বিনা টিকিটে ট্রেনে উঠলেও মিলবে না কোন শাস্তি! শুধু জানতে হবে এই নিয়ম

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিন দেশের প্রায় এক কোটি মানুষ ভারতীয় রেলের (Indian Railways) উপর নির্ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। ভারতীয় রেলের উপর এমন নির্ভরশীলতার কারণেই রেল পরিষেবা এখন হয়ে উঠেছে ভারতের গণপরিবহনের লাইফ লাইন। তবে এই লাইফ লাইনের উপর ভর করে যাতায়াত করার জন্য যাত্রীদের রেলের তরফ থেকে বেঁধে দেওয়া একগুচ্ছ নিয়ম মেনে যাতায়াত করতে হয়।

রেলের যে সকল নিয়ম রয়েছে তার মধ্যে অন্যতম এবং গুরুত্বপূর্ণ নিয়মটি হল, প্রতিটি যাত্রীর কাছে বৈধ টিকিট (Train Ticket) থাকা। যাত্রীদের কাছে বৈধ টিকিট না থাকলে সেই সকল যাত্রীদের বিরুদ্ধে রেলের তরফ থেকে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়। যাত্রীদের কাছে বৈধ টিকিট না পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আর্থিক জরিমানা সহ অন্যান্য শাস্তি গ্রহণ করে থাকে রেল। তবে বিনা টিকিটে ট্রেনে চড়েও শাস্তি থেকে মুক্তি মিলতে পারে, যদি কারো এই সব নিয়ম জানা থাকে।

বিনা টিকিটে ট্রেনে চড়েও যাত্রীরা কিভাবে শাস্তি থেকে বাঁচতে পারেন সেই সম্পর্কে সম্প্রতি ন্যাশনাল ক্রাইম ইনভেস্টিগেশন ব্যুরো সোশ্যাল মিডিয়ায় ভারতীয় রেলের বেশ কিছু নিয়মের বিষয়ে জানিয়েছে। যাত্রীরা যদি ওইসব নিয়ম মেনে চলেন তাহলে তারা বিনা টিকিটে ট্রেনে উঠেও কোনো রকম শাস্তি অথবা সমস্যার মুখোমুখি হবেন না। তাহলে চলুন দেখে নেওয়া যাক সেই সব নিয়ম।

আরও পড়ুন ? Without Ticket Traveling: শুধু জরিমানা দিয়ে শান্তি নেই! এবার বিনা টিকিটে ট্রেনে চড়লে মিলবে এই শাস্তিও

কোন যাত্রী যদি বিনা টিকিটে ট্রেনে চড়েন এবং তিনি শাস্তির হাত থেকে বাঁচতে চান তাহলে তাকে প্রথমেই একটি কাজ করতে হবে। ট্রেনে চড়ার পরই ওই যাত্রীকে খোঁজ নিয়ে পৌঁছে যেতে হবে টিটিইর কাছে। তারপর টিটিইকে কেন টিকিট কাটা হয়নি, সেই বিষয়টি জানাতে হবে এবং চলন্ত ট্রেনে টিটিই টিকিট দিয়ে ওই যাত্রীকে সাহায্য করবেন। তবে এক্ষেত্রে টিকিটের মূল্য ছাড়াও ২৫০ টাকা বাড়তি দিতে হবে। কোন কোন ক্ষেত্রে পরিস্থিতি বুঝে বাড়তি ২৫০ টাকা নাও নেওয়া হতে পারে।

এইভাবে ট্রেনে ওঠার পর টিটিইর কাছে টিকিট করানোর ক্ষেত্রে যাত্রীরা সিট পেলেও পেতে পারেন। কেননা টিটিইর কাছে একটি ডিভাইস থাকে, যেটি প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমের সঙ্গে যুক্ত। সেই সিস্টেমে কোন সিট ফাঁকা রয়েছে কিনা তা দেখে টিটিই যাত্রীকে সিট সহ একটি বৈধ টিকিট দিতে পারেন। এছাড়াও কোন যাত্রীর কাছে কনফার্ম টিকিট না থাকলে অর্থাৎ ওয়েটিং লিস্টের টিকিট থাকলেও সেই টিকিট টিটিইকে দেখিয়ে সিট ফাঁকা অনুযায়ী কনফার্ম করিয়ে নিতে পারেন। অন্যদিকে আরও একটি সহজ উপায়ে রয়েছে আর সেটি হল UTS অ্যাপ। এই অ্যাপটি বহু ক্ষেত্রেই যাত্রীদের শেষ মুহূর্তে লোকাল ট্রেনের টিকিট দিয়ে সাহায্য করে থাকে। তবে বর্তমানে এই অ্যাপে যে প্রযুক্তি আনা হয়েছে তাতে চলন্ত ট্রেনের টিকিট কাটা সম্ভব নয়।