Safe driving: ঘরের ছেলে ফিরবে ঘরে! শুধু হাইওয়েতে গাড়ি চালানোর সময় মনে রাখতে হবে এই ‘৩ সেকেন্ড’ নিয়ম

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Just remember this 3 second rule for safe driving on the highway: যত দিন যাচ্ছে ততই উন্নতি ঘটছে সমাজের। পাশাপাশি পূর্বের তুলনায় জাতীয় সড়কে গাড়ি চলাচলের সংখ্যাও বেড়েছে। ফলে প্রতিদিনই পত্রিকায় উঠে আসছে সড়ক দুর্ঘটনার খবর। মূলত একে অপরকে ওভারটেক করা, দূরত্ব বজায় না রাখা, রাফ গাড়ি চালানোর ফলে এই অ্যাক্সিডেন্টের সম্মুখীন হচ্ছেন বহু মানুষ। তবে একটু নিয়ম মেনে নিরাপদে গাড়ি চালালে (Safe driving) সেই দুর্ঘটনা খুব সহজেই এড়ানো যায়। তার জন্য রয়েছে একটি নিয়ম। কি নিয়ম? সে বিষয়ে বিস্তারিত জেনে নিন।

Advertisements

বাইক, বাস, অটো, লরি প্রভৃতি যানবাহন দুর্ঘটনাহীনভাবে চলাচলের জন্য সরকার অনুমোদিত বেশ কিছু নিয়ম উল্লেখিত রয়েছে। তার মধ্যে অন্যতম একটি নিয়ম হল ‘3 সেকেন্ড রুল’। যা জাতীয় সড়কে চলমান গাড়িতে উপস্থিত ড্রাইভার সহ অন্যান্য যাত্রীদের নিরাপদে রাখবে। জেনে রাখুন এই নিয়ম সম্পর্কে। কিভাবে এই নিয়ম মানতে হয়। তবে তার আগে জেনে নিন এক্সপ্রেস বা হাইওয়েতে নিরাপদ গাড়ি চালানোর অন্যান্য নিয়মগুলি।

Advertisements
জাতীয় সড়কে গাড়ি চালাতে যে নিয়মগুলি মানবেন
  • এক্সপ্রেস ওয়েতে গাড়ি চালাতে গেলে স্পিড লিমিট মানতে হবে। খুব বেশি স্পিডও ভালো নয় আবার খুব কম স্পিডেও গাড়ি চালানো ভালো নয় জাতীয় সড়কে।
  • জাতীয় সড়কে নিরাপদে গাড়ি চালানোর (Safe driving) জন্য অবশ্যই বাইক ছাড়া মারুতি, ট্যাক্সি এই ধরনের গাড়িতে চড়লে সিট বেল্ট পড়া উচিত।
  • নিরাপদ গাড়ি চালানোর জন্য মোবাইল ফোন ব্যবহার করা উচিত নয়। রাস্তা পারাপার করতে গেলে গাড়ির ইন্ডিকেটর জ্বালিয়ে সংকেত দেওয়া উচিত।
  • বৃষ্টির সময় রাস্তা পিচ্ছিল থাকে। তাই গাড়ি স্লিপ হওয়ার বা দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। ফলে এই সময় গাড়ির গতিবেগ নিয়ন্ত্রণে রাখা উচিত। অবশ্যই গাড়ি চালানোর সময় রিয়ারভিউ মিরর লক্ষ্য করবেন।
  • আগে যাওয়ার জন্য পাশের গাড়িকে ওভারটেক করা উচিত নয়। নিজের গাড়ি লিমিট স্পিডে চালানো উচিত।

এছাড়াও সড়কপথে নিরাপদ গাড়ি চালানোর (Safe driving) জরুরি একটি নিয়ম হল দূরত্ব বজায় রাখা। আর তার জন্যই মানা হয় ‘3 সেকেন্ড রুল’। যার ফলে কয়েক সেকেন্ডের মাধ্যমে নিজের জীবন ফিরে পাওয়া যায় দুর্ঘটনার হাত থেকে। কিভাবে?

Advertisements

‘3 সেকেন্ড’ নিয়ম হল অপর গাড়ি থেকে দূরত্ব বজায় রাখা। অর্থাৎ জাতীয় সড়কপথে কমবেশি প্রত্যেক গাড়ি স্পিডে থাকে। ফলে সামনের গাড়ি হঠাৎ করে ব্রেক কষলে পিছনের গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সামনের বাড়িতে ধাক্কা মারে। ফলে দুর্ঘটনার সম্মুখীন হয়। তাই ‘3 সেকেন্ড’ নিয়ম বলে সামনের গাড়ি থেকে আপনার গাড়ি এমন দূরত্বে রাখুন, যাতে হঠাৎ করে ব্রেক কষলে আপনার গাড়ি সেই গাড়ির কাছে পৌঁছাতে 3 সেকেন্ড সময় লাগে। এতে বিপদের হাত থেকে বাঁচানো যায়। তবে এই নিয়ম সরাসরি সড়কপথে প্র্যাকটিস না করে কোনো গাছ বা সাইনবোর্ডের সাথে প্র্যাকটিস করতে পারেন। তারপর সড়কপথে এই নিয়ম মানলে জার্নি নিরাপদ (Safe driving) হবে। SUV গাড়ির ক্ষেত্রে এই দূরত্ব রাখতে হবে ৫ সেকেন্ড, অন্যান্য গাড়ির ক্ষেত্রে 3 সেকেন্ড রাখলেই হবে।

Advertisements