Gautam Adani Property: আম্বানি অতীত! এবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে দাঁড়ালেন আদানি, কত বাড়লো সম্পত্তি

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক আগেই ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)। তবে সেই পরিসংখ্যান এখন অতীত, আর সব পরিসংখ্যানকে পিছনে ফেলে সামান্য একটু জায়গা পেতেই নিজের সম্পত্তি তরতরিয়ে বাড়িয়ে ফেললেন গৌতম আদানি (Gautam Adani)। গৌতম আদানির এমন সম্পত্তি বৃদ্ধিতে তিনি কেবল ভারতের নন, এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে দাঁড়ালেন। প্রশ্ন হল কত সম্পত্তি বাড়ালেন আদানি এবং তার এখন মোট সম্পত্তির পরিমাণ কত দাঁড়ালো?

Advertisements

গৌতম আদানির আদানি গোষ্ঠী ২০২২ সাল পর্যন্ত যেভাবে নিজেদের ব্যবসা বৃদ্ধি করছিলেন তাতে তিনি বিশ্বের যে কোন ধনী ব্যক্তিকে টেক্কা দিয়ে দেওয়ার মতো ক্ষমতা রেখেছিলেন। কিন্তু এমন চলার পথে হঠাৎ ২০২৩ সালের শুরুতেই বাধা হয়ে দাঁড়ায় হিন্ডেনবার্গ সমীক্ষা রিপোর্ট। এই সমীক্ষা রিপোর্ট আদানির সাম্রাজ্যকে তাসের ঘরের মতো ভেঙে ফেলে। বিশ্ব ধনী শিল্পপতিদের তালিকায় যেখানে আদানি পাঁচের মধ্যে ঘোরাফেরা করছিলেন, সেই জায়গায় তাকে তালিকাতেই খুঁজে পাওয়া যাচ্ছিল না।

Advertisements

তবে হিন্ডেনবার্গ রিপোর্ট নিয়ে সম্প্রতি সুপ্রিমকোর্টে স্বস্তি মিলতেই ফের জমি ফিরে পান আদানি ও তার গোষ্ঠী। ধীরে ধীরে ফের নিজের ব্যবসা ঝড়ের গতিতে বৃদ্ধি করতে শুরু করেন এবং সম্প্রতি তিনি ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তির শিরোপা পেয়েছেন। সম্প্রতি ব্লুমবার্গ বিলিয়ওনিয়ার ইনডেক্স রিপোর্ট থেকে এমনই তথ্য পাওয়া গিয়েছে। যেখানে দেখা যাচ্ছে মুকেশ আম্বানির মতো ধনী ব্যক্তিকে তিনি পিছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী শিল্পপতি হয়ে দাঁড়িয়েছেন।

Advertisements

আরও পড়ুন ? হিন্ডেনবার্গ অতীত! এবার আজব কারণে এশিয়ার দ্বিতীয় ধনকুবের গৌতম আদানি

আসলে গত ২৪ ঘণ্টায় গৌতম আদানির সম্পত্তি লম্বা ঝাঁপ দেওয়ার কারণে এমনটা সম্ভব হয়েছে। গত ২৪ ঘন্টায় গৌতম আদানীর সম্পত্তি বেড়েছে ৭.৭ মার্কিন বিলিয়ন ডলার। ২৪ ঘন্টায় এই বিপুল পরিমাণ সম্পত্তি বৃদ্ধি পাওয়ার ফলে তার মোট সম্পত্তি দাঁড়িয়েছে ৯৬.৭ বিলিয়ন ডলার। অন্যদিকে মুকেশ আম্বানির এই মুহূর্তে মোট সম্পত্তির পরিমাণ হলো ৯৬ বিলিয়ন ডলার। সুতরাং এই মুহূর্তে আদানির আম্বানির থেকে ০.৬ বিলিয়ন ডলার বেশি সম্পত্তি রয়েছে।

২৪ ঘন্টায় এমন বিপুল পরিমাণ সম্পত্তি বৃদ্ধি করে গৌতম আদানি কেবলমাত্র এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে দাঁড়িয়েছেন তা নয়। এর পাশাপাশি বিশ্ব ধনী তালিকাও ওলট পালট হয়ে গিয়েছে তার এই সম্পত্তি বৃদ্ধির কারণে। যেখানে গত কয়েকদিন আগে পর্যন্ত গৌতম আদানি বিশ্ব ধনী ব্যক্তিদের তালিকায় ২০ নম্বরে ছিলেন সেই জায়গায় আজ তিনি পৌঁছে গিয়েছেন ১২ নম্বরে।

Advertisements