Biggest Palace in India: লজ্জা পাবে আম্বানির অ্যান্টিলিয়া, লন্ডনের বাকিংহাম প্যালেসও! এতটাই বড় এই ভারতীয় প্রাসাদ

Prosun Kanti Das

Published on:

Advertisements

The biggest palace in India which will beat even Buckingham Palace in size: Reliance গোষ্ঠীর মালিক মুকেশ আম্বানিকে চেনে না এমন মানুষ ভারতে কেন বিশ্বেও নেই। দেশের সবথেকে ধনী পরিবার বলতে একমাত্র মুকেশ আম্বানির পরিবারের কথাই সবার মাথায় আসে। ব্যবসার সাথে সাথে তার সম্পত্তিও দিনকে দিন ফুল ফেঁপে উঠছে। আম্বানি পরিবার কিন্তু বরাবরই থাকে খবরের শিরোনামে। হয় কখনও নিজেদের ল্যাভিশ লাইফস্টাইল, তো কখনও নিজেদের বাড়ি অ্যান্টেলিয়া নিয়ে। দেশের জনগণের এই পরিবার সম্পর্কে কৌতূহলের শেষ নেই। কিন্তু আপনারা জানেন কি ভারতের সবথেকে বড় প্রাসাদে (Biggest Palace in India) থাকে অন্য আরেক ভারতীয়?

Advertisements

মুকেশ আম্বানির অ্যান্টেলিয়াকে নিয়ে মানুষ বরাবরই চর্চা করতে ভালোবাসে কিন্তু ভারতের এমন একটি বাড়ি আছে যার সামনে মুকেশ আম্বানির বাড়িও ম্লান হয়ে যাবে। ভাবছেন কথাটি আদৌ কি সত্যি? ভারতে এমন একটি প্রাসাদ রয়েছে যা আপনাকেও আশ্চর্য করে দেবে। শুধুমাত্র এটি একটি বাড়ি নয় এটি হলো রাজপ্রাসাদ। একনজরে দেখলে আপনারও হয়তো মনের হতে পারে ভারতের বুকেই ইংল্যান্ডের বিখ্যাত বাকিংহাম প্যালেস (Buckingham Palace) দেখছেন। আসুন জেনে নিই কোন ভারতীয় এই বিশাল অট্টালিকার মালিক (Biggest Palace in India)।

Advertisements

বিশ্বের বৃহত্তম বাড়িটি (Biggest Palace in India) যা সত্যি খুব চর্চিত এই ভারতেই রয়েছে, যা লক্ষ্মী বিলাস নামে পরিচিত। বাড়িতে আসলে এতই বড় যে মুকেশ আম্বানির অ্যান্টেলিয়া এবং ইংল্যান্ডের বাকিংহাম প্যালেস দেখে লজ্জা পাবে। প্রাসাদটির আয়তন শুনলে আশ্চর্য হতে হবে যা হলো ৩,০৪,৯২,০০০ বর্গফুট বা প্রায় ৭০০ একর জুড়ে বিস্তৃত। আপনি অনায়াসেই এখানে কয়েকটি ক্রিকেট গ্রাউন্ড বানাতে পারবেন।

Advertisements

আরও পড়ুন ? Lifestyle of Indian Cricketers: বাড়ির মধ্যেই সুইমিংপুল, জিম, থিয়েটার! রোহিত, কোহলিদের থাকার ফ্ল্যাটের দাম কত জানেন

আমরা সবাই জানি মুকেশ আম্বানির বাড়ি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ব্যক্তিগত বাসভবনের তালিকায় নিজের জায়গা করে নিয়েছে। ঠিক সেইভাবেই লক্ষ্মী নিবাসকে ভারতের সবথেকে বড় বাসভবন হিসাবে বলা যায়। লক্ষ্মী নিবাসের (Biggest Palace in India) প্রতিষ্ঠাতা মারাঠা সাম্রাজ্যের রাজবংশ ভদোদরার গায়কওয়াড় ছিলেন। তিনি পরিবার বরোদা শাসন করত। গাইকওয়াড় হিন্দু মারাঠাদের একটি রাজবংশ ছিল, এরা প্রাচীনকালে মারাঠা সাম্রাজ্য এবং পরে পশ্চিম ভারতের ভাদোদরা দেশীয় রাজ্যও শাসন করেছিল। বর্তমানে রাজতন্ত্র প্রথা বিলুপ্ত হয়েছে কিন্তু এখানকার মানুষ তাদেরকে রাজপরিবারের সদস্য বলে মনে করে। লক্ষ্মী বিলাস প্রাসাদটি আয়তনের দিক থেকে অনেকটাই বড়। বিশাল এই প্রাসাদের নিজস্ব একটি গলফ কোর্স রয়েছে। এছাড়াও আছে একটি বড় বাগানও যেখানে বড় বড় ঝর্ণা রয়েছে। এখানে অস্ত্রাগার এবং ভাস্কর্যগুলির একটি সংগ্রহও দেখা যায়।

প্রাসাদে দেখার মত জিনিসের অভাব নেই। এখানে আছে মতিবাগ ক্রিকেট গ্রাউন্ড পাশাপাশি আছে সুইমিং পুল, ক্লাব হাউস, জিম এবং গল্ফ কোর্সের মতো সুবিধাও রয়েছে। বহু সিনেমার শুটিং হয়েছে এই বিশাল রাজপ্রাসাদে। যেমন প্রেম রোগ, সর্দার গব্বর সিং, দিল হি তো হ্যায়, গ্র্যান্ড মস্তি। প্রাসাদটির মালিক বর্তমানে সমরজিৎ গাইকওয়াড়, কিন্তু এখন এটি পর্যটন স্থান হিসাবেও ব্যবহৃত হয়। এর একটি ছোট অংশই পর্যটকদের জন্য উন্মুক্ত। এছাড়া বিলাসবহুল বিয়ের জন্য আপনি এই প্যালেসটি বুক করতে পারবেন। কিন্তু লক্ষ্মী বিলাস প্যালেসের কোনো ছবি তোলা যাবেনা, এটি একটি ব্যক্তিগত প্রাসাদ, যা দেখতে আপনার খরচ হবে ১৫০ টাকা। ভারতে অবস্থিত এই প্রাসাদটি কিন্তু বাকিংহাম প্যালেসের চেয়েও চারগুণ বড়। এই প্রাসাদটি সমস্ত সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত। প্রাসাদের অভ্যন্তরে অনেক ভবন রয়েছে যেমন মতি বাগ প্রাসাদ, মকরপুরা প্রাসাদ, প্রতাপ বিলাস প্রাসাদ এবং মহারাজা ফতেহ সিং যাদুঘর।

Advertisements