Howrah-Puri-Howrah Special Vande Bharat: হাওড়া-পুরি-হাওড়া বন্দে ভারতের চলাচলের নিয়মে বদল! সুবিধা বাড়বে যাত্রীদের

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : বাঙালিদের ভ্রমণপিপাসু বলা হয়ে থাকে। কারণ বাঙ্গালীদের মন টেকে না চার দেওয়ালে। যে কারণে সুযোগ পেলেই বাঙালিরা বেরিয়ে পড়েন কোথাও না কোথাও ঘুরতে যাওয়ার জন্য। আবার ঘুরতে যাওয়ার ক্ষেত্রে বাঙ্গালীদের সবচেয়ে পছন্দের জায়গা হল তিনটি দীঘা, পুরি আর দার্জিলিং। পুজোর সময় হোক অথবা অন্য কোন ছুটির মরশুমে এইসব জায়গায় পর্যটকদের ভিড় উপচে পড়তে দেখা যায়।

Advertisements

বাঙ্গালীদের জনপ্রিয় এই তিনটি জায়গার মধ্যে আবার ডিসেম্বর, জানুয়ারি মাসে প্রচুর পরিমাণে পর্যটকদের ঘুরতে যেতে দেখা যায় পুরি (Puri)। পরিস্থিতি এমন জায়গায় দাঁড়ায় যে কোন ট্রেনের টিকিট পাওয়া মুশকিল হয়ে দাঁড়ায়। এবার এই মুশকিল আসান করতে রেলের (Indian Railways) তরফ থেকে বড় পদক্ষেপ নেওয়া হল। সেই বড় পদক্ষেপ অনুযায়ী স্পেশাল বন্দে ভারত এক্সপ্রেস (Howrah-Puri-Howrah Special Vande Bharat Express) চালানোর ঘোষণা করা হলো।

Advertisements

এমনিতে যে হাওড়া-পুরি-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি হাওড়া রেল স্টেশন থেকে চালানো হয়ে থাকে, তা এতদিন সপ্তাহে ৬ দিন যাতায়াত করত। কিন্তু এবার যাতায়াতের নিয়মে পরিবর্তন আনা হয়েছে এবং তা সপ্তাহে ৭ দিন চালানোর ঘোষণা করা হয়েছে। আগে রক্ষণাবেক্ষণের কারণে ট্রেনটি বৃহস্পতিবার চালানো হতো না। রেলের ঘোষণা অনুযায়ী এবার এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি যাত্রীদের চাহিদা মেটাতে সপ্তাহে সাত দিন যাতায়াত করবে।

Advertisements

আরও পড়ুন ? Vande Bharat Express: ৫ থেকে ৭! বাংলার কপালে আরও দুটি বন্দে ভারত নিয়ে জোড় জল্পনা

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, “ভ্রমণপিপাসু মানুষদের কথা মাথায় রেখে এই স্পেশাল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে শীতের মরশুমে যে বিপুল সংখ্যক বাঙালিরা পুরি যান তারা সুবিধা পাবেন।” কতদিনের জন্য হাওড়া-পুরি-হাওড়া স্পেশাল বন্দে ভারত এক্সপ্রেস চালানোর পরিকল্পনা গ্রহণ করেছে রেল?

এখনো পর্যন্ত রেলের তরফ থেকে যে ঘোষণা করা হয়েছে তাতে ১১ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত প্রত্যেক বৃহস্পতিবার স্পেশাল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি হাওড়া থেকে পুরি এবং পুরি থেকে হাওড়া যাতায়াত করবে। স্পেশাল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি হাওড়া থেকে পুরীর উদ্দেশ্যে রওনা দেবে সকাল ৬:১০ মিনিটে এবং দুপুর ১২টার সময় পৌঁছাবে পুরী। অন্যদিকে পুরী থেকে ট্রেনটি দুপুর ১:৫০ মিনিটে হাওড়ার উদ্দেশ্যে রওনা দেবে এবং হাওড়া এসে পৌঁছাবে রাত ৮ঃ৩০ মিনিটে।

Advertisements