Reliability of Hybrid Car: ইলেকট্রিক গাড়ি নয়, নির্ভরশীলতায় দিন দিন জনপ্রিয়তা বাড়ছে এই গাড়ির

Prosun Kanti Das

Published on:

Advertisements

Hybrid cars overtake electric cars in terms of reliability: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পেশ করা একটি কনজিউমার রিপোর্ট অনুযায়ী সমীক্ষা করা হয়েছিল প্রায় ৩ লাখ ৩০ হাজার গাড়ির উপর। মার্কিন যুক্তরাষ্ট্রে কিন্তু ভারতের তুলনায় অনেক বেশি বিদ্যুৎ চালিত চার চাকা বিক্রি হয়। কিন্তু রিপোর্টে এমন কি বলা হচ্ছে যা চমকে দেবে আপনাকে? বৈদ্যুতিক গাড়ি একদমই নির্ভরযোগ্য নয়। পাশাপাশি এগিয়ে রয়েছে জ্বালানি গাড়ি। সাধারণ গাড়ির থেকে ইভিতে ৭৯ শতাংশ বেশি সমস্যা দেখা দেয়। সমীক্ষা চালানো হয়েছে প্রচুর বৈদ্যুতিক গাড়ির উপর এবং ফলাফল রীতিমতো অবাক করে দেওয়ার মত। গাড়ি মালিকেরা দাবি করেন, তারা গ্যাসোলিন অর্থাৎ জ্বালানি চালিত গাড়ির (Reliability of Hybrid Car) থেকে বেশি সমস্যার মুখে পড়েছেন।

Advertisements

জ্বালানি গাড়ির থেকে অনেক বেশি নির্ভরযোগ্য হলো প্লাগ-ইন হাইব্রিড চার চাকা (Reliability of Hybrid Car)। আধুনিক এই গাড়িতে ২৬ শতাংশ সমস্যা কম দেখা যাচ্ছে। দামেও কম এবং মেইনটেইন করা আরো সহজ। কনজিউমার রিপোর্টের সিনিয়র ডিরেক্টর জেক ফিশার অবশ্য বলেছেন যে, একটি গাড়ি যত বেশি সময় বাজারে বিক্রি হবে অথবা এই প্রযুক্তিটি উৎপাদন হবে, ফলে ত্রুটিগুলো খুব সহজেই ধরা যাবে। যেসব কোম্পানি বহু আগেই ইভি কার এনেছে তারা সমস্যাগুলো খুব সহজেই সমাধান করতে পারবে। যেমন টেসলা মডেল ৩। বহু বছর ধরেই এটি বিক্রি হচ্ছে এবং নতুন সাইবারট্রাকের তুলনায় এতে বেশিরভাগ ত্রুটি সমাধান করা হয়েছে।

Advertisements

জেক ফিশারের আরো বলেছেন যে, নির্ভরযোগ্যতার বিচারে যেসব গাড়ি ধীর এবং স্থির অবশেষে তারাই কিন্তু সফল হচ্ছে। এখন সংস্থাগুলোর উচিত দ্রুত পদক্ষেপ নেওয়া এবং তারাই এই ধরনের ত্রুটি হাত থেকে রেহাই পাবেন। একটা গুরুত্বপূর্ণ কথা যা সবার মনে রাখতে হবে সেটা হলো, বৈদ্যুতিক এবং জ্বালানি চালিত গাড়ির থেকেও বেশি নির্ভরযোগ্য হাইব্রিড চার চাকা (Reliability of Hybrid Car)।

Advertisements

আরও পড়ুন ? Cherry Little Ant: বাজার কাঁপাতে আসছে হুবহু TATA Nano-র মতোই গাড়ি! একচার্জে ছুটবে ৪১৬ কিমি

বর্তমানে যুগের সাথে তাল মিলিয়ে বহু সংস্থাই খুব তাড়াতাড়ি মার্কেটে লঞ্চ করতে চলেছে বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তির বৈদ্যুতিক গাড়ি। ভাবছেন শুধু মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপে এটি সীমাবদ্ধ? একেবারেই তা নয়। ভারতের বাজারেও একাধিক গাড়ি নির্মাতাই তড়িঘড়ি ইভি লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু দুঃখের বিষয় গাড়ির গুণমানে ফাঁক থেকে যাচ্ছে। যার ফলে ঝকঝকে লুক দেখে কেউ যদি গাড়ি কেনেন তাকে নানাভাবে সমস্যায় পড়তে হচ্ছে। এই সমস্ত প্রশ্নের একমাত্র উত্তর হলো হাইব্রিড চার চাকা (Reliability of Hybrid Car)।

অবশ্য ভারত এমন একটা বাজার যেখানে এই ধরনের প্রক্রিয়া এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। বড় গাড়ি সংস্থাগুলোর মধ্যে অনেকেই কিন্তু ব্যাটারি চালিত চার চাকা আনেনি। আশা করা যাচ্ছে প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সেই সমস্যা ক্রমে মিটে যাবে।

Advertisements