New Features on Google Map: প্রতিমাসে বাঁচবে ২ হাজার টাকা! Google Map-র নয়া ফিচার, সেটিংসে অন করে নিন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Use this New Features of Google Map to save money every month: বর্তমানে প্রত্যেকটি মানুষের কাছেই স্মার্টফোন আছে। স্মার্টফোনের গুগল ম্যাপ এতদিন আপনি নেভিগেশনের জন্য ব্যবহার করে এসেছেন কিন্তু এছাড়াও এতে যুক্ত হচ্ছে বাড়তি কিছু ফিচার (New Features on Google Map। সময়ের সাথে তাল মিলিয়ে টেক জায়ান্ট গুগল অ্যাপটিতে বিভিন্ন নতুন ফিচার আনতে চলেছে। এরমধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে জ্বালানি সাশ্রয়ের বৈশিষ্ট্যটিও। আপনারা হয়তো জানেন না আগে এই ফিচারটি শুধু যুক্তরাষ্ট্রেই পাওয়া যেত। এই ফিচার ২০২২ সালের সেপ্টেম্বরে প্রথম যোগ করা হয়েছিল। কানাডা, আমেরিকা ও ইউরোপের পর অবশেষে ভারতেও এই ফিচার যুক্ত হয়েছে।

Advertisements

নয়া এই ফিচার (New Features on Google Map) আপনাকে জ্বালানী বা শক্তি সম্পর্কে একটি ধারণা দেবে। নিশ্চয়ই ভাবছেন সেটা আবার কি? মানে কোন রুটে আপনি কত জ্বালানি খরচ করতে যাচ্ছেন সেটাও এখন থেকে জানতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। গুগল ম্যাপস আপনি যে রুটে যাবেন তার ট্র্যাফিক এবং রাস্তার অবস্থা অনুমান করে।

Advertisements

এর পরে একটি দ্বিতীয় রুটও দেওয়া হয় এবং সেখানে কতটা ট্র্যাফিক রয়েছে এবং কতটা জ্বালানি ব্যবহার করা হবে সেটাও উল্লেখ করে দেওয়া হয় এই অ্যাপটিতে (New Features on Google Map)। এটি একটি সম্পূর্ণ ভিন্ন পথ। এখন এটি নির্ভর করে ব্যবহারকারী কাকে অনুসরণ করতে চান তার উপর।

Advertisements

কোনো কারণে যদি আপনি এই ফিচারটি (New Features on Google Map) বন্ধ করেন তবে মানচিত্রটি একই রুট দেখাবে যা ব্যবহারকারীরা সাধারণত অনুসরণ করতে পারবেন। কিন্তু এরফলে জ্বালানী এবং শক্তি সুপারিশ এর দেখা হবে না। এই ফিচারটি বর্তমানে গ্রিন লিফের সাথে দেওয়া হয়। আপনি যদি গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি অনুসরণ করেন তাহলে আপনি প্রতি মাসে ২ হাজার টাকার পেট্রোল বা ডিজেল অনায়াসেই সাশ্রয় করতে পারেন।

প্রথমে আপনি স্মার্টফোনে গুগল ম্যাপ অ্যাপটি খুলুন। তারপর প্রোফাইল পিকচারে ক্লিক করুন। সেটিংসে গিয়ে নেভিগেশন ট্যাপ করুন। এরপর ‘রুট অপশনস’ এ নীচে স্ক্রোল করতে হবে। এই ফিচারটি একটি পরিবেশ-বান্ধব রুট চালু করতে, জ্বালানী সাশ্রয়ী রুটগুলিতে ক্লিক করুন। এখানে আপনি ইঞ্জিন টাইপ অপশনটিও দেখতে পাবেন, তাতে ক্লিক করে আপনি পরিবর্তন বা নির্বাচন করতে পারবেন।

Advertisements