Ram Temple Inauguration Holiday: রাম মন্দির উদ্বোধনের দিন বাংলায় কি হাফ ডে ব্যাঙ্ক! জেনে নিন লেটেস্ট আপডেট

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আগামী ২২ জানুয়ারি অর্থাৎ সোমবার উদ্বোধন হতে চলেছে দীর্ঘ প্রতীক্ষিত রাম মন্দিরের (Ram Mandir)। রাম মন্দির উদ্বোধনকে ঘিরে ইতিমধ্যেই অযোধ্যায় শুরু হয়ে গিয়েছে উৎসব। অযোধ্যার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে উৎসবে মেতে উঠেছেন রাম ভক্তরা। বিভিন্ন রাজ্য রাম মন্দির উদ্বোধন ঘিরে ছুটি ঘোষণা করে দিয়েছে। বিভিন্ন রাজ্যের ব্যাঙ্কেও রয়েছে ছুটি অথবা হাফ ডে! এমন পরিস্থিতিতে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের মধ্যে প্রশ্ন এখানে কি হবে? ব্যাঙ্ক বন্ধ, না খোলা নাকি হাফ ডে!

রাম মন্দির উদ্বোধনকে ঘিরে সোমবার দেশের অধিকাংশ রাজ্যের রাজ্য সরকাররা শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি অফিস কাছারি, ব্যাঙ্ক ইত্যাদি ছুটির ঘোষণা করেছে। বেশ কিছু রাজ্যের তরফ থেকে অর্ধদিবস পালন করার ঘোষণা করা হয়েছে। এই তালিকায় রয়েছে উত্তর প্রদেশ, গুজরাত, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গোয়া, ত্রিপুরা, ছত্রিশগড়, অসম, ওড়িশা, রাজস্থান ইত্যাদি রাজ্য।

এই সকল রাজ্যের মধ্যে উত্তর প্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গোয়া সরকারের তরফ থেকে সোমবার ছুটি ঘোষণা করা হয়েছে। রাজস্থানে হাফ ডে। অন্যদিকে একইভাবে হাফ ডে ত্রিপুরা, ছত্রিশগড়, অসম, উড়িষ্যায়। যে সকল জায়গায় হাফ ডে ঘোষণা করা হয়েছে সেখানে দুপুর আড়াইটার পর অফিস কাছারি শুরু হবে। এছাড়াও এই সকল বেশ কিছু রাজ্যে ব্যাঙ্ক দুপুর আড়াইটার পর শুরু হবে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন 👉 শেষ হতেই চাইবে না! এই জায়গায় রাম মন্দিরের জন্য তৈরি হচ্ছে ১০৮ ফুটের ধূপকাঠি

তবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাম মন্দির উদ্বোধন উপলক্ষে কোন সরকারি ছুটির ঘোষণা করা হয়নি। সরকারি ছুটির ঘোষণা না করার পাশাপাশি কোনরকম হাফ ডে’র ঘোষণাও করা হয়নি। তবে কেন্দ্রীয় সরকারি যে সকল অফিস রয়েছে অথবা সরকারি ব্যাংক রয়েছে সেগুলি কিন্তু পশ্চিমবঙ্গেও দুপুর আড়াইটার পর খুলবে। কেননা এই বিষয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি গত বৃহস্পতিবার জারি করা হয়েছে।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে তরফ থেকে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ জানুয়ারি দেশের সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা, রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান এবং গ্রামীণ ব্যাঙ্কে অর্ধদিবস ছুটি থাকবে। এই বিষয়টি নিয়ে বহু মানুষের মধ্যেই শুরু থেকে কৌতুহল এবং জিজ্ঞাসা ছিল। তবে শেষমেষ লেটেস্ট আপডেট থেকে এমনটাই জানা যাচ্ছে। সোমবার এই সকল ক্ষেত্রে কাজ হবে তবে তা হবে দুপুর আড়াইটার পর।