South Bengal Winter Update: ফিরে আসছে কনকনে শীত! ফের এই দিন থেকে নামবে দক্ষিণবঙ্গের তাপমাত্রা

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের ফলে গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গের (South Bengal) সর্বনিম্ন তাপমাত্রা ঊর্ধ্বমুখী। সর্বনিম্ন তাপমাত্রা ঊর্ধ্বমুখী হওয়ার কারণে উধাও হয়ে গিয়েছে শীতের (Winter) আমেজ। তবে এখনই শীত দক্ষিণবঙ্গ থেকে পালিয়ে যায় নি এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। আলিপুর হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি আবার শীতের প্রত্যাবর্তন হতে চলেছে।

শনিবারের তুলনায় রবিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়লেও জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নিম্নমুখী থাকবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। এই পূর্বাভাস থেকেই মনে করা হচ্ছে ফের একবার জাঁকিয়ে শীতের মুখ দেখতে পারেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। কবে থেকে সর্বনিম্ন তাপমাত্রার পারদ কমবে বলে হাওয়া অফিসের পূর্বাভাস চলুন দেখে নেওয়া যাক।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী দিন তিনের দক্ষিণবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমবে। আগামী পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকার কারণে সর্বনিম্ন তাপমাত্রার পতনের ক্ষেত্রে অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই সর্বনিম্ন তাপমাত্রার পারদ নিম্নমুখী থাকবে। যদিও উত্তরবঙ্গের তাপমাত্রায় আগামী কয়েক দিন তেমন কোন পরিবর্তন দেখা যাবে না।

আরও পড়ুন ? Wellington Street Market: জাঁকিয়ে পড়েছে শীত! মাত্র ৩০০ টাকায় ফ্যাশনেবল সোয়েটার পাওয়া যাচ্ছে কলকাতার এই মার্কেটে

হাওয়া অফিসের পূর্বাভাস থেকে জানা যাচ্ছে, কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় আগামী দিনে সর্বনিম্ন তাপমাত্রার পারদ কমে ১৪ ডিগ্রির কাছাকাছি আসতে পারে। মোটামুটি মঙ্গলবার থেকে এই পরিবর্তন লক্ষ্য করা যাবে। এক্ষেত্রে ২ ডিগ্রী তাপমাত্রার পার্থক্য তৈরি হবে। এছাড়াও কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে ওঠানামা করবে বলেও মনে করা হচ্ছে।

অন্যদিকে যদি পশ্চিমের জেলাগুলির দিকে তাকানো হয় তাহলে লক্ষ্য করা যাবে, কলকাতার মতো পশ্চিমের জেলাগুলিতেও ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রার কখনো পতন আবার কখনো বৃদ্ধি হওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে। আগামী দিন কয়েক যে পরিস্থিতির মধ্য দিয়ে যাবে বলে মনে করা হচ্ছে তাতে, কোনদিন সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১১ ডিগ্রি, আবার কোনদিন সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৪ ডিগ্রি। অর্থাৎ দিন কয়েক তাপমাত্রার উঠানামা লক্ষ্য করা যাবে।