Indian Passport: বাড়ল ভারতীয় পাসপোর্টের ক্ষমতা, এবার বিনা ভিসায় বিদেশ ভ্রমণে মিলবে আরও সুবিধা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : কোন দেশের পাসপোর্টের (Indian Passport) ক্ষমতা কতটা তা নিয়ে প্রতিবছরই একটি তালিকা বের করা হয়। সেই তালিকা থেকেই জানা যায় কোন দেশের পাসপোর্ট ক্রমতালিকায় কত নম্বরে রয়েছে। কোন দেশের পাসপোর্ট কত নম্বর তালিকায় রয়েছে তা নিয়ে বুধবার গ্লোবাল সিটিজেনশিপ ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজরি কোম্পানি আইরটন ক্যাপিটাল যে লিস্ট সামনে এনেছে তাতে দেখা যাচ্ছে ভারতের পাসপোর্টের শক্তি আগের তুলনায় বেড়েছে, অন্যদিকে পাকিস্তানের পাসপোর্ট রয়েছে তালিকায় তলানিতে।

এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল তাতে ভারতের পাসপোর্ট ছিল ৮০ নম্বর স্থানে। এই তালিকায় যে দেশের পাসপোর্ট যত উপরের দিকে থাকে সেই দেশের বাসিন্দারা বিদেশ ভ্রমণ থেকে শুরু করে অন্যান্য নানাবিধ কাজে অনেক বেশি সুবিধা পান। এবারের তালিকায় ভারতের পাসপোর্ট স্থান পেয়েছে ৭৭ নম্বরে। সুতরাং আগের তুলনায় তিন ধাপ এগিয়ে আরও শক্তিশালী হয়েছে ভারতীয় পাসপোর্ট। ভারতীয় পাসপোর্টের শক্তি বৃদ্ধি ভারতীয়দের জন্য অনেক উপকার হয়ে দাঁড়ালো।

কোন দিকে ভারতীয় পাসপোর্টের শক্তি বৃদ্ধি পেলেও ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানের পাসপোর্ট এই তালিকায় রয়েছে শেষের দিকে। অন্যদিকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশের পাসপোর্ট হিসাবে তালিকায় প্রথমেই জায়গা করে নিয়েছে সংযুক্ত আরব আমির শাহি। স্বাভাবিকভাবেই সংযুক্ত আরব আমিরশাহীর বাসিন্দারা বিদেশ ভ্রমণ থেকে বিভিন্ন ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি সুবিধা পাবেন।

আরও পড়ুন ? Tatkal Passport: বড় ঘোষণা, পুলিশ ভেরিফিকেশন ছাড়াই মিলবে পাসপোর্ট, তাও আবার ৭ দিনে

ভারতের পাসপোর্ট ক্রমতালিকায় ৭৭ নম্বরে থাকার ফলে ভারতীয় নাগরিকরা এবার ২৬ টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন। এছাড়াও ৫১টি দেশে ভিসা অ্যারাইভাল সুবিধা পাওয়া যাবে। অন্যদিকে ১২১ টি দেশে ভ্রমণের জন্য ভারতীয় নাগরিকদের ভিসা নেওয়া বাধ্যতামূলক থাকছে। ভারতীয় ভিসা গত ২০২২ সালে ৮৭ নম্বর তালিকায় ছিল। ২০২৪ সালে ৭৭ নম্বর তালিকায় উঠে আসায় মাত্র দু’বছরে ১০ ধাপ উন্নতি হয়েছে।

অন্যদিকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশের পাসপোর্টের তালিকায় সবার উপরে ছিল সিঙ্গাপুর। কিন্তু এই বছর সিঙ্গাপুরকে হটিয়ে এই তালিকায় এক নম্বরে এসে গিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী। সংযুক্ত আরব আমিরশাহী বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট দেশ হওয়ার কারণে সেই দেশের নাগরিকরা ১৩০ টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন। এর পাশাপাশি বিশ্বের অন্যান্য ৫০ টি দেশে বিশেষ সুবিধা পাওয়া যাবে। সংযুক্ত আরব আমিরশাহীর এমন পাসপোর্ট উন্নতির মূল কারণ ইতিবাচক কূটনীতি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে পাকিস্তানের পাসপোর্ট যে শক্তি নিয়ে রয়েছে তাতে তাদের দেশের নাগরিকরা মাত্র ১১ টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন।