Indo-Swiss Railway: সুইজারল্যান্ডের মত ভারতের মাটিতে দৌঁড়াবে ট্রেন, যুক্ত হতে চলেছে সুইস প্রযুক্তি!

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশের রেল পরিষেবা যাতে আরও উন্নত হয় তার জন্য ভারতীয় রেলের (Indian Railway) তরফ থেকে প্রতিনিয়ত নানান প্রচেষ্টা চালানো হচ্ছে। রেলের এমন উন্নয়নের জন্য বিভিন্ন সময় বিভিন্ন দেশের প্রযুক্তিকে কাজে লাগানো হয়। ঠিক সেই রকমই এবার ভারতীয় রেলে যুক্ত হতে চলেছে সুইস প্রযুক্তি (Swiss Railway)। ভারত এবং সুইজারল্যান্ড এই দুই দেশের প্রযুক্তিতে (Indo-Swiss Railway) ভারতীয় রেলে আসবে আমূল পরিবর্তন।

Advertisements

ভারতীয় রেল এমন একটি রেল পরিষেবা যার ওপর ভর করে প্রতিদিন প্রায় এক কোটি মানুষ যাতায়াত করে থাকেন। এই বিপুল সংখ্যক যাত্রীদের সুবিধা দেওয়ার জন্য রেলের তরফ থেকে সুইস প্রযুক্তি যুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে একটি মউ স্বাক্ষর হওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে এবং খুব তাড়াতাড়ি সেই চুক্তি হয়ে যাবে বলেও জানা যাচ্ছে। সুইস প্রযুক্তি ব্যবহারের জন্য এই চুক্তি হবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Advertisements

বিশ্বের দীর্ঘতম টানেল গোটহার্ট রয়েছে সুইজারল্যান্ডে। এই টানেল ৫৭ কিলোমিটার দীর্ঘ। কিভাবে সেই টানেল তৈরি এবং সেই টানেলে কিভাবে রেল পরিষেবা কন্ট্রোল হয় তা একপ্রকার খতিয়ে দেখেছেন রেল মন্ত্রী। এছাড়াও সুইজারল্যান্ডে যেভাবে ট্র্যাক টেকনোলজি ব্যবহার করা হয় তাও বিশেষ উল্লেখযোগ্য বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই সকল প্রযুক্তির ব্যবহার যাতে ভারতীয় রেলে করা যায় তার জন্যই এমন চুক্তি হতে চলেছে।

Advertisements

আরও পড়ুন ? Vande Bharat Express: ফেব্রুয়ারি মাসেই আরও একটি বন্দে ভারত পাচ্ছে পূর্ব রেল! চলবে এই রুটে

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের থেকে জানা গিয়েছে, সুইজারল্যান্ডের পুরো রেল ব্যবস্থা তৈরি হাব অ্যান্ড স্পোক প্রযুক্তিতে। উদাহরণ হিসেবে জুরিখ রেল স্টেশনের কথা বলা হয়েছে। যে রেলস্টেশনটি একটি হাব স্টেশন। জুরিখের মত সুইজারল্যান্ডে মোট ছয়টি হাব রেলস্টেশন রয়েছে। এই সকল হাব রেলস্টেশনে একইসঙ্গে একগুচ্ছ ট্রেন পৌঁছায়। এমন ব্যবস্থা থাকার ফলে যাত্রীদের এক ট্রেন থেকে নেমে অন্য ট্রেনে চড়ার ক্ষেত্রে কোন অসুবিধা হয় না। আবার ওই সকল স্টেশন থেকে একই সঙ্গে একগুচ্ছ ট্রেন ছেড়ে গন্তব্যের দিকে রওনা দেয়।

তবে শুধু হাব স্টেশন নয়, এর পাশাপাশি আরও বিভিন্ন ধরনের অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হয়ে থাকে সুইস রেলওয়েতে। সেই সকল অত্যাধুনিক এবং ভালো ভালো প্রযুক্তি ভারতীয় রেলে যাতে ব্যবহার করা যায় তার জন্য সুইজারল্যান্ডের সঙ্গে চুক্তি করতে চলেছে ভারত। এছাড়াও রেলমন্ত্রী জানিয়েছেন, সুইজারল্যান্ডে রেল পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে বাস এবং কেবল কার পরিষেবা। যে কারণে একই টিকিটে বিভিন্ন ধরনের গণপরিবহন পরিষেবা ব্যবহার করতে পারেন বাসিন্দারা।

Advertisements