Mutual Fund: ট্যাক্স বাঁচাতে সেভিংস ফান্ডে বিনিয়োগ! সত্যিই কী সুবিধাজনক!

Prosun Kanti Das

Published on:

Advertisements

Know the exact calculation of tax paid on mutual fund income: আপনি যদি ভবিষ্যতের জন্য বিনিয়োগ করতে চান তাহলে মিউচুয়াল ফান্ড (Mutual Fund) বর্তমানে একটি লাভজনক বিনিয়োগ বিকল্প। এতে ঝুঁকি থাকলেও আপনি পাবেন মোটা টাকা রিটার্ন। এই খাতে বিনিয়োগ করলে আপনি সহজে আর্থিক লক্ষ্যে পৌঁছতেও পারবেন। আপনি কি জানেন মিউচুয়াল ফান্ড থেকে লাভের উপর কর দিতে হয়? বিশেষজ্ঞদের মতে, মিউচুয়াল ফান্ডের ট্যাক্স সংক্রান্ত অন্যান্য বিষয়গুলোও অবশ্যই বিবেচনা করা উচিত। যেমন লভ্যাংশের উপর ট্যাক্সেশন, রিডেম্পশন, ইত্যাদি।

Advertisements

মিউচুয়াল ফান্ড (Mutual Fund) সংক্রান্ত কিছু বিষয়ের উপর অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে, যেমন মিউচুয়াল ফান্ডের লাভ মুনাফা কিন্তু করযোগ্য। আপনি কোনোভাবেই একে এড়াতে পারবেন না। যদি আপনি বিস্তারিত জানেন বিনিয়োগ পরিকল্পনায় সামগ্রিক করের পরিমাণ কমিয়ে আনা যায়। কোন ক্ষেত্রে আপনি ট্যাক্স ডিডাকশনের সুবিধাও পাবেন। যেমন ফান্ডের দুটো প্রকারভেদ হয় অর্থাৎ ট্যাক্সের ভিত্তিতে মিউচুয়াল ফান্ডকে দুটি বিভাগে ভাগ করা যায়। সেগুলি হল – ইক্যুইটি ওরিয়েন্টেড মিউচুয়াল ফান্ড এবং ডেট ওরিয়েন্টেড মিউচুয়াল ফান্ড।

Advertisements

মূলধনী সম্পদ কেনার চেয়ে আপনি যদি বেশি দামে বিক্রি করেন তাহলে লাভের উপর কর দিতে হয়, সেটাই ক্যাপিটাল গেইন বা মূলধন লাভ হিসেবে পরিচিত। আবার ডিভিডেন্ট বা লভ্যাংশ মনে হলো সঞ্চিত লাভের একটা অংশ যা মিউচুয়াল ফান্ড হাউজ (Mutual Fund) বিভিন্ন স্কিমের বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করে। লভ্যাংশ পাওয়ার জন্য কখনোই বিনিয়োগকারীদের সম্পদ বিক্রি করতে হবে না।

Advertisements

আরও পড়ুন ? TDS refund: আপনার প্রাপ্য TDs রিফান্ড এলো কিনা বুঝবেন কীভাবে?

হোল্ডিং পিরিয়ড কি সেই সম্পর্কেও জানতে হবে আপনাকে। মূলধন লাভের উপর প্রদেয় ট্যাক্স হোল্ডিং পিরিয়ডের উপর নির্ভর করে। যদি হোল্ডিং পিরিয়ড বেশি থাকে তাহলে ট্যাক্স কম দিতে হয়। কারণ দেশের আয়কর আইন বিনিয়োগকারীদের বেশি সময় সম্পদ ধরে রাখতে উৎসাহিত করে। আবার যদি হোল্ডিং পিরিয়ড কম থাকে তাহলে বেশি ট্যাক্স দিতে হয়।

এরপর আলোচনা করবো মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) সিকিউরিটিজ লেনদেন সম্পর্কে। এতে কর মূলধন লাভ এবং লভ্যাংশ করের থেকে আলাদা। বিনিয়োগকারী যখন ইক্যুইটি ফান্ড বা হাইব্রিড ইক্যুইটি ওরিয়েন্টেড ফান্ডের মিউচুয়াল ফান্ড ইউনিট কেনেন অথবা বিক্রি করেন, সেই সময় অর্থ মন্ত্রক ০.০০১ শতাংশ এসটিটি নেয়। আবার অন্যদিকে ডেট ফান্ড ইউনিট বিক্রি করলে এসটিটি দিতে হয় না। এমন অনেকই আছেন যারা ট্যাক্স বাঁচাতে ট্যাক্স সেভিংস ফান্ডে বিনিয়োগ করেন। কিন্তু বিশেষজ্ঞরা এই পদ্ধতিকে খুব একটা সুবিধাজনক বলে মনে করেনি।

Advertisements