Maldives Currency: ভারতের ১০০ টাকা নিয়ে মালদ্বীপ গেলে কত পাবেন! জানুন হিসেব-নিকেশ

Shyamali Das

Updated on:

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় সেলিব্রেটিদের কাছে মালদ্বীপ (Maldives) হল পছন্দের একটি বড় জায়গা। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য বছরের পর বছর ধরে ভারতীয়দের আকর্ষণ করে থাকে। যে কারণে যে সকল ভারতীয়দের হাতে মোটা টাকা রয়েছে তারা মালদ্বীপ ঘুরতে যাওয়ার জন্য প্ল্যান করেন। তবে সম্প্রতি মালদ্বীপের নেতা মন্ত্রীদের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে কটাক্ষ এবং ভারত সম্পর্কিত বিদ্বেষমূলক মন্তব্য এই চিত্র বদলে দিয়েছে।

মালদ্বীপের নেতা মন্ত্রীদের এমন বিদ্বেষমূলক মন্তব্য হলেও কিন্তু প্রাকৃতিক সৌন্দর্যে মালদ্বীপ এতটাই সুন্দর যে তাকে অনেকেই স্বর্গের সৌন্দর্যের সঙ্গে তুলনা করে থাকেন। এক হাজার দ্বীপের সমন্বয়ে গঠিত এই দ্বীপপুঞ্জে রয়েছে স্বচ্ছ নীল জল, সাদা বালুময় সৈকত, হাজার হাজার খেজুর গাছ। তবে এসব সবই গড়ে উঠেছে প্রকৃতির আশীর্বাদে। অন্যদিকে এমন সৌন্দর্য এখন ভারতীয়দের ভুলিয়েছে মালদ্বীপের ভারত বিদ্বেষমূলক ব্যবহার।

গত রবিবার থেকে ভারতজুড়ে শুরু হয়েছে বয়কট মালদ্বীপ ট্রেন্ডিং। আর তার পরিবর্তে শুরু হয়েছে লাক্ষাদ্বীপ ভ্রমণের আহ্বান। মূলত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ ঘুরতে যাওয়া এবং সেখানকার কিছু ছবি শেয়ার করে লাক্ষাদ্বীপ ঘুরতে আসার আহ্বান জানানোর পরই মালদ্বীপের নেতা মন্ত্রীদের বিরূপ মন্তব্য এমন পরিস্থিতি তৈরি করেছে। এখন প্রশ্ন হল যারা মালদ্বীপ ঘুরতে যান তারা ভারতীয় টাকায় সেখানে (Maldives Currency) কত পেয়ে থাকেন?

আরও পড়ুন ? Maldives: ভারতীয়দের ছাড়া উপায় নেই! এই কারণে ভাতে মরে যাবে মালদ্বীপ

ভারতের মুদ্রাকে যেমন ইন্ডিয়ান রুপি (Indian Rupee) বলা হয়ে থাকে ঠিক সেইরকম মালদ্বীপের মুদ্রাকে বলা হয় রুপাইয়া (Maldivian Rufiyaa)। নামের ক্ষেত্রে অনেকটা সামঞ্জস্য থাকলেও অবশ্য ভারতীয় মুদ্রার ভ্যালু মালদ্বীপে গিয়ে কমে যায়। যে কারণেই ভারতীয়দের মালদ্বীপ ঘুরতে যাওয়ার খরচ অনেক বেশি হয়ে থাকে। এরই পরিপ্রেক্ষিতে এখন অনেকেই ডাক তুলছেন, হাজার হাজার লক্ষ লক্ষ টাকা খরচ করে মালদ্বীপ ঘুরতে না গিয়ে ভারতেরই বিভিন্ন সমুদ্র সৈকত ঘুরে আসুন।

ভারতীয়রা যদি ১০০ টাকা নিয়ে মালদ্বীপ যান তাহলে তারা সেখানে মাত্র ১৮.৫৪ রুপাইয়া পাবেন। ভারতের এক লক্ষ টাকার পরিবর্তে মালদ্বীপ ঘুরতে গিয়ে পাওয়া যায় ১৮ হাজার ৫৩৭ রুপাইয়া। তবে ভারতীয়রা যদি মালদ্বীপ ঘুরতে যাওয়া বাতিল করে দেন তাহলে মালদ্বীপকে বিপুল পরিমাণে ক্ষতির মুখোমুখি হতে হবে তা নিয়ে কোন সন্দেহ নেই। কেননা ভারত থেকে গত ডিসেম্বর মাসেই ২ লক্ষ ৯ হাজার ১৯৮ জন পর্যটক মালদ্বীপ ঘুরতে গিয়েছিলেন।