং ২২৩০২ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি দেশের অন্যান্য বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মতোই এতদিন সপ্তাহে ৬ দিন যাতায়াত করত। সপ্তাহে বুধবার এই ট্রেনটিকে রক্ষণাবেক্ষণের কারণে চালানো হতো না। কিন্তু এবার এই ট্রেনটি বুধবারও চালানো হবে। রেলের ঘোষণা অনুযায়ী এবার এই ট্রেনটি সপ্তাহে সাত দিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া যাতায়াত করবে।

রেলের তরফ থেকে সপ্তাহে সাত দিন যাতায়াত প্রথম শুরু করা হয়েছিল নভেম্বর মাসে। এবার ডিসেম্বর মাস থেকে জানুয়ারি মাস পর্যন্ত ফের সপ্তাহে ৭ দিন চালানোর সিদ্ধান্ত নেওয়া হল। রেলের তরফ থেকে যা জানানো হয়েছে তাতে শীতের মরশুমে ৬ ডিসেম্বর ২০২৩ থেকে ৩১ জানুয়ারি ২০২৫ পর্যন্ত সপ্তাহে ৭ দিন চালানো হবে এই ট্রেনটি। সপ্তাহের সাত দিন এই ট্রেনটি যাতায়াত করলে ২০৩০৪ জনকে বাড়তি হিসাবে যাওয়া এবং আনার কাজ করতে পারবে বন্দে ভারত। অর্থাৎ এই বিপুল সংখ্যক যাত্রীরা এবার বাড়তি টিকিট পাবেন বন্দে ভারতের।

Advertisements